ইউক্রেনীয়দের ভিসার মেয়াদ বাড়ালো অস্ট্রেলিয়া

রাশিয়ার আগ্রাসনের পর দেশ ছেড়ে যাওয়া ইউক্রেনের নাগরিকদের অস্ট্রেলিয়ায় মানবিক ভিসার আবেদন করার সময় অতিরিক্ত ২ সপ্তাহ বাড়ানো হয়েছে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: আরএফইআরএল ডট অর্গ

রাশিয়ার আগ্রাসনের পর দেশ ছেড়ে যাওয়া ইউক্রেনের নাগরিকদের অস্ট্রেলিয়ায় মানবিক ভিসার আবেদন করার সময় অতিরিক্ত ২ সপ্তাহ বাড়ানো হয়েছে।

অস্থায়ী মানবিক ভিসার সময়সীমা ৩০ জুন শেষ হওয়ার কথা ছিল। এরপর তা ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়। অভিবাসনমন্ত্রী অ্যান্ড্রু গাইলস বলেছেন, সময়সীমা আরও বাড়িয়ে ৩১ জুলাই করা হয়েছে।

অস্ট্রেলিয়ায় ইউক্রেনীয়দের মধ্যে উদ্বেগ ছিল যে, যারা মানবিক ভিসা পাননি তাদের পর্যটন ভিসায় দেশে থাকতে হবে।

এর অর্থ তাদের শিক্ষা ও চিকিৎসার মতো পরিষেবাগুলোয় কোনো সুযোগ থাকবে না, থাকবে না কাজ করার অধিকারও।

ইউক্রেনে রুশ হামলার পর অস্ট্রেলিয়ার সাবেক মরিসন সরকার ইউক্রেনের নাগরিকদের মানবিক ভিসা দেওয়া শুরু করে।

২০২২ সালের ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলীয় সরকার ইউক্রেনীয়দের ৮ হাজার ৬০০-র বেশি ভিসা দিয়েছে। এ পর্যন্ত প্রায় ৩ হাজার ৮০০ ভিসাধারী অস্ট্রেলিয়ায় এসেছেন।

বিগত সরকার অস্থায়ী মানবিক ভিসার জন্য ৩০ জুন যে সময়সীমা দিয়েছিল তাতে ইউক্রেনীয়দের ওপর অনিশ্চয়তার চাপ পড়ে। এরই প্রেক্ষিতে নতুন সরকার ভিসার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

অস্থায়ী মানবিক ভিসা ইউক্রেনীয় নাগরিকদের জন্য ৩১ জুলাই রাত পর্যন্ত উন্মুক্ত থাকবে। তবে, ভিসা অর্জনের জন্য তাদের অবশ্যই অস্ট্রেলিয়ায় থাকতে হবে।

ভিসাটি ৩ বছরের জন্য বৈধ হবে। তাদের অস্ট্রেলিয়ায় কাজ, অধ্যয়ন ও চিকিৎসার অনুমতি দেওয়া হবে।

সম্প্রতি, প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ ন্যাটো সম্মেলনের জন্য ইউরোপ সফরের সময় ইউক্রেন সফর করেন। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করে তিনি বলেন, 'যতদিন ইউক্রেন বিজয়ী না হবে ততদিন ইউক্রেনকে অস্ট্রেলিয়া সমর্থন দেবে।'

অস্ট্রেলিয়ায় ইউক্রেনের রাষ্ট্রদূত ভ্যাসিল মাইরোশনিচেনকো বলেছেন যে, তিনি ইউক্রেনীয় শরণার্থীদের কাজ, শিক্ষার সুযোগ ও চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য অস্ট্রেলিয়ার চলমান সহায়তার জন্য কৃতজ্ঞ।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক, সাংবাদিক

Comments