বন্যাকবলিত এলাকায় বিকল্প উপায়ে ব্যাংকিং-এম‌এফ‌এস সেবা দেওয়ার নির্দেশ

দেশের চলমান পরিস্থিতিতে বন্যাকবলিত এলাকাগুলোতে ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে প্রয়োজনে বিকল্প উপায়ে সেবা চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
সিলেটের দক্ষিণ সুরমা উপজেলার চন্ডিপুল এলাকার বন্যাকবলিত এলাকা। ছবি: শেখ নাসির/স্টার

দেশের চলমান পরিস্থিতিতে বন্যাকবলিত এলাকাগুলোতে ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে প্রয়োজনে বিকল্প উপায়ে সেবা চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার এক চিঠিতে দেশের সব তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের (পিএসপি) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের এ নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

চিঠিতে বলা হয়, সম্প্রতি দেশের সিলেট ও সুনামগঞ্জ জেলাসহ মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা এবং উত্তরাঞ্চলের রংপুর, কুড়িগ্রামসহ বিভিন্ন জায়গায় আকস্মিক ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

বন্যার পাশাপাশি অব্যাহত বৃষ্টিপাতের ফলে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে, যা পুরো দেশে ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে উল্লেখ করে চিঠিতে বলা হয়, 'বন্যাকবলিত অঞ্চলের ব্যাংক শাখা, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এমএফএস এজেন্ট পয়েন্টগুলো পানিতে ডুবে যাওয়ায় সাধারণ জনগণ জরুরি আর্থিক লেনদেন করতে পারছেন না।

এ অবস্থায় জনসাধারণকে নগদ অর্থ সরবরাহ নিশ্চিত করতে ও আর্থিক লেনদেনের সুবিধার্থে বন্যাকবলিত এলাকাগুলোতে নিরাপত্তা নিশ্চিত করে বিকল্প পদ্ধতিতে পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানান, কেন্দ্রীয় ব্যাংক আজ সব ব্যাংক, এমএফএস ও পিএসপিগুলোর সঙ্গে একটি বৈঠক করে।

বৈঠকে বন্যাকবলিত অঞ্চলের আশ্রয়কেন্দ্রগুলোতে সেবা বুথ খোলার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

Comments