টেনিস

উইম্বলডন থেকে বিদায় নিলেন ফেদেরার

ফেদেরারকে ৬-৩, ৭-৬ (৭-৪) ও ৬-০ সেটে উড়িয়ে দিয়েছেন পোল্যান্ডের হুরকাৎজ।
federer
ছবি: রয়টার্স

বিবর্ণ পারফরম্যান্সে উইম্বলডন থেকে বিদায় নিলেন কিংবদন্তি তারকা রজার ফেদেরার। তাকে সরাসরি সেটে হারিয়ে চমক দেখিয়ে প্রতিযোগিতার সেমিফাইনালে পা রাখলেন হুবের্ত হুরকাৎজ।

বুধবার অল ইংল্যান্ড ক্লাবে কোয়ার্টার ফাইনালে রেকর্ড ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ফেদেরারকে ৬-৩, ৭-৬ (৭-৪) ও ৬-০ সেটে উড়িয়ে দিয়েছেন পোল্যান্ডের হুরকাৎজ। চলমান উইম্বলডনের আগে ২৪ বছর বয়সী এই খেলোয়াড় কখনও কোনো গ্র্যান্ড স্ল্যামের তৃতীয় রাউন্ডও পার হতে পারেননি।

উইম্বলডনের ঘাসের কোর্টে আগে কখনোই ৬-০ গেমে কোনো সেট হারেননি ৩৯ বছর বয়সী ফেদেরার। হুরকাৎজ তাকে দিয়েছেন সেই অভাবনীয় তিক্ত অভিজ্ঞতার স্বাদ।

সবমিলিয়ে ১৩ বছর পর কোনো গ্র্যান্ড স্ল্যামে এই ব্যধানে সেট হেরেছেন ফেদেরার। ২০০৮ সালে ফরাসি ওপেনের ফাইনালে নাদাল তার বিপক্ষে একটি সেটে জিতেছিলেন ৬-০ গেমে।

সেমিফাইনালে ইতালির মাত্তেও বেররেত্তিনির মুখোমুখি হবেন হুরকাৎজ। ফেদেরারকে হারানোর পর উচ্ছ্বাস আর বিস্ময় নিয়ে তিনি বলেছেন, ‘এটা আমার কাছে সুপার স্পেশাল। এখানে খেলতে পারায়, যেখানে ফেদেরার কত স্পেশাল কিছু করেছে, স্বপ্ন সত্যি হলো।’

২০১৮ সালের পর আর কোনো গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়নি সুইজারল্যান্ডের ফেদেরারের। ফলে রাফায়েল নাদালকে পেছনে ফেলে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের কীর্তি এককভাবে নিজের করে নেওয়ার অপেক্ষা আরও দীর্ঘ হয়েছে তার।

Comments

The Daily Star  | English

Bangladesh’s ever-neglected working class

Even after half a century of independence, most of the working people in Bangladesh are far from enjoying fundamental workers' rights.

8h ago