নিউইয়র্কে ডেমোক্রেটিক প্রাইমারিতে ৫ বাংলাদেশির জয়

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক পার্টির প্রাইমারি নির্বাচনে অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট-২৪ এ ৫ বাংলাদেশি-আমেরিকান বিজয়ী হয়েছেন।
ডেমোক্রেটিক প্রাইমারিতে নির্বাচিত ৫ বাংলাদেশি। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক পার্টির প্রাইমারি নির্বাচনে অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট-২৪ এ ৫ বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান বিজয়ী হয়েছেন।

স্থানীয় সময় গত মঙ্গলবার এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

ডেমোক্রেটিক প্রাইমারিতে নির্বাচিত ৫ বাংলাদেশি হলেন- জামিলা উদ্দিন, মাহতাব খান, নুসরাত আলম, মোহাম্মদ সাবুল উদ্দিন ও জামি কাজী।

আরেক বাংলাদেশি-আমেরিকান প্রার্থী মাজেদা উদ্দিন নির্বাচনে ভালো ফল করলেও তার ভাগ্য ঝুলে আছে। অর্থাৎ তিনি প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমান ভোট পেয়েছেন। এই পদে কে জিতবে তা অনুপস্থিত ব্যালট গণনার উপর নির্ভর করছে।

নির্বাচনের দিন ভোটার উপস্থিতি ছিল তুলনামূলক কম। ফলে অনেক ভোটকেন্দ্র ছিল নীরব।

ওইদিন সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

জানা যায়, এদিন বাংলাদেশি কমিউনিটির প্রার্থীরা ভোটারদের যাতায়াতের জন্য যানবাহনের ব্যবস্থা করলেও অনেক ভোটার কেন্দ্রে যাননি।

অ্যাসেম্বলি ডিস্ট্রিক্ট-২৪ থেকে ২ হাজার ৩৩১ ভোট পেয়ে স্টেট কমিটি লিডার হিসেবে জয়ের পথে আছেন জামিলা উদ্দিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সামিয়া ভাট পেয়েছেন ১ হাজার ৫০৩ ভোট। এদিকে একই ডিস্ট্রিক্ট থেকে জুডিশিয়াল ডেমোক্রেট প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে জামি কাজী পেয়েছেন ১ হাজার ৭৩৩ ভোট, মোহাম্মদ সাবুল উদ্দিন পেয়েছেন ১ হাজার ৬৭৮ ভোট, মাহতাব খান পেয়েছেন ১ হাজার ৬১৮ ভোট এবং নুসরাত আলম ১ হাজার ৫০৩ ভোট।

এ ছাড়া ডিস্ট্রিক্ট লিডার (নারী) প্রার্থী মাজেদা উদ্দিন ডিস্ট্রিক্ট-২৪ বি থেকে পেয়েছেন ৫৯০ ভোট। তার প্রতিদ্বন্দ্বী রাভনিত কৌরও পেয়েছেন সমসংখ্যক ভোট।

মঙ্গলবার সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হয়। ডেমোক্রেট ভোটারদের গভর্নর, লেফটেন্যান্ট গভর্নর, অ্যাসেম্বলি মেম্বার, ডিস্ট্রিক্ট লিডার এবং জুডিসিয়াল ডেলিগেটসহ ১৫টি পদে ভোট দেওয়ার সুযোগ আছে।

অন্যদিকে রিপাবলিকান ভোটারদের কেবল ডিস্ট্রিক্ট-৬৩ থেকে গভর্নর ও অ্যাসেম্বলি মেম্বার এবং ৭১ কাউন্টি কমিটির জন্য ভোট দেওয়ার সুযোগ আছে।  

Comments