'শব্দ দিয়ে বোঝানো সম্ভব না আমি কত খুশি'

২০১১ সালের পর উইম্বলডনের নারী বা পুরুষ এককের শিরোপা উঁচিয়ে ধরা সর্বকনিষ্ঠ খেলোয়াড় তিনি।
ছবি: টুইটার

আনন্দ সীমাহীন হলে অনেক সময় ঘাটতি পড়ে যায় তা প্রকাশ করার জন্য যথার্থ ও উপযুক্ত শব্দের! তেমনটা যেন ঘটল কাজাখস্তানের এলেনা রিবাকিনার সঙ্গে। প্রত‍্যাবর্তনের স্মরণীয় গল্প লিখে উইম্বলডনের শিরোপা জিতে ইতিহাস গড়ার পর তিনি বললেন, 'শব্দ দিয়ে বোঝানো সম্ভব না আমি কত খুশি!'

শনিবার রাতে অল ইংল্যান্ড ক্লাবে অনুষ্ঠিত নারী এককের ফাইনালে তিউনিশিয়ার ওন্স জাবেরকে ৩-৬, ৬-২ ও ৬-২ ব্যবধানে হারান ২৩ বছর বয়সী রিবাকিনা। কাজাখস্তানের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র‍্যান্ড স্ল্যাম জেতার স্বাদ নিলেন তিনি। ২০১১ সালের পর উইম্বলডনের নারী বা পুরুষ এককের শিরোপা উঁচিয়ে ধরা সর্বকনিষ্ঠ খেলোয়াড় তিনি।

সদ্যসমাপ্ত উইম্বলডনে স্বপ্নযাত্রার শেষ ধাপে পৌঁছে শুরুতে জোর ধাক্কা খান রিবাকিনা। প্রথম সেটে লড়াই জমাতে না পেরে হেরে যান তিনি। তবে পরের দুই সেটে তার কাছে পাত্তা পাননি জাবের। ঘুরে দাঁড়িয়ে তাকে রীতিমতো উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে ভাসেন রাশিয়াতে জন্ম নেওয়া রিবাকিনা। ২০১৮ সাল থেকে তিনি প্রতিনিধিত্ব করছেন কাজাখস্তানের। এবারই প্রথম কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে ওঠেন তিনি।

আফ্রিকার প্রথম নারী ও আরব অঞ্চলের প্রথম খেলোয়াড় হিসেবে গ্র‍্যান্ড স্ল্যাম জেতার কীর্তি গড়ার সুযোগ ছিল জাবেরের সামনে। সেই লক্ষ্যে তার শুরুটাও ছিল দুর্দান্ত। কিন্তু প্রথম সেটের পর ম্যাচের লাগাম হারিয়ে ফেলেন তিনি। এরপর স্নায়ুচাপ সামনে রিবাকিনা উপহার দেন অসাধারণ পারফরম্যান্স।

জাবের তার প্রতিক্রিয়ায় জানান, 'আমি এই টুর্নামেন্টটি খুব পছন্দ করি এবং আমি খুবই বিষণ্ণ। এটা টেনিস। এখানে কেবল একজনই জেতে। আমি আমার দেশের বিভিন্ন প্রজন্মকে উৎসাহিত করার চেষ্টা করছি। আশা করছি, তারা আমার কথা শুনছে।'

Comments