আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবি

শাহবাগ থেকে আন্দোলনকারীদের সরিয়ে দিয়েছে পুলিশ

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ ৩ দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রাখা আন্দোলনকারীদের সরিয়ে দিয়েছে পুলিশ।
পুলিশের একটি দল আন্দোলনকারীদের ধাওয়া দিলে তারা ছত্রভঙ্গ হয়ে পড়ে। ছবি: স্টার

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করাসহ ৩ দফা দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রাখা আন্দোলনকারীদের সরিয়ে দিয়েছে পুলিশ।

আজ শনিবার রাত সোয়া ৮টার দিকে তাদের সরিয়ে দেয় পুলিশ।

ঘটনাস্থল থেকে আমাদের সংবাদদাতা জানান, আজ শনিবার দুপুর থেকে আন্দোলনকারীরা শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এতে সেখানকার যান চলাচল সীমিত হয়ে যায়। পরে সন্ধ্যার দিকে পুলিশের একটি দল আন্দোলনকারীদের ধাওয়া দিলে তারা ছত্রভঙ্গ হয়ে পড়েন। ঘটনাস্থলে এখন কোনো আন্দোলনকারী নেই। পুলিশ বর্তমানে শাহবাগ মোড় সংলগ্ন ফুলের দোকানের সামনে অবস্থান নিয়েছে। শাহবাগ মোড় দিয়ে যান চলাচলও স্বাভাবিক রয়েছে।

এ বিষয়ে জানতে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর মোহাম্মদকে ফোন করা হলে তিনি রিসিভ করেননি। 

থানার ডিউটি অফিসার সহকারী উপপরিদর্শক শ্যামল রাজবংশী দ্য ডেইলি স্টারকে বলেন, 'আধা ঘণ্টা আগে রাস্তা ক্লিয়ার হয়ে গেছে।'

এর আগে, আন্দোলনের বিষয়ে '৩৫ চাই' আন্দোলনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আহ্বায়ক সানোয়ারুল হক সনি ডেইলি স্টারকে বলেছিলেন, '৩ দফা দাবিতে আমরা সকাল ১১টা থেকে শাহবাগে অবস্থান নিয়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।'

'কোটা আন্দোলনের সময় প্রধানমন্ত্রী প্রথমে বলেছিলেন যে, কোটা যেভাবে ছিল, সেভাবেই থাকবে। কিন্তু পরবর্তীতে তিনি পরিবর্তন করেছিলেন। আমাদের কথা হলো, যারা এ বিষয়ে প্রধানমন্ত্রীকে তথ্য দেন, তারা সঠিক তথ্যটি প্রধানমন্ত্রীকে দেন না। আমাদের দাবি সঠিকভাবে প্রধানমন্ত্রীর কাছে পৌঁছানোর আগ পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব', বলেন তিনি।

তাদের বাকি ২ দফা দাবি হলো- প্রথম শ্রেণির চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ২০০ টাকার বেশি নেওয়া যাবে না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ করতে হবে এবং একই অনুষদে 'বঙ্গবন্ধু চেয়ার' ও 'বঙ্গবন্ধু কমপ্লেক্স' নির্মাণ করতে হবে।

Comments