ফুটবল

পাঁচ মিনিটের তিন গোলে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন ম্যান সিটি

ইতিহাদ স্টেডিয়ামে দেখা মিলল চরম নাটকীয়তার।
ছবি: টুইটার

জিতলেই নিশ্চিত শিরোপা ধরে রাখা। প্রতিপক্ষ অ্যাস্টন ভিলা হওয়ায় ম্যানচেস্টার সিটির সমর্থকরা হয়তো বেশ নির্ভারই ছিলেন! তবে ইতিহাদ স্টেডিয়ামে দেখা মিলল চরম নাটকীয়তার।

ম্যাচের ৭৫ মিনিট পর্যন্ত দুই গোলের ব্যবধানে পিছিয়ে থেকে অবিশ্বাস্যভাবে স্বপ্নভঙ্গের দ্বারপ্রান্তে ছিল পেপ গার্দিওলার শিষ্যরা। কিন্তু হাল না ছেড়ে প্রত্যাবর্তনের দারুণ গল্প লিখে ফুটবলপ্রেমীদের চোখ কপালে তুলে দিল তারা। মাত্র পাঁচ মিনিটের মধ্যে তিনবার লক্ষ্যভেদ করে সিটিজেনরা চ্যাম্পিয়ন হলো ২০২১-২২ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগে।

রোববার রাতে আসরের শেষ ম্যাচে ঘরের মাঠে রোমাঞ্চকর লড়াইয়ে ৩-২ গোলে জিতেছে ম্যান সিটি। পূর্ণ পয়েন্ট আদায় করে দলকে শিরোপার স্বাদ দেওয়ার মূল নায়ক ইল্কাই গুন্দোগান। ৬৯তম মিনিটে বদলি নামার পর জোড়া গোল করেন এই জার্মান মিডফিল্ডার। মাঝে নিশানা ভেদ করেন স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। এর আগে ম্যাটি ক্যাশ ও ফিলিপ কৌতিনহোর গোলে এগিয়ে গিয়েছিল অ্যাস্টন ভিলা।

ছবি: টুইটার

৩৮ ম্যাচে ৯৩ পয়েন্ট নিয়ে সেরার মুকুট ঘরে তুলল ম্যান সিটি। শিরোপার লড়াইয়ে তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী লিভারপুল মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থেকে মৌসুম শেষ করল। একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে নিজেদের মাঠ অ্যানফিল্ডে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সকে হারায় ৩-১ গোলে।

ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ রেখে খেলতে থাকে সিটি। তবে ৩৭তম মিনিটে তাদেরকে স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় ভিলা। পাল্টা আক্রমণে বাঁ দিক থেকে লুকাস দিনিয়ের ক্রসে গোলরক্ষক এদারসনকে পরাস্ত করেন ক্যাশ।

পিছিয়ে থেকে বিরতিতে যাওয়া স্বাগতিকরা ৬৯তম মিনিটে যেন ধ্বংসস্তূপে পরিণত হয়! তাদের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখা অলি ওয়াটকিন্স হেডে খুঁজে নেন ব্রাজিলিয়ান কৌতিনহোকে। এরপর ডি-বক্সের প্রান্তে আইমেরিক লাপোর্তকে এড়িয়ে নিচু শটে জাল খুঁজে নেন লিভারপুলের সাবেক ফুটবলার কৌতিনহো।

দ্বিতীয়ার্ধের শুরুতে বেশ কিছু সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হওয়া সিটি তখন খাদের একদম কিনারায়। গার্দিওলার চোখেমুখে রাজ্যের হতাশা। গ্যালারিতে থাকা সমর্থকরা হতভম্ব। তবে নিজেদের সামর্থ্য ও দক্ষতার ছাপ রেখে ঘুরে দাঁড়িয়ে জয় ছিনিয়ে নেয় তারকায় ঠাসা ক্লাবটি।

ম্যাচের ৭৬তম মিনিটে ম্যান সিটি গোল শোধ করে গুন্দোগানের কল্যাণে। আরেক বদলি রহিম স্টার্লিংয়ের ক্রসে হেড করে ভিলার গোলরক্ষক রবিন ওলসেনকে ফাঁকি দেন তিনি।

ছবি: টুইটার

তেতে ওঠা গার্দিওলার দল দুই মিনিট পরই ফেরে সমতায়। দ্বিতীয়ার্ধের শুরুতে বদলি নামা ওলেকসান্দার জিনচেঙ্কোর কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে নিখুঁত শটে গোল করেন রদ্রি।

এরপর সিটির চাওয়া ছিল তৃতীয় গোল। সেটা পেতে একদমই অপেক্ষা করতে হয়নি তাদের। ৮১তম মিনিটে দর্শকদের উল্লাসে মাতোয়ারা করে দেন গুন্দোগান। প্রিমিয়ার লিগের এবারের মৌসুমের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতা বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন অ্যাস্টন ভিলার গোলমুখে বল ফেলেন। আলতো টোকায় তা জালে পাঠান গুন্দোগান। স্প্যানিশ কোচ গার্দিওলাও সেসময় আনন্দে আত্মহারা হয়ে পড়েন।

ইংল্যান্ডের পেশাদার ফুটবলের শীর্ষ স্তরে সব মিলিয়ে ম্যান সিটির এটি অষ্টম শিরোপা। গত ২০২০-২১ মৌসুমেও তারা চ্যাম্পিয়ন হয়েছিল প্রিমিয়ার লিগে। গার্দিওলা দায়িত্ব নেওয়ার পর সবশেষ ছয় মৌসুমে চারবার তারা এই শিরোপা উঁচিয়ে ধরল।

Comments

The Daily Star  | English

Will there be any respite from inflation?

To many, especially salaried and fixed-income individuals, this means they will have no option but to find ways to cut expenditures to bear increased electricity bills.

5h ago