প্রিয় সিনেমা ‘কিসসা কুরসি কা’

জনপ্রিয় গায়ক ও সংগীতপরিচালক কুমার বিশ্বজিতের সংগীতজীবন দীর্ঘ ও বর্ণাঢ্য। এই দীর্ঘ সংগীতজীবনে তিনি বাংলাদেশের শ্রোতাদের উপহার দিয়েছেন অনেক জনপ্রিয় গান। চিরসবুজ এই গায়কের প্রিয় ১০টি বিষয়।
kumar_bishwajit.jpg

জনপ্রিয় গায়ক ও সংগীতপরিচালক কুমার বিশ্বজিতের সংগীতজীবন দীর্ঘ ও বর্ণাঢ্য। এই দীর্ঘ সংগীতজীবনে তিনি বাংলাদেশের শ্রোতাদের উপহার দিয়েছেন অনেক জনপ্রিয় গান। চিরসবুজ এই গায়কের প্রিয় ১০টি বিষয়।

প্রিয় লেখক

অনেকেই আছেন এ তালিকায়। একেকটা সময়, জীবনের একেকটা বয়সে এই পছন্দ বদলেছে। বদলের মধ্যেই থাকা হয় এই ক্ষেত্রে।

প্রিয় বই

এই বিষয়টিও সময় ও বয়সের সঙ্গে পরিবর্তনশীল। কম বয়সে যেমন মাসুদ রানা, কুয়াশা পড়তাম। পরে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পছন্দগুলো আরও ভারী হয়েছে।

প্রিয় সিনেমা
 
সিনেমা দেখা হয় বেশ। পছন্দের তালিকায় অনেক সিনেমা আছে। 'ফ্যাটাল অ্যাট্রাকশন' সিনেমাটা অনেক প্রিয়। এছাড়া হিন্দি সিনেমার মধ্যে শাবানা আজমি অভিনীত 'কিসসা কুর্সি কা'র নাম বলা যায়। একটা সিংহাসনের গল্প। সিনেমার কাহিনী মূলত রাজনীতি নিয়ে। কীভাবে একটা ছোট ঘর থেকে পাড়া, পাড়া থেকে এলাকা-শহর, দেশ-বিদেশে রাজনীতি ছড়িয়ে যায় জনগণের মাঝে, সিনেমাটায় এমন গল্প দেখি। আর বাংলা সিনেমার মধ্যে খুবই পছন্দের হচ্ছে 'বাঞ্ছারামের বাগান'।

প্রিয় অভিনয়শিল্পী

অনেকেই আছেন। এটা আসলে কাহিনীর উপর নির্ভর করে। ওভাবে কারও প্রতি পক্ষপাতিত্ব আসে না।

প্রিয় সংগীতশিল্পী

এই তালিকা তো অনেক দীর্ঘ। বাংলাদেশের শিল্পীদের মধ্যে সামিনা চৌধুরী, নিয়াজ মাহমুদ চৌধুরী। এছাড়া আছেন হরিহর রায়। ওয়েস্টার্ন গানও অনেক শোনা হয়। ওদিককার প্রিয় শিল্পীদের মাঝে আছেন বব মার্লে, রায়ান অ্যাডামস। গানের বিষয়টা আসলে মুডের উপর নির্ভর করে। কিন্তু সবসময়ই যাদের গান শোনা হয়, তারা হচ্ছেন মান্না দে এবং কিশোর কুমার।

প্রিয় কবি

আমার গানের স্বার্থেই কবিতা পড়া হয়। কবিতা থেকে গানের নির্যাস পাই। সুনীল গঙ্গোপাধ্যায়, শামসুর রহমান, রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতা ভালো লাগে।

প্রিয় ব্যক্তিত্ব

আমার বাবা-মা।

প্রিয় স্থান

পৃথিবীর অনেক জায়গায় ঘোরা হয়েছে। কিন্তু আমার প্রিয় স্থান হচ্ছে গ্রামের বাড়ির কাছের একটা জায়গা। চন্দ্রনাথ পাহাড়ের ওই দিকটায় ব্যাসকুণ্ড বলে একটা জায়গা আছে। মূলত পুকুরঘাট। আমার মা-বাবা-দাদা, সবার শ্মশান। সেখানে ঘাটে বসলে অনেক স্মৃতিকাতর হয়ে পড়ি।

প্রিয় ভুল

প্রচুর ভুল আছে। প্রতিটা গান করার পরই তো মনে হয়, এই গানটা আরও একটু ভালো করে করতে পারতাম। মাঝে মাঝে মনে হয়, জীবনটাকে নতুন করে সাজাতে পারলে ভালো হতো।

প্রিয় উক্তি

'কোথা স্বর্গ, কোথা নরক, কে বলে তা বহুদূর? মানুষের মাঝে স্বর্গ-নরক, মানুষেতে সুরাসুর।'

Comments