নাঈম শেখ আছেন নিউজিল্যান্ড সফরের দলেও

পাকিস্তান সিরিজ শেষ না হতেই নিউজিল্যান্ডের উদ্দেশ্যে উড়তে হবে টাইগারদের। আর সে সিরিজকে সামনে রেখে ১৮ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে স্কোয়াড ঘোষণা করে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

অনেক প্রশ্নের জন্ম দিয়ে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের স্কোয়াডে এসেছিলেন ওপেনার নাঈম শেখ। তাকে দলে নেওয়া নিয়ে প্রশ্ন উঠলেও নিউজিল্যান্ড সফরের স্কোয়াডেও রাখা হয়েছে এই তরুণকে। নিউজিল্যান্ড সফর সামনে রেখে ১৮ জনের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এই সফরে খেলতে না যাওয়ার কথা আনঅফিসিয়ালি জানালেও রাখা হয়েছে সাকিব আল হাসানকেও। 

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে  স্কোয়াড ঘোষণা করে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। পাকিস্তানের বিপক্ষে সিরিজের স্কোয়াড থেকে বাদ পড়েছেন পেসার রেজাউর রহমান রাজা ও  অফ স্পিনার নাঈম হাসান। টাইয়েডে আক্রান্ত হয়ে ওপেনার সাইফ হাসান ছিটকে গিয়েছিলেন আগেই। 

বাকি দল অনুমিত হলেও চমক  ওই মোহাম্মদ নাঈম শেখ। প্রথম শ্রেণির ম্যাচে বিবর্ণ এ ক্রিকেটারকে নিয়ে সমালোচনা কম হয়নি। তাকেও রাখা হয়েছে এ সিরিজে। এছাড়া বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন, নিউজিল্যান্ড সিরিজে ছুটি চেয়েছেন সাকিব আল হাসান। কিন্তু তারপরও স্কোয়াডে আছেন এ অলরাউন্ডার।

অবশ্য আগেই জানানো হয়েছিল পাকিস্তানের বিপক্ষে থাকা খেলোয়াড়দের মধ্য থেকেই নিউজিল্যান্ড সিরিজের স্কোয়াড নির্বাচন করা হবে। শেষ পর্যন্ত হয়েছেও তাই। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন শরিফুল ইসলাম। 

নিউজিল্যান্ডের কন্ডিশনের কথা মাথায় রেখে স্কোয়াডে মোট পেসার রাখা হয়েছে ছয় জন। সাকিবসহ দলে বিশেষজ্ঞ স্পিনার আছেন আরও দুই জন।

এবার দুই সপ্তাহের কোয়ারেন্টিন কমিয়ে এক সপ্তাহ করা হয়েছে নিউজিল্যান্ডে। দুই টেস্টের এ সফরে মমিনুল হকের দল ৯ ডিসেম্বর সকালে রওনা হচ্ছে দেশটির পথে। মঙ্গানুইতে দুই দলের প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে ২০২২ সালের ১ জানুয়ারি। এরপর ৯ জানুয়ারি থেকে দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে।

এর আগে ২০১৬-১৭ মৌসুমে মঙ্গানুইতে দুটি টি-টোয়েন্টি খেললেও এবারই প্রথম টেস্ট খেলবে টাইগাররা। তবে ক্রাইস্টচার্চে আগেও বেশ কয়েকবার টেস্ট খেলেছে বাংলাদেশ।

গত পাঁচ বছরে দেশটি চতুর্থ বারের মতো সফরে যাচ্ছে বাংলাদেশ। তবে নিউজিল্যান্ডের মাটিতে এখনও কোনো জয় দেখেনি বাংলাদেশ। সবমিলিয়ে মোট ৩২ ম্যাচের সবকটিই হেরেছে টাইগাররা।

নিউজিল্যান্ড সফরের জন্য ১৮ সদস্যের স্কোয়াড:

মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহী, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয় ও মোহাম্মদ নাঈম শেখ।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago