‘এই গোল আমার একার না, এটা আমার সতীর্থদের সকলের জন্য’

বাংলাদেশের জার্সিতে তপু বর্মণের গোলসংখ্যা বেড়ে হয়েছে পাঁচটি।
ছবি: সংগৃহীত

'এই গোল আমার একার না, এটা আমার সতীর্থদের সকলের জন্য,' শ্রীলঙ্কার বিপক্ষে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশকে শুভ সূচনা দেওয়ার পর ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন ডিফেন্ডার তপু বর্মণ।

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত আসরের আয়োজক মালদ্বীপের রাজধানী মালেতে শুক্রবার উদ্বোধনী ম্যাচে ১-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধের অধিকাংশ সময় একজন কম নিয়ে খেলা লঙ্কানদের সঙ্গে ম্যাচের ৫৬তম মিনিটে পার্থক্য গড়ে দেওয়া গোলটি করেন বসুন্ধরা কিংসের তপু।

বল দখল ও আক্রমণে আধিপত্য করা বাংলাদেশের গোলের অপেক্ষা শেষ হয় দ্বিতীয়ার্ধের শুরুর দিকে। বিপলু আহমেদের উঁচু করে বাড়ানো বল বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের ডি-বক্সে বল হাতে লাগিয়ে ফেলেন আগেই হলুদ কার্ড পাওয়া লঙ্কান ডিফেন্ডার ডাকসন পুসলাস। তাকে লাল কার্ড দেখিয়ে মাঠ ছাড়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

১২ গজ দূর থেকে ঠাণ্ডা মাথায় নিশানা ভেদ করে দলকে উল্লাসে মাতান সেন্টার-ব্যাক তপু। এতে বাংলাদেশের জার্সিতে তার গোলসংখ্যা বেড়ে হয়েছে পাঁচটি। সাফের স্কোয়াডের খেলোয়াড়দের মধ্যে যা যৌথ সর্বোচ্চ। জাতীয় দলের হয়ে পাঁচটি গোল আছে আর কেবল ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিলের।

অনুশীলন চলাকালে স্পট-কিকের দক্ষতা বাড়ানোর চেষ্টার কথা জানিয়েছেন তপু, 'হ্যাঁ, জয়সূচক গোল করতে পেরে খুশি কারণ আমি সবসময় আমার দলকে সাহায্য করার চেষ্টা করি। আমরা আজ সত্যিই ভালো খেলেছি। আমি সবসময় আমার কোচের (অস্কার ব্রুজোন) কথা শুনি এবং অনুশীলনে প্রতিদিন চার থেকে পাঁচটি করে পেনাল্টি শট নিয়ে থাকি।'

এই ম্যাচ দিয়ে বাংলাদেশের কোচ হিসেবে যাত্রা শুরু করেছেন ৪৪ বছর বয়সী স্প্যানিশ নাগরিক ব্রুজোন। ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৬ ধাপ পিছিয়ে থাকা শ্রীলঙ্কার বিপক্ষে কাঙ্ক্ষিত জয় দিয়ে অভিষেক রাঙিয়েছেন তিনি।

Comments

The Daily Star  | English

Freedom Index: Bangladesh ranks 141 out of 164 countries

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

28m ago