যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামে আবেদনের সুযোগ

ফুলব্রাইট প্রোগ্রামের অংশ হিসেবে প্রতিবছর ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের প্রায় চার হাজার স্কলারশিপ দেওয়া হয়।
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ, প্রতিযোগিতামূলক এবং উচ্চমূল্যের ফুলব্রাইট স্কলারশিপের জন্য আবেদন শুরু হয়েছে। যা ১৬০টি দেশের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। 

এটি যুক্তরাষ্ট্রের এডুকেশনাল ফাউন্ডেশন ফর মাস্টার্স অ্যান্ড পিএইচডি ডিগ্রি প্রোগ্রামের একটি ফুল ফান্ডেড স্কলারশিপ। ফুলব্রাইট প্রোগ্রামের অংশ হিসেবে প্রতিবছর ইন্টারন্যাশনাল শিক্ষার্থীদের প্রায় চার হাজার স্কলারশিপ দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট স্কলারশিপ প্রোগ্রাম সারাবিশ্বের শিক্ষার্থীদের মার্কিন বিশ্ববিদ্যালয় এবং উচ্চশিক্ষা প্রদানের অন্যান্য প্রতিষ্ঠানে পড়ালেখা ও গবেষণা পরিচালনা করার সুযোগ প্রদান করে। এই প্রোগ্রামটি প্রতিবছর যুক্তরাষ্ট্র এবং ১৬০টি দেশ থেকে আসা প্রায় আট হাজার শিক্ষার্থী, পণ্ডিত, শিক্ষক, শিল্পী এবং পেশাদারদের আর্থিক পুরস্কার প্রদান করে। এই ফুলব্রাইট প্রোগ্রাম বহুজাতিক পদ্ধতির পাশাপাশি যোগ্যতাভিত্তিক নির্বাচন প্রক্রিয়া এবং একাডেমিক খ্যাতির জন্য অনন্য। ফুলব্রাইট প্রোগ্রামটি জাতি, বর্ণ, জাতীয়তা, লিঙ্গ, বয়স, ধর্ম, ভৌগলিক অবস্থান, আর্থ-সামাজিক অবস্থা, অক্ষমতা, যৌন অভিমুখিতা বা জেন্ডার পরিচয় নির্বিশেষে সব ব্যক্তির জন্য উন্মুক্ত।

২০২৪-২৫ শিক্ষাবর্ষের ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম টিউশন ফি, পাঠ্যপুস্তক, বিমান ভাড়া, স্বাস্থ্য বীমা, ভিসা ফি, একটি কম্পিউটার এবং জীবনযাত্রার ব্যয়ের জন্য উপবৃত্তি প্রদানের মাধ্যমে আর্থিক সহায়তা দেবে। ক্লিনিক্যাল মেডিসিন ব্যতীত সব একাডেমিক শাখার শিক্ষার্থীরা ফুলব্রাইট স্টুডেন্ট প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবে। ফুলব্রাইট স্টুডেন্ট প্রোগ্রামটি ফুল ফান্ডেড আন্তর্জাতিক স্কলারশিপ, যা মার্কিন পররাষ্ট্র দপ্তরের মাধ্যমে আর্থিক সুবিধা দিয়ে থাকে। যুক্তরাষ্ট্র এবং বিশ্বজুড়ে ফুলব্রাইট প্রোগ্রামের শিক্ষার্থীরা সরকার, বিজ্ঞান, শিল্পকলা, ব্যবসা, জনহিতৈষী এবং শিক্ষায় বিশেষ অবদান রেখেছেন। 

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম-২০২৫ 

স্কলারশিপ প্রদানকারী দেশ: যুক্তরাষ্ট্র 
হোস্ট বিশ্ববিদ্যালয়: মার্কিন সহযোগী বিশ্ববিদ্যালয়
অর্থায়নকারী: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ 
বৃত্তির সংখ্যা: চার হাজার প্রতিবছর
বৃত্তি কভারেজ: ফুল ফান্ডেড 

