পরিবেশবান্ধব ইট উৎপাদনে পুরস্কার পেল ৫ প্রতিষ্ঠান

উন্নত প্রযুক্তি ব্যবহার করে কার্বন নিঃসরণ কমাতে ৫টি পরিবেশবান্ধব ইট প্রস্তুতকারক প্রতিষ্ঠানকে মোট ২ কোটি ৮৭ লাখ টাকা পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে।
অতিথিদের সঙ্গে পুরস্কারপ্রাপ্ত ৫ প্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধি। ছবি: সংগৃহীত

উন্নত প্রযুক্তি ব্যবহার করে কার্বন নিঃসরণ কমাতে ৫টি পরিবেশবান্ধব ইট প্রস্তুতকারক প্রতিষ্ঠানকে মোট ২ কোটি ৮৭ লাখ টাকা পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে।

ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফাইন্যান্স কোম্পানি লিমিটেডের (আইআইডিএফসি) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও পরিচালক মো. মতিউল ইসলাম আজ সোমবার সকালে এসব প্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধিদের হাতে এই পুরস্কার অংকের চেক হস্তান্তর করেন।

এ সময় প্রতিষ্ঠানটির বর্তমান চেয়ারম্যান ও সোনালি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান ও ব্যবস্থাপনা পরিচালক গোলাম সারওয়ার ভূঁইয়া উপস্থিত ছিলেন।

পুরস্কারপ্রাপ্ত ৫টি ইট প্রস্তুতকারী প্রতিষ্ঠান হলো—ইউনিভার্সাল ব্রিকস, ইকো ব্রিক, কাপিটা অটো ব্রিকস, বনলতা রিফ্র্যাকটরি ও ইটা অ্যান্ড টাইলস লিমিটেড।

এই প্রতিষ্ঠানগুলো হাইব্রিড হফম্যান কিলন (এইচএইচকে) প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত ৬৫ হাজার ৬০৩ টন কার্বন-ডাই-অক্সাইড গ্যাস নির্গমন হ্রাস করেছে। যার ফলে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) থেকে প্রতি ইউনিটে ৮ ডলার হারে ৫ লাখ ২৪ হাজার ৭৮০ ইউএস ডলার বৈদেশিক মুদ্রা (ক্রেডিট তহবিল) অর্জিত হয়েছে।

অনুষ্ঠানে মো. মতিউল ইসলাম বলেন, 'প্রথাগত স্থায়ী চিমনি ভাটায় ১ লাখ ইট তৈরিতে প্রায় ২৫ টন কয়লা ব্যবহার করা হয়। এইচএইচকে প্রযুক্তিতে ঐতিহ্যবাহী ইটভাটার তুলনায় প্রতি ১ লাখ ইটের জন্য প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ কয়লা খরচ কমিয়ে দেয়।'

ক্লিন ডেভেলপমেন্ট মেকানিজম নামে কিয়োটো প্রোটকলের এই প্রকল্পটি বাংলাদেশে আইআইডিএফসি ২০১১ সাল থেকে পরিচালনা করছে। বাংলাদেশ সরকারের প্যারিস চুক্তির লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সাল নাগাদ ১৫ শতাংশ গ্রিন হাউস গ্যাস নিঃসরণ হ্রাস করার অঙ্গীকার বাস্তবায়নে সহায়তা করছে আইআইডিএফসি।

Comments

The Daily Star  | English

Sugar market: from state to private control

Five companies are enjoying an oligopoly in the sugar market, which was worth more than Tk 9,000 crore in fiscal year 2022-23, as they have expanded their refining capacities to meet increasing demand.

1h ago