মোংলায় চিংড়ির ঘেরে গ্যাস, নমুনা সংগ্রহ বাপেক্সের

বাগেরহাটের মোংলায় একটি চিংড়ি ঘের থেকে নিঃসরিত গ্যাসের নমুনা সংগ্রহ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।
বাপেক্সের বিশেষজ্ঞ দল গ্যাসের নমুনা সংগ্রহ করছেন। ছবি: সংগৃহীত

বাগেরহাটের মোংলায় একটি চিংড়ি ঘের থেকে নিঃসরিত গ্যাসের নমুনা সংগ্রহ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

আজ বুধবার দুপুরে উপজেলার মিঠাখালী গ্রামের পূর্বপাড়া এলাকার ওই ঘের থেকে বাপেক্সের বিশেষজ্ঞরা নমুনা সংগ্রহ করেন।

বিশেষজ্ঞ দলের প্রধান বাপেক্সের মহাব্যবস্থাপক (ল্যাব) হাওলাদার ওহিদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'গ্যাসের নমুনা পরীক্ষা করা হবে। পরীক্ষার পরই এই গ্যাসের ধরন জানা যাবে।'

মোংলার মিঠাখালী গ্রামের পূর্বপাড়া এলাকায় গ্যাসের নমুনা সংগ্রহ। ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, 'প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এটি অগভীর মিথেন গ্যাস যা লতা-গুল্ম পচে তৈরি হয়। তারপরও ২ ধরনের পরীক্ষায় যদি উচ্চতর হাইড্রোকার্বনের উপস্থিতি মেলে, তবে তা হবে ভূগর্ভস্থ দাহ্য বাণিজ্যিক গ্যাস। উচ্চতর হাইড্রোকার্বন না থাকলে, তা মিথেন গ্যাস।'

'মিথেন গ্যাস কিছুদিনের জন্য উপরে উঠে এক পর্যায়ে শেষ হয়ে যায়। তবে এই গ্যাস বাণিজ্যিক ব্যবহারের উপযোগী হলে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে,' বলেন তিনি।

ঘেরের এই গ্যাস বাসায় ব্যবহার করলে ঘর-বাড়িতে ও আশেপাশে হঠাৎ করে আগুন লাগার সম্ভাবনা আছে। এ কারণে বিশেষজ্ঞ দল ওই ঘের মালিক দেলোয়ার শেখকে (৩৫) লাইন টেনে চুলায় গ্যাস ব্যবহার না করার পরামর্শ দিয়েছে।

এ সময় সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেড, খুলনার মহাব্যবস্থাপক (অপারেশনস) মো. তৌহিদুর রহমান, তেল, গ্যাস, বিদ্যুৎ ও বন্দর জাতীয় কমিটির বাগেরহাট জেলা আহ্বায়ক মো. নূরে আলম শেখ উপস্থিত ছিলেন।

গত ৩০ জুন সকালে বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালী ইউনিয়নের পূর্বপাড়া এলাকায় দেলোয়ার হোসেনের (৩০) চিংড়ি ঘের থেকে বালু তোলার সময় গ্যাস বের হতে থাকে।

পরে সেই গ্যাস পাইপের সাহায্যে নিজ বাড়িতে রান্নার কাজে ব্যবহার করছিলেন ঘের মালিক দেলোয়ার।

Comments