এই বিশ্বকাপ থেকে আর কি পেতে পারে বাংলাদেশ?

গাণিতিক হিসেবে যদিও আছে সেমিফাইনালের আশা। লিখে দেওয়া না গেলেও অনেকগুলো যদি, কিন্তুর সমীকরণে সেটা প্রায় অসম্ভব ব্যাপারই। এই অবস্থায় বাকি দুই ম্যাচ থেকে আসলে কি পাওয়ার আছে?
Bangladesh cricket team

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জেতার একদম কাছে গিয়েও হেরে যাওয়ার পর চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পরিণতি একরকম নির্ধারিত হয়ে গেছে। গাণিতিক হিসেবে যদিও আছে সেমিফাইনালের আশা। লিখে দেওয়া না গেলেও অনেকগুলো যদি, কিন্তুর সমীকরণে সেটা প্রায় অসম্ভব ব্যাপারই। এই অবস্থায় বাকি দুই ম্যাচ থেকে আসলে কি পাওয়ার আছে? অধিনায়ক মাহমুদউল্লাহ মনে করছেন অনেক কিছু।

শুক্রবার শারজায় ক্যারিবিয়ানদের কাছে ৩ রানে হেরে আসার পর ক্লান্ত, বিধ্বস্ত কন্ঠে জানালেন,  'এখনও অনেক কিছু পাওয়ার আছে। সেমি-ফাইনালের আশা হয়তো কিছুটা ক্ষীণ হয়ে গেছে। কিন্তু দুটি ম্যাচ আছে। আমরা যদি ম্যাচ দুটি জিততে পারি, দলের জন্য ভালো কিছু হবে।'

দুটো ম্যাচ জিতলে নিশ্চিতভাবেই কিছুটা ক্ষতে প্রলেপ তো পড়বেই। হয়ে যাবে ইতিহাসও!। টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে যে বাংলাদেশের এখনো পর্যন্ত জয় মাত্র একটাই। টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষেও জয় ওই একটাই। তাও সেটা এসেছিল ২০০৭ সালে একদম প্রথম আসরে। এরপর বাছাইয়ের আদলে হওয়া প্রথম পর্বে জিতলেও মূল পর্বে আর জিততে পারেনি বাংলাদেশ।

বাকি দুই ম্যাচ জিততে সাত বিশ্বকাপের মধ্যে সেরা সাফল্যও এসে যাবে। শুনতে অদ্ভুত শোনালেও এটাই সত্য। কারণ আগের বিশ্বকাপগুলোতে বাংলাদেশের পারফরম্যান্স ছিল এমনই নাজুক।

আছে পরের বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে যাওয়ার হিসেব নিকেশও

তবে এই দুই ম্যাচ জিততে পারলে আরেকটি বড় কাজ হবে মাহমুদউল্লাহর দলের। ২০২২ সালে অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিত পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নতুন নিয়ম আগেই জানিয়েছে আইসিসি। চলতি বিশ্বকাপে সুপার টুয়েলভে উঠা  সবগুলো দলই পরের বিশ্বকাপে সরাসরি অংশ নেবে। তবে এই ১২ দলের ৮ দল সরাসরি খেলবে সুপার টুয়েলভে। বাকি চার দলকে পেরুতে হবে এরবারের মতো বাছাইয়ের আদলে হওয়া প্রথম রাউন্ডের বাধা।

এই বিশ্বকাপে ফাইনালে উঠা দুই দলের সঙ্গে র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ঠিক হবে বাকি ছয় দল। বিশ্বকাপ শুরুর আগে র‍্যাঙ্কিংয়ে ছয় নম্বরে ছিল বাংলাদেশ। কিন্তু র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা স্কটল্যান্ডের কাছে হারের পর নেমে যায় আটে। পরে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারে রেটিং পয়েন্ট আরও কমে গেছে।  আট নম্বরে অবস্থান ধরে রাখলেও পরের বিশ্বকাপের সরাসরি সুপার টুয়েলভে খেলা সম্ভব। কিন্তু অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কাছে হারলে সেই জায়গাটা নিশ্চিতভাবেই থাকবে না।

এবারের বিশ্বকাপে আশা নিভে গেলেও শেষ দুই ম্যাচের গুরুত্ব বাংলাদেশের কাছে চড়া। অধিনায়ক জানালেন বাকি দুই ম্যাচেও তাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে, 'আমরা চেষ্টা করছি সবাই। মরিয়া হয়েই চেষ্টা করছি সবাই মিলে। মাঠে শতভাগ নিবেদন দেওয়ার চেষ্টা করছি। ভুল হচ্ছে। তবে আমরা দুটি ম্যাচ জয়ের চেষ্টা করব।'

Comments

The Daily Star  | English

Freedom declines, prosperity rises in Bangladesh

Bangladesh’s ranking of 141 out of 164 on the Freedom Index places it within the "mostly unfree" category

1h ago