বাংলাদেশে রেল খাতে বিনিয়োগে আগ্রহী স্পেন

বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন। এ বিষয়ে একটি এমওইউ সইয়ের প্রস্তাব দিয়েছেন দেশটির ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা (পরিবহন) মন্ত্রী।
স্পেনে দ্বিপাক্ষিক বৈঠকে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের সঙ্গে দেশটির পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজ। ছবি: বাংলাদেশ দূতাবাস

বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন। এ বিষয়ে একটি এমওইউ সইয়ের প্রস্তাব দিয়েছেন দেশটির ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা (পরিবহন) মন্ত্রী।

গত মঙ্গলবার দুপুরে স্পেনের পাসেও দে লা কাসতেয়ানায় ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা মন্ত্রণালয়ের সভাকক্ষে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেন দেশটির পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজ।

২ দেশের মন্ত্রী পর্যায়ে প্রথমবার অনুষ্ঠিত এই দ্বিপাক্ষিক বৈঠকে রেলমন্ত্রী বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি রেল খাতে নেওয়া বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি স্পেনকে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান।

স্পেনের পরিবহনমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে রেল খাত সম্পর্কে আরও জানার আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশের রেল খাতে মহাপরিকল্পনার বিষয়টি তুলে ধরা হলে রাকেল সানচেজ তাৎক্ষণিক বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন এবং এটি শুরু করার জন্য একটি এমওইউ সইয়ের প্রস্তাব দেন।

বৈঠকে ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, কিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কিমসহ (ফিয়েম লোন) দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে।

এর আগে রেলমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল স্পেনের রেলওয়ে অ্যাসোসিয়েশনের (মাফেক্স) আমন্ত্রণে রেললাইভ ২০২১ এক্সিবিশনে অংশগ্রহণ করে। বিকেলে মাদ্রিদ ফেয়ার গ্রাউন্ডে (ইফেমা) বাংলাদেশের রেল খাত নিয়ে একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। যেখানে বাংলাদেশে রেল খাতে আগ্রহী কোম্পানিগুলো অংশ নেয়।

কবির আল মাহমুদ: স্পেনপ্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English
Impact of poverty on child marriages in Rasulpur

The child brides of Rasulpur

As Meem tended to the child, a group of girls around her age strolled past the yard.

13h ago