তারুণ্যের জয়

আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের ৮ পদক জয়

১৫তম আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াড (আইইএসও) ২০২২ এ বাংলাদেশ ৮টি পদক জিতেছে। গত ২৫-৩১ আগস্ট পর্যন্ত ভার্চুয়ালি অনুষ্ঠিত এ অলিম্পিয়াডের আয়োজনে ছিল ইতালি।
অলিম্পিয়াড
আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াডে অংশ নেওয়া বাংলাদেশ দলের সঙ্গে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন। ছবি: সংগৃহীত

১৫তম আন্তর্জাতিক আর্থ সায়েন্স অলিম্পিয়াড (আইইএসও) ২০২২ এ বাংলাদেশ ৮টি পদক জিতেছে। গত ২৫-৩১ আগস্ট পর্যন্ত ভার্চুয়ালি অনুষ্ঠিত এ অলিম্পিয়াডের আয়োজনে ছিল ইতালি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য পৃথিবী ও পরিবেশ বিজ্ঞানের ওপর একটি বার্ষিক আন্তর্জাতিক প্রতিযোগিতা এই আইইএসও। এ বছর সারা বাংলাদেশ থেকে ১ হাজার শিক্ষার্থী আঞ্চলিক এবং জাতীয় রাউন্ডে অংশ নিয়েছিল। তাদের মধ্যে শীর্ষ ৮ জন জাতীয় দলের হয়ে অংশ নেয়।

২০১২ সালে এই অলিম্পিয়াডে অভিষেকের পর বাংলাদেশ দল এবারই তার সেরা সাফল্য হিসেবে মোট ৮টি পদক পেয়েছে।

নটরডেম কলেজের সৌম্য সাহা, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের সাবিত ইবতিসাম আনান, ঢাকা ইম্পেরিয়াল কলেজের এম এস মোত্তাকিন তাশিন এবং ঢাকা কলেজের সৈয়দ ইফতেখার সালাম দীপ্ত  প্রতিযোগিতার পৃথক বিভাগে ব্রোঞ্জ পদক অর্জন করেছেন।

আদমজী ক্যান্টনমেন্ট কলেজের মুনতাসির রহমান, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের ইলহামুল আজম, সৌম্য সাহা ও এস এম মোত্তাকিন তাশিনকে নিয়ে গঠিত বাংলাদেশ দল ২ ন্যাশনাল টিম ফিল্ড ইনভেস্টিগেশন রাউন্ডে রৌপ্য পদক লাভ করে। দলটি বাংলাদেশের রাঙ্গামাটিতে সাম্প্রতিক ভূমিধসের কারণ উপস্থাপনা করে।

ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের আবরার আজিম হৃতেক, রাজশাহী কলেজের ফাইজা ইসলাম ও সৈয়দ ইফতেখার সালাম দীপ্তিকে নিয়ে গঠিত বাংলাদেশ আরেকটি দল একই রাউন্ডে ব্রোঞ্জ পদক জিতেছে। বাংলাদেশের বিভিন্ন নদী তীরবর্তী শহরে ভূগর্ভস্থ পানি দূষণ এবং মাটির ক্ষয়ের ওপর উপস্থাপনা করেছিল দলটি। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইউনুস আহমেদ খান এবং জাতীয় আর্থ অলিম্পিয়াডের প্রাক্তন বিজয়ী আরিয়ান আন্দালিব আজিম বাংলাদেশ দলের মেন্টর এবং উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বাংলাদেশের বিজয়ীদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, 'জলবায়ু পরিবর্তন একটি ক্রমবর্ধমান সংকট এবং বাংলাদেশ এর দ্বারা ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম। আমি অত্যন্ত আনন্দিত যে বাংলাদেশের তরুণ শিক্ষার্থীরা এই সংকট মোকাবিলায় সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে এবং সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে।'

জাতীয় আর্থ অলিম্পিয়াড ২০২২ এর সহ-আহ্বায়ক ও উপদেষ্টা অধ্যাপক কাজী মতিন আহমেদ এবং ইউনুস আহমেদ খান বলেন, 'আমরা এ বছর বাংলাদেশের পারফরম্যান্সে খুবই সন্তুষ্ট এবং আগামী বছরগুলোতে আরও ভালো করার আশা করছি। আমাদের লক্ষ্য বাংলাদেশের সব তরুণদের মধ্যে পৃথিবী ও পরিবেশ বিজ্ঞান শিক্ষা ও সচেতনতা ছড়িয়ে দেওয়া।'

Comments