কেবল রোনালদোর একার ওপর নির্ভর করা উচিত না: রাংনিক

রোনালদোর এমন উজ্জ্বল নৈপুণ্যও আড়াল করতে পারছে না রেড ডেভিলদের দুরবস্থা।
ছবি: টুইটার

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে অবনমনের শঙ্কায় থাকা নরউইচ সিটিকে হারাতে ঘাম ছুটেছে ম্যানচেস্টার ইউনাইটেডের। দলটির সেরা তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর দুর্দান্ত হ্যাটট্রিকে হয়েছে শেষরক্ষা। তবে তার এমন উজ্জ্বল নৈপুণ্যও আড়াল করতে পারছে না রেড ডেভিলদের দুরবস্থা। বিশেষ করে, রক্ষণভাগের নিষ্প্রভতায় বেজায় চটেছেন ইউনাইটেডের অন্তর্বর্তী কোচ রালফ রাংনিক।

ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে শনিবার রাতে ৩-২ গোলে জিতেছে প্রিমিয়ার লিগের সলফলতম ক্লাব ইউনাইটেড। পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদোর প্রথমার্ধের ৭ ও ৩২তম মিনিটের লক্ষ্যভেদে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু আসরের পয়েন্ট তালিকার তলানিতে থাকা নরউইচ ঘুরে দাঁড়ায় দারুণভাবে। প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান কমান কিয়েরান ডাওয়েল। এরপর দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে লড়াইয়ে সমতা টানেন টিমো পুক্কি। ম্যাচটি যখন ড্রয়ের দিকে এগোচ্ছিল, তখন ৭৬তম মিনিটে ঝলক দেখান রোনালদো। ৩০ গজ দূর থেকে চোখ ধাঁধানো ফ্রি-কিকে গোল করে স্বাগতিকদের পূর্ণ পয়েন্ট পাইয়ে দেন তিনি।

লিগে নিজের সবশেষ তিন ম্যাচে পাঁচব্যারের ব্যালন ডি'অর জয়ী রোনালদোর এটি দ্বিতীয় হ্যাটট্রিক। গত মাসে তার হ্যাটট্রিকেই টটেনহ্যাম হটস্পারকে নিজেদের মাঠে ৩-২ ব্যবধানে হারিয়েছিল ইউনাইটেড। মাঝের ম্যাচটিতে এভারটনের কাছে তারা হেরে যায় ১-০ গোলে। এবারের আসরে ইউনাইটেডের মোট গোলের শতকরা ২৮.৮ ভাগ এসেছে রোনালদোর কাছ থেকে। এতেই প্রমাণ মেলে ক্লাবটি তার ওপর কতটা নির্ভরশীল।

নরউইচকে হারানোর পরও বিরক্ত রাংনিক ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে বলেন, শুধু রোনালদোর কাঁধে চেপে চলতে পারে না ইউনাইটেড, 'এই নিয়ে দ্বিতীয়বারের মতো (রোনালদো ম্যাচ জেতানো হ্যাটট্রিক করেছে)। স্পার্সের বিপক্ষেও একই কাজ করেছিল সে। আর আজকের (শনিবার) ম্যাচের মতো সেদিনও ফল ছিল একই, ৩-২। কিন্তু আমাদের কেবল তার একার ওপর নির্ভর করা উচিত না।'

দুর্বল প্রতিপক্ষের বিপক্ষে হ্যারি ম্যাগুইয়ার, দিয়োগো দালত, ভিক্টর লিন্ডেলফ ও অ্যালেক্স তেলেসকে নিয়ে শুরুর একাদশের রক্ষণ সাজান রাংনিক। কিন্তু তাদের পারফরম্যান্স মোটেও সন্তুষ্ট করতে পারেননি ইউনাইটেডের এই জার্মান কোচকে, 'দ্বিতীয় গোলের পর ম্যাচটা আমাদের জন্য সহজ হওয়ার কথা ছিল। কিন্তু সেটা ঘটেনি। আমরা নিজেদের কাঠামো হারিয়ে ফেলেছিলাম। আমরা যথেষ্ট আগ্রাসী হতে পারিনি।'

৩২ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে আছে ইউনাইটেড। আগামী মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার লক্ষ্য পূরণে তাদের সামনে রয়েছে কঠিন পথ। লিগের সামনের দুই ম্যাচে তারা যথাক্রমে লিভারপুল ও আর্সেনালের মাঠে খেলতে নামবে।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago