সাকিবের আঘাতের পর এগোচ্ছে জিম্বাবুয়ে

১৬ ওভারে তাদের সংগ্রহ ১ উইকেটে ৭২ রান।
taylor_bangladesh
ছবি: টুইটার

তিন ম্যাচে তৃতীয়বারের মতো ওপেনিং জুটিতে বদল আনল জিম্বাবুয়ে। জায়গা ধরে রাখা টাডিনওয়ানাশে মারুমানির সঙ্গী হলেন ছন্দে থাকা রেজিস চাকাভা। তাদের জুটি জমে ওঠার আভাস দিতেই মঞ্চে হাজির সাকিব আল হাসান। মারুমানিকে ফিরিয়ে জুটি ভাঙলেন তিনি। ব্যাটিংয়ের জন্য বেশ ভালো উইকেটে এরপর চাকাভার সঙ্গী হয়ে স্বাগতিকদের এগিয়ে নিচ্ছেন অধিনায়ক ব্রেন্ডন টেইলর।

মঙ্গলবার হারারেতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে টস হেরে ব্যাটিং করছে জিম্বাবুয়ে। এই প্রতিবেদন লেখার সময়, ১৬ ওভারে তাদের সংগ্রহ ১ উইকেটে ৭২ রান। ওভারপ্রতি রান তোলার গড় বেশি (৪.৫০) না হলেও উইকেট ধরে রেখে ভালো সংগ্রহের ভিত তৈরির পথে আছ তারা। ক্রিজে আছেন চাকাভা ৪৫ বলে ৩৪ ও অভিজ্ঞ টেইলর ৩২ বলে ২৪ রানে।

পাওয়ার প্লেতে পাঁচ বোলার ব্যবহার করেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। পেসার তাসকিন আহমেদ ইনিংস শুরু করে টানা চার ওভার করলেও অন্য প্রান্তে একের পয় এক বদল আসে। এই কৌশল কাজেও লাগে। নবম ওভারে আক্রমণে গিয়েই দলকে উইকেট উপহার দেন সাকিব।

বাংলাদেশের তারকা অলরাউন্ডারের মিডল স্টাম্পে থাকা লেংথ বল সুইপ করতে চেয়েছিলেন বাঁহাতি মারুমানি। কিন্তু ব্যাটকে ফাঁকি দিয়ে বল আঘাত করে প্যাডে। আম্পায়ার এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত দিতে সময় নেননি। মারুমানি ১৯ বলে ৮ রান করেন ১ ছক্কা। ফলে ৩৬ রানে পতন হয় জিম্বাবুয়ের প্রথম উইকেটের।

প্রথম ১০ ওভারে ১ উইকেট হারিয়ে ৩৮ রান তোলে জিম্বাবুয়ে। তাদের ইনিংসের পঞ্চাশ পূর্ণ হয় দ্বাদশ ওভারে। এরপর চাকাভা ও টেইলরের অবিচ্ছিন্ন দ্বিতীয় উইকেট জুটির রান ৪৪ বলে ৩৬।

পেসাররা উইকেট থেকে তেমন সহায়তা পাচ্ছেন না। তাসকিন ৬ ওভারে দিয়েছেন ২৮ রান। বোলিংয়ের উদ্বোধনে তার সঙ্গী মোহাম্মদ সাইফউদ্দিন খরুচে পারফরম্যান্সে ৩ ওভারে দিয়েছেন ২২ রান। চোট কাটিয়ে একাদশে ফেরা বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান সেরাটা এখনও দেখাতে পারেননি। তার ৪ ওভারে এসেছে ১৮ রান।

Comments

The Daily Star  | English

Peacekeepers can face non-deployment for rights abuse: UN

The UN peacekeepers can face non-deployment and even repatriation if the allegations of human rights against them are substantiated

23m ago