পাকিস্তানের কেন্দ্রীয় চুক্তির সর্বোচ্চ ক্যাটাগরিতে বাবর-রিজওয়ান-শাহিন

এবারই প্রথম লাল ও সাদা বলের জন্য আলাদা চুক্তি চালু করেছে পিসিবি। আগামীকাল শনিবার থেকে কার্যকর হবে এই চুক্তি।
ছবি: এএফপি

২০২২-২৩ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। লাল ও সাদা বলের জন্য আলাদাভাবে চুক্তিবদ্ধ করা হয়েছে ক্রিকেটারদের। দুই জায়গাতেই সর্বোচ্চ ক্যাটাগরিতে স্থান পেয়েছেন বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আফ্রিদি।

বৃহস্পতিবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় চুক্তির তালিকা দিয়েছে পিসিবি। এবারই প্রথম লাল ও সাদা বলের জন্য আলাদা চুক্তি চালু করেছে তারা। আগামীকাল শনিবার থেকে কার্যকর হবে এই চুক্তি। পাঁচটি ক্যাটাগরিতে মোট ৩৩ খেলোয়াড়কে চুক্তিবদ্ধ করা হয়েছে। গত মৌসুমে পিসিবির চুক্তিতে ছিলেন ২০ জন।

ক্রিকেটারদের ম্যাচ ফিও বাড়িয়েছে পিসিবি। একাদশে থাকা খেলোয়াড়রা সব সংস্করণে আগের চেয়ে ১০ শতাংশ বেশি ম্যাচ ফি পাবেন। একাদশে জায়গা না পেলেও স্কোয়াডে যারা থাকবেন, তাদের জন্যও রয়েছে সুখবর। আগে ম্যাচ ফির ৫০ শতাংশ পেতেন তারা। এখন থেকে পাবেন ৭০ শতাংশ। পাকিস্তানের তিন সংস্করণের অধিনায়ক বাবরের আবার মিলবে বিশেষ ভাতা। নেতৃত্বের বাড়তি দায়িত্ব পালন করার জন্য তাকে এই প্রতিদান দিয়েছে পিসিবি। 

সাদা ও লাল বলের চুক্তিতে আছেন মোট পাঁচ ক্রিকেটার। বাবর, রিজওয়ান ও শাহিন দুই ক্ষেত্রেই পেয়েছেন 'এ' ক্যাটাগরি। হাসান আলী লাল বলে 'বি' ও সাদা বলে 'সি' ক্যাটাগরিতে রয়েছেন। লাল বলে 'সি' ও সাদা বলে 'বি' ক্যাটাগরিতে রাখা হয়েছে ইমাম উল হককে।

কেবল লাল বলের চুক্তিতে আছেন ১০ ক্রিকেটার। আজহার আলী 'এ' ও ফাওয়াদ আলম 'বি' ক্যাটাগরিতে চুক্তিবদ্ধ হয়েছেন। 'সি' ক্যাটাগরিতে থাকারা হলেন আবদুল্লাহ শফিক, নাসিম শাহ ও নুমান আলী। 'ডি' ক্যাটাগরিতে রয়েছেন আবিদ আলী, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল, শান মাসুদ ও ইয়াসির শাহ।

১১ জন আছেন শুধু সাদা বলের চুক্তিতে। ফখর জামান ও শাদাব খান রয়েছেন 'এ' ক্যাটাগরিতে। হারিস রউফ 'বি' ও মোহাম্মদ নওয়াজ 'সি' ক্যাটাগরিতে আছেন। 'ডি' ক্যাটাগরিতে স্থান পেয়েছেন আসিফ আলী, হায়দার আলী, খুশদিল শাহ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, শাহনওয়াজ দাহানি, উসমান কাদির ও জাহিদ মেহমুদ।

ইমার্জিং ক্যাটাগরিতে থাকা সাত খেলোয়াড় হলেন আলী উসমান, হাসিবউল্লাহ, কামরান গুলাম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ হুরাইরা, কাসিম আকরাম ও সালমান আলী আগা। চুক্তি থেকে বাদ পড়েছেন ফাহিম আশরাফ ও মোহাম্মদ হাসনাইন। গত মৌসুমে না থাকা মাসুদ, নাসিম ও হায়দার ফিরেছেন।

Comments

The Daily Star  | English
No respite from heat wave for five days: BMD

Heat takes a toll on expecting mothers

The ongoing heatwave has exacerbated the challenges faced by everyone in the country, but the situation has become particularly difficult for expecting mothers.

1h ago