শীতের ৫ পিঠার সহজ রেসিপি

ঘরেই তৈরি করে নিতে পারেন সহজ কিছু পিঠা।

শীতের আমেজ পূর্ণ করে নিতে পিঠার বিকল্প নেই।

ঘরেই তৈরি করে নিতে পারেন সহজ কিছু পিঠা। সেগুলোর রেসিপি নিয়েই আজকের আয়োজন।

মালাই গুড়ের ভাপা পিঠা

উপকরণ

২ কেজি চালের গুড়ো, লবণ ১ চা চামচ, পানি বা দুধ পরিমাণ মতো, গুড় কুচি প্রয়োজন মতো, নারকেল কোড়া ২ কাপ, মালাই পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি

চালের গুড়ো একটি ছড়ানো পাত্রে নিয়ে পরিমাণ মতো পানি বা দুধ মিশিয়ে নিন যেন চালের গুড়ো ভেজা ভেজা থাকে। হাতে মেখে ঝরঝরে করে চালনি দিয়ে চেলে নিন। চুলায় ভাপা পিঠা তৈরির হাড়িতে পরিমাণ মতো পানি গরম হতে দিন। পাতলা কাপড় টুকরো করে ভিজিয়ে চিপে নিন। পিঠা তৈরির জন্য ছোট বাটিতে চালের গুড়ো ছড়িয়ে নিয়ে এর ওপর গুড় কুচি, নারকেল আর মালাই দিন। এরপর চালের গুড়োর আরেকটি প্রলেপ দিয়ে পাতলা ভেজা কাপড় দিয়ে ঢেকে দিন। এবার পিঠার বাটি কাপড়সহ উল্টো করে গরম পানির হাড়িতে বসান। বাটি সাবধানে তুলে কাপড় দিয়ে ঢেকে তার ওপর ঢাকনা দিন। ২ থেকে ৩ মিনিট পর নামিয়ে নিন। তৈরি হয়ে গেছে গরম ভাপা পিঠা।

পাটিসাপটা পিঠা

উপকরণ

১ কাপ ময়দা, ২ কাপ চালের গুড়ো, ২টি ডিম, গলানো গুড় আধা কাপ, লবণ ১ চিমটি, পানি পরিমাণ মতো, তেল পরিমাণ মতো।

পুর তৈরির জন্য নারকেল বাটা আধা কাপ, সুজি ১ কাপ, ঘন দুধ আধা কেজি, গুড় বা চিনি সাধ্যমতো, এলাচ গুড়ো আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি

একটি বাটিতে ডিম, চালের গুড়ো, ময়দা, লবণ, গুড় পরিমাণ মতো পানি দিয়ে মিশিয়ে পিঠার গোলা তৈরি করুন।

একটা প্যানে সুজি ভাজুন। লালচে হয়ে এলে ঘন দুধ, গুড় বা চিনি মিশান। ঘন হয়ে আসতে থাকলে নারকেল বাটা আর এলাচ গুড়ো ছিটিয়ে নেড়ে নামিয়ে রাখুন।

মাঝারি প্যান গরম করে তেল ব্রাশ করুন। পিঠার গোলা নেড়ে প্যানে দিয়ে ছড়িয়ে দিন। রুটি হয়ে এলে চামচে পুর নিয়ে রুটির পাশে লম্বা করে দিয়ে পাটি সাপটা ভাজ করুন। এভাবে বাকি পিঠা তৈরি করুন।

নকশি পিঠা

উপকরণ

চালের গুড়ো আধা কেজি, লবণ ১ চিমটি, চিনির সিরা বা গুড়ের সিরা পরিমাণ মতো, ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালি

চালের গুড়ো ভালো ভাবে চেলে নিতে হবে। এবার ছোট হাড়িতে পরিমাণ মতো পানি গরম করে লবণ ছিটিয়ে দিন। পানি ফুটে উঠলে চুলা বন্ধ করে চালের গুড়ো ঢালুন। অল্প তেল দিয়ে পিঠার ডো তৈরি করে ভেজা কাপড়ে ঢেকে রাখুন কিছু সময়।

এবার বড় বড় সাইজের লেচি কেটে মোটা করে রুটি বেলুন। এভাবে রুটির থেকে বিভিন্ন ডিজাইনে পিঠা কেটে ইচ্ছে মতো ডিজাইন করুন। পিঠা ডুবো তেলে ভাজা হলে গুড় বা চিনির সিরা ছড়িয়ে পরিবেশন করুন।

ভাপা পুলি পিঠা

উপকরণ

ডো তৈরির জন্য চালের গুড়ো ২ কাপ, ময়দা ১ কাপ, লবণ ১ চিমটি, তেল পানি পরিমাণ মতো।

পুর তৈরির জন্য নারকেল বাটা ২ কাপ, ঘন দুধ ১ কাপ, গুড় ১ কাপ।

প্রস্তুত প্রণালি

পানি গরম করে লবণ ছিটিয়ে দিন। এবার চালের গুড়ো আর ময়দা মিশান। নামিয়ে হাতে তেল মেখে ডো তৈরি করে বাটিতে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন।

চুলায় প্যান বসিয়ে দুধ আর নারকেল দিয়ে নাড়ুন। ঘন হয়ে আসতে থাকলে গুড় দিয়ে নেড়ে নামিয়ে নিন।

পিঠার ডো থেকে গোল গোল বল ভাগ করে ছোট ছোট রুটি তৈরি করুন। রুটির মাঝে নারকেল পুর দিয়ে পুলি পিঠার সেইপ ডিজাইন করুন। স্টিমার বা রাইস কুকারে স্টিম করুন। তৈরি হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন।

ঝিনুক বা খেজুর পিঠা

উপকরণ

ময়দা ১ কাপ, চালের গুড়ো ২ কাপ, চিনি বা গুড়ের সিরা পরিমাণ মতো। নকশা করার জন্য চিরুনি। পিঠা ভাজার জন্য পরিমাণ মতো তেল।

প্রস্তুত প্রণালি

ময়দা আর চালের গুড়ো চালনির সাহায্যে চেলে নিন। গরম পানি দিয়ে ভালো ভাবে মেখে পিঠার ডো তৈরি করুন। ছোট লেচি কেটে  লম্বা করে বেলে চিরুনির দাতে বসিয়ে হাতে চেপে ডিজাইন করুন। গরম তেলে ভাজা হলে গুড় বা চিনি র সিরা ছড়িয়ে দিন।

Comments