বরিশালে করোনার হানা, সোহানের পরীক্ষার ফল নিয়ে ধোঁয়াশা

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে বরিশালের একাদশে সোহানের নাম না থাকাটা জাগায় বিস্ময়।
Nurul Hasan Sohan
নুরুল হাসান সোহান। ছবি: বিসিবি

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উইকেটরক্ষক-ব্যাটার নুরুল হাসান সোহান। গত ১৭ জানুয়ারি করোনা পরীক্ষায় তার ফল পজিটিভ আসে। সেকারণে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ২০২২ আসরের উদ্বোধনী ম্যাচে ফরচুন বরিশালের হয়ে মাঠে নামতে পারেননি তিনি। তবে সোহানের করোনা পরীক্ষায় নেগেটিভ ফল আসা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বরিশাল দলে জোর ধাক্কা দিয়েছে করোনা। এক বিবৃতিতে সোহানসহ মোট তিন জনের আক্রান্তের খবর নিশ্চিত করেছে ফ্র্যাঞ্চাইজিটি। বাকিরা হলেন ব্যাটিং কোচ নাজমুল আবেদিন ফাহিম ও তরুণ ব্যাটার মুনিম শাহরিয়ার।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ম্যাচে বরিশালের একাদশে সোহানের নাম না থাকাটা জাগায় বিস্ময়। দেশসেরা উইকেটরক্ষকের না খেলাটা অবাক করারই বটে। ম্যাচ শুরু হওয়ার পর বরিশাল ফ্র্যাঞ্চাইজি সোহানের করোনায় আক্রান্ত হওয়ার খবরটি নিশ্চিত করে। বর্তমানে তিনি আইসোলেশনে আছেন। আগামীকাল ফের তার করোনা পরীক্ষা হবে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজিত বিপিএলের নিয়ম অনুসারে, কোনো খেলোয়াড় করোনা পজিটিভ হওয়ার পর দুটি নেগেটিভ ফল আসলে ফের জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে পারেন তিনি। পাশাপাশি মেলে মাঠে নামার অনুমতি। ধোঁয়াশা তৈরি হয়েছে এই ফল নিয়েই।

সোহানের না খেলার বিষয়ে জানতে চাইলে শুরুতে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেন, 'সোহানের তিনটি (করোনা) পরীক্ষা করা হয়েছে। প্রথম পরীক্ষায় সে পজিটিভ এসেছিল। তবে পরের দুই পরীক্ষায় নেগেটিভ এসেছে। আমাদের পক্ষ থেকে কোনো সমস্যা নেই। এখন সে হয়তো অন্য কোনো কারণে ম্যাচে খেলছে না।'

বরিশাল ফ্র্যাঞ্চাইজি বিবৃতি দেওয়ার পর দেবাশীষের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, ব্যক্তিগত উদ্যোগে পরের দুটি পরীক্ষা সোহান করিয়েছেন বেসরকারি হাসপাতালে এবং সেগুলো বিসিবির তত্ত্বাবধানে ছিল না, 'আসলে আমাকে (বিসিবির) কর্তব্যরত ডাক্তার জানিয়েছেন, ওর দুটি পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। ও দুটি পরীক্ষার একটি করিয়েছে প্রাভাতে (প্রাভা হেলথ)। অপরটি শিকদারে (শিকদার মেডিকেল কলেজ)।'

দেবাশীষ যোগ করেন, একটিতে সোহানের নেগেটিভ আসার কাগজপত্র পেলেও আরেকটি হাতে পাননি তিনি, 'প্রভাতে নেগেটিভ এসেছে এবং সে প্রমাণ আমাকে পাঠানো হয়েছে। শিকদারের প্রমাণটা এখনও পাইনি। এখন সেখানে কোনো ঝামেলা হলো কি-না! হয়তো পজিটিভ না-কি... ফলই পাইনি। আমাকে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে জানতে হবে।'

এরপর বরিশাল ফ্র্যাঞ্চাইজি আরেকটি বিবৃতিতে জানায়, এদিন সোহানের আরেক দফা করোনা পরীক্ষার ফল জানা গেছে এবং তিনি নেগেটিভ হয়েছেন। আগামীকাল সকালে হবে তার পরবর্তী পরীক্ষা।

এবারের বিপিএল মাঠে গড়ানোর আগে ক্রিকেটার, সাপোর্ট স্টাফরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় আসর নিয়ে ছিল অনিশ্চয়তা। শেষ পর্যন্ত ব্যাট-বলের লড়াই শুরু হলেও সংশয় থেকেই যাচ্ছে। প্রতিযোগিতার একদিন আগেও করোনাভাইরাস পরীক্ষায় আক্রান্তের খবর মিলেছে। সার্বিক পরিস্থিতি অনুসারে, সামনে আক্রান্তের সংখ্যা বাড়তে পারে আরও।

Comments

The Daily Star  | English
national election

US sanctions against Rab to stay: US State Department

The United States has said the sanctions imposed against Bangladesh's elite force Rab are not being withdrawn

1h ago