শীতে গাছের যত্ন

শীতকালে মানুষের মতো গাছেরও প্রয়োজন বাড়তি যত্ন। শীত এলেই বেড়ে যায় ধুলো-বালি। প্রচুর ধুলোবালির কারণে গাছ মলিন হয়ে পরে।

শীতকালে মানুষের মতো গাছেরও প্রয়োজন বাড়তি যত্ন। শীত এলেই বেড়ে যায় ধুলো-বালি। প্রচুর ধুলোবালির কারণে গাছ মলিন হয়ে পরে।

শীতে টবের গাছে খুব বেশি পানি দেওয়ার প্রয়োজন পড়ে না। আবহাওয়া ঠাণ্ডা থাকায় এবং কুয়াশা পড়ায় পানির প্রয়োজন কম হয়। তাই শীতে দিনে একবার পানি দেওয়া ভালো।

শুধু পানি দিলেই তো আর হবে না, পরিষ্কার রাখতে হবে। ধুলাবালির কারণে গাছ ময়লা হয়ে যায়। পাতলা ছোট কাপড় দিয়ে আলতো করে গাছের পাতাগুলো মুছে পরিষ্কার করা যেতে পারে। অথবা পাতাগুলোতে স্প্রে করে ধুলো পরিষ্কার করা যেতে পারে।

গাছের শুকিয়ে যাওয়া পাতা ছাড়িয়ে পরিষ্কার রাখলে দেখতে ভালো লাগবে। তবে শীতকালে টবের গাছের মাটিতে আর্দ্রতা ধরে রাখার জন্য গাছের শুকনো পাতা দিয়ে গাছের গোড়া ঢেকে দেওয়া যেতে পারে।

শীতের শুরুর দিকে গাছের আগাছাগুলো ছেঁটে পরিষ্কার করে নিলে ভালো।

গাছে সার ব্যবহার নিয়ে বিভিন্ন জনের বিভিন্ন মত। তবে শীতে গাছে ব্যবহারের জন্য শুধুমাত্র জৈব ও কেঁচো সারই ভালো। ডিম ও শাকসবজির ছিলকা দিয়ে গাছের জন্য সার নিজেই তৈরি করে নিতে পারেন। এই সার গাছের জন্য খুবই উপকারী।

গাছের সৌন্দর্য বৃদ্ধি

সচরাচর বারান্দার গাছ মাটির বা প্লাস্টিকের বিভিন্ন টবেই রাখা হয়। এসব টবে নানান ডিজাইন দেখা যায়। গাছের সৌন্দর্য বর্ধনের জন্য এই ধরনের টব ব্যবহার করা যেতে পারে।

বারান্দার বড় টবগুলো এক রঙের টবে রাখতে পারেন। আবার চাইলে দেয়ালের রঙের সঙ্গে মানানসই রঙেও রাঙাতে পারেন।

ঘরের ভেতরের বড় বা ছোট গাছের জন্য ব্যবহার করতে পারেন পাট বা বেতের তৈরি বিভিন্ন ডিজাইনের টব। গৃহের সৌন্দর্য বর্ধনের জন্য ইদানীং পাট ও বেতের তৈরি টবের জুড়ি নেই। এ ছাড়া ইনডোর প্লান্টের জন্য সিরামিক টবের ব্যবহার আপনার ঘরের চেহারা আরও সুন্দর ও মনোরম করে তুলবে।

Comments

The Daily Star  | English

Quake triggers panic, no damage reported

The magnitude 5.6 quake that struck the country in the morning triggered widespread panic, but there was no report of major casualties or damages

2h ago