সিলেট-সুনামগঞ্জ-নেত্রকোনার বন্যা পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা

অব্যাহত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি বলে আশঙ্কা করা হচ্ছে।
সিলেট-সুনামগঞ্জের বেশিরভাগ এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। ছবি: শেখ নাসির/স্টার

অব্যাহত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি বলে আশঙ্কা করা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভুঁইয়া জানান, উত্তর-পূর্বাঞ্চলর এই ৩ জেলার পাশাপাশি ভারতের মেঘালয় ও আসামে প্রবল বৃষ্টিপাত অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে।

আজ শুক্রবার সন্ধ্যায় দ্য ডেইলি স্টার তিনি বলেন, 'সব নদীর পানি বাড়ছে। আগামী ২-৩ দিন পরিস্থিতি উন্নতির কোনো সম্ভাবনা নেই।'

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, আজ বিকেল ৩টায় সুরমা নদীর পানি সিলেটের কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ১২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে সুরমা নদী সিলেট নগরী পয়েন্টে বিপৎসীমার ৭৭ সেন্টিমিটার ওপর দিয়ে এবং সুনামগঞ্জ শহর পয়েন্টে বিপৎসীমার ১১৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেটে কুশিয়ারা নদীর পানি আজ দুপুরে বিপৎসীমার অতিক্রম করে বিকেল ৩টায় সিলেটের জকিগঞ্জের অমলসীদ পয়েন্টে বিপৎসীমার ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়াও, কুশিয়ারা নদী সিলেটের বিয়ানীবাজার উপজেলার শেওলা এবং সিলেটের মার্কুলি পয়েন্টে বিপৎসীমার সামান্য নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে এবং পানি বৃদ্ধি অব্যাহত আছে।

এ ছাড়াও, সিলেটের জৈন্তাপুর উপজেলার সারিঘাটে সারিগোয়াইন নদীর বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার লাউড়েরগড়ে যাদুকাটা নদীর পানি বিপৎসীমার ৮৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নেত্রকোনায় সোমেশ্বরী নদীর পানি দুর্গাপুর পয়েন্টে বিপৎসীমার ২৬ সেন্টিমিটার ওপর দিয়ে এবং কলমাকান্দায় ৬৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

Comments