মিঠুনের পাশে দাঁড়ালেন তামিম

চার নম্বরে সুযোগ পেয়ে প্রথম দুই ওয়ানডেতে উইকেট ছুঁড়ে আসা মোহাম্মদ মিঠুন শেষ ম্যাচেও ভুগলেন বিস্তর
mohammad mithun
ছবি: টুইটার থেকে সংগৃহীত

চার নম্বরে সুযোগ পেয়ে প্রথম দুই ওয়ানডেতে উইকেট ছুঁড়ে আসা মোহাম্মদ মিঠুন শেষ ম্যাচেও ভুগলেন বিস্তর। ৩০ রান করলেও সাবলীল ছিলেন না একদম। তবে নিউজিল্যান্ড সফরের পারফরম্যান্সের কারণে এই ব্যাটসম্যান পাশে পাচ্ছেন অধিনায়ক তামিম ইকবালকে।

নিউজিল্যান্ড সফরে দ্বিতীয় ওয়ানডেতে ৫৭ বলে ৭৩ রানের এক ইনিংস খেলেছিলেন মিঠুন। সেই ম্যাচে বাংলাদেশ জেতারও সম্ভাবনা তৈরি করেছিল। এরপর দেশে ফিরে শ্রীলঙ্কার বিপক্ষে এক ম্যাচ খারাপ করাতেই বাদ পড়েন। মুশফিকুর রহিমের চোটে জিম্বাবুয়েতে গিয়ে ফের সুযোগ ঘটে। কিন্তু বড় সুযোগ হেলায় নষ্ট হলো তার।

প্রথম ম্যাচে ১৯ রান করে বাজে শটে আউট হয়েছিলেন। দ্বিতীয় ম্যাচে মাত্র ২ রান করে একই পরিণতি। শেষ ম্যাচে তিনি যখন ক্রিজে যান বাংলাদেশ তখন বেশ শক্ত অবস্থান। তামিম ইকবাল ও নুরুল হাসান সোহানের সঙ্গে দুটি জুটি পেলেও একদমই স্বচ্ছন্দ দেখাচ্ছিল না তাকে। ব্যাটিং বান্ধব উইকেটে তার সংগ্রাম মুখর ইনিংস থামে ৫৭ বলে ৩০ রানে।

ম্যাচ শেষে মিঠুনকে সুযোগ দেওয়া নিয়ে উঠল প্রশ্ন। তাতে অধিনায়ক তামিম তাকে বেছে নেওয়ার  ব্যাখ্যাও করলেন,  ‘আমার কাছে মনে হয়, সবাইকেই সুযোগ দেওয়া উচিত। মিঠুন শেষ দুই-তিনটা ম্যাচে হয়তো খুব একটা ভালো করতে পারেনি। কিন্তু আপনি যদি নিউজিল্যান্ডের কথা মনে করেন, সেখানে যে ম্যাচটা আমাদের জেতা উচিত ছিল, সেটায় ওর সবচেয়ে বড় অবদান ছিল।’

‘পাঁচ ও ছয় নম্বরে আমরা এখনও হয়তো মন মতো কাউকে পাইনি, কিন্তু আমরা সবাইকে সুযোগ দিচ্ছি। আজ (নুরুল হাসান) সোহানের ইনিংসটা চমৎকার ছিল। দুই-তিন জন আছে যারা একটি জায়গার জন্য লড়াই করছে।’

মিঠুন না পারলেও এদিন জিততে কোন সমস্যা হয়নি বাংলাদেশের। জিম্বাবুয়ের ২৯৮ রান তাড়া করতে গিয়ে তামিমের সেঞ্চুরি আর সোহানের ঝড়ো ব্যাটে ২ ওভার আগেই ৫ উইকেটে জেতে বাংলাদেশ।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

3h ago