সুবিধা কী কী

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রামে আবেদন গ্রহণযোগ্য হলে প্রত্যেক শিক্ষার্থী মাসিক উপবৃত্তি পাবে। যুক্তরাষ্ট্রে যাওয়ার বিমান ভাড়া কভার করা হবে। শিক্ষার্থীরা পাঠ্যবইয়ের জন্য উপবৃত্তি পাবে।

একইসঙ্গে টিউশন ফি মওকুফ করা হবে এবং শিক্ষার্থীরা ভিসা সংক্রান্ত সহায়তা পাবে। এ ছাড়া, স্বাস্থ্য বীমাও প্রদান করা হবে। 

ফুলব্রাইট স্কলারশিপ পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতা

দেশ-ভেদে ফুলব্রাইট স্কলারশিপ-২০২৫ এর যোগ্যতা ভিন্ন হয়ে থাকে। এর জন্য কিছু বিষয় সবার জন্য প্রয়োজন পড়বে। যেমন: প্রার্থীর অবশ্যই ভালো একাডেমিক রেকর্ড থাকতে হবে, আবেদনের সময় শিক্ষার্থীর অবশ্যই সব একাডেমিক ট্রান্সক্রিপ্ট এবং ডিগ্রি নিজের কাছে থাকতে হবে, শিক্ষার্থীদের গ্র্যাজুয়েট রেকর্ড এক্সাম (জিআরই) স্কোরসহ আবেদন করতে হবে।

আবেদন করার সময় প্রার্থীকে অবশ্যই একটি গবেষণা প্রস্তাব এবং উদ্দেশ্যের বিবৃতি জমা দিতে হবে। আবেদনের জন্য ফুলব্রাইট স্কলারশিপের প্রয়োজনীয়তা যোগ্যতা, আবেদন নির্দেশিকা এবং নির্বাচন পদ্ধতি সম্পর্কে বিশদ বিবরণের জন্য https://foreign.fulbrightonline.org/about/foreign-student-program ওয়েবসাইটে দেশের নাম অনুসারে অনুসন্ধান করতে পারেন। 

আবেদনের শেষ সময়

ফুলব্রাইট ফরেন স্টুডেন্ট প্রোগ্রাম-২০২৫ এর জন্য আবেদন করার সময়সীমা প্রতিটি দেশের জন্য ভিন্ন। তবে আগে থেকে আবেদন করে রাখলে গ্রহণযোগ্য হওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

আবেদনের জন্য যেসব ডকুমেন্ট জমা দিতে হবে

জিআরই স্কোর রিপোর্ট
স্টেটমেন্ট অব পারপাস
গবেষণা প্রস্তাব
তিনটি রেফারেন্স চিঠি
একটি আবেদনপত্র
স্ক্যান করা ট্রান্সক্রিপ্ট 

আবেদন করবেন যেভাবে 

যেহেতু ফুলব্রাইট স্কলারশিপ আবেদনপত্র দ্বি-জাতীয় ফুলব্রাইট কমিশন/ফাউন্ডেশন বা মার্কিন দূতাবাস দ্বারা বাছাই করা হয়, তাই প্রার্থীদের সময়সীমা, যোগ্যতার মানদণ্ড এবং আবেদনের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানার জন্য তাদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হয়।

ফুলব্রাইট স্কলারশিপ-২০২৫ এর জন্য আবেদন করার তালিকা থেকে দেশ নির্বাচন করতে হবে।

দেশ নির্বাচনের পর আপনার দেশের জন্য ইউনাইটেড স্টেটস এডুকেশনাল ফাউন্ডেশনের ওয়েবসাইটে প্রবেশ করুন। অফিসিয়াল ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট তৈরি করে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হয়।

আবেদনপত্রটি বেশ কয়েকটি বিভাগ নিয়ে গঠিত হওয়ায় সঠিক তথ্য এবং যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রদান করতে হবে।
 

Comments