ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সাংবাদিকদের টাকা দেওয়ার প্রস্তাব

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা চলাকালে সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদের খামে করে টাকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

আজ শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাবি ক্যাম্পাসসহ দেশের ৮ বিভাগীয় শহরের কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

এ বছর ভর্তি পরীক্ষা আয়োজনের দায়িত্ব ছিল বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ওপর।

তবে, সাংবাদিকরা সে টাকা নেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে সেখানেই এ ঘটনার প্রতিবাদ জানিয়েছেন বলে জানা গেছে।

কয়েকজন প্রত্যক্ষদর্শী জানান, তারা সেখানে সংবাদ সংগ্রহ করতে গিয়েছিলেন কিন্তু বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের কর্মকর্তা শুভাশীষ রঞ্জন সরকার তাদের কাছে জানতে চান কর্তৃপক্ষ তাদের জন্য নাস্তার ব্যবস্থা করবে কি না।

এ বিষয়ে চ্যানেল২৪-এর সিনিয়র রিপোর্টার শামীমা সুলতানা লাবু দ্য ডেইলি স্টারকে বলেন, 'বিশ্ববিদ্যালয় এমন একটি জায়গা, যেখানে মানুষ নৈতিকতা শিখতে আসে। তবে এই ঘটনার মুখোমুখি হয়ে আমরা খুবই হতাশ।'

জনসংযোগ দপ্তরের কর্মকর্তা শুভাশীষ রঞ্জন সরকার দ্য ডেইলি স্টারকে বলেন, 'ডিন অফিস থেকে একজন শিক্ষক আমাকে সাংবাদিকদের টাকা দেওয়ার নির্দেশ দেন। আমি শুধু কর্তৃপক্ষের নির্দেশ পালন করেছি।' 
 
দ্য ডেইলি স্টারের এই প্রতিবেদক ফার্মেসি অনুষদের ডিন ও 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী ড. সীতেশ চন্দ্র বাছারের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগের চেষ্টা করেন। তবে, তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান দ্য ডেইলি স্টারকে বলেন, সাংবাদিকদের সঙ্গে এ ধরনের আচরণ গ্রহণযোগ্য নয় এবং আমি ঘটনাটি জানার চেষ্টা করছি।

 

Comments