বিমানের টরন্টো ফ্লাইট শুরু ২৭ জুলাই থেকে

ঢাকা-টরন্টো রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহুল প্রতীক্ষিত​​​​​​​ ফ্লাইট শুরু হচ্ছে আগামী ২৭ জুলাই থেকে।    
ফাইল ছবি

ঢাকা-টরন্টো রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহুল প্রতীক্ষিত ফ্লাইট শুরু হচ্ছে আগামী ২৭ জুলাই থেকে।

বিমানের এমডি এবং সিইও ড. আবু সালেহ মোস্তফা কামাল দ্য ডেইলি স্টারকে আজ রোববার বলেন, 'টিকিটের হার চূড়ান্ত সাপেক্ষে আগ্রহী ভ্রমণকারীরা বিশ্বের যে কোনো প্রান্ত থেকে আজ বিকেল থেকেই বিমানের ওয়েবসাইট ব্যবহার করে টিকেট কাটতে পারবেন।'

তিনি আরো বলেন, 'টরন্টো ছাড়া বিশ্বের যে কোনো দেশের ট্রাভেল এজেন্টরাও আজ থেকে টিকেট বুক করতে পারবেন।'

প্ৰয়োজনীয় কিছু কাজ শেষে কানাডার এজেন্টরাও আগামী ৫-৬ দিনের মধ্যে বিমানের ওয়েবসাইট ব্যবহার করে টিকিট কাটতে পারবেন বলেও জানান মোস্তফা কামাল।  

বিমান কর্তৃপক্ষ এর আগে ঘোষণা দিয়েছিল, ২৮ জুন থেকে টরন্টো ফ্লাইট চালু হবে।

বিমান এমডি জানান, ঢাকা-টরন্টো রুটে বিমানের প্রথম ফ্লাইটটি (বিজি৩০৫) ২৬ জুলাই দিবাগত রাত ৩টা ৩০ মিনিটে (২৭ জুলাই) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে টরন্টোর পথে উড়ে যাবে।

বিমান সূত্রে জানা গেছে, উড্ডয়নের ৮ ঘণ্টা ৩০ মিনিট পর তেল নেওয়ার জন্য (রিফুয়েলিং) ফ্লাইটটি তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তাম্বুল থেকে রওনা দিয়ে ১০ ঘণ্টা ৫৫ মিনিট উড়ে টরন্টো পৌঁছাবে ফ্লাইটটি।

একই দিনে বিকেলে টরন্টো থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে ফিরতি ফ্লাইট। যাত্রাবিরতি ছাড়াই একটানা ১৬ ঘণ্টা উড়ে ফ্লাইটটি দেশে ফিরবে।

ঢাকা-টরন্টো রুটে বিমানের স্টেট-অফ-দ্য-আর্ট প্রযুক্তির বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ ব্যবহার করা হবে।

এক বিজ্ঞপ্তিতে বিমান জানায়, যাত্রীরা ২০ জুলাইয়ের মধ্যে এ রুটের টিকেট কিনলে বাংলাদেশ থেকে যাত্রা শুরুর ক্ষেত্রে (একমুখী ও রিটার্ন উভয়ক্ষেত্রে) টিকেটের মূল ভাড়ার উপর ১৫ শতাংশ ছাড় পাবেন। 

একই তারিখের মধ্যে টিকেট কিনলে কানাডা থেকে যাত্রা শুরুর ক্ষেত্রে (একমুখী ও রিটার্ন উভয়ক্ষেত্রে) ২৫ শতাংশ ছাড় পাবেন। সেক্ষেত্রে যাত্রীদের ২৭ জুলাই থেকে ২০ আগস্ট তারিখের মধ্যে ভ্রমণ করতে হবে। 

২০ আগস্টের পর ভ্রমণ করলে ১৫ শতাংশ ডিসকাউন্ট প্রযোজ্য হবে।
 
ইকোনমি ক্লাসে একমুখী যাত্রার ক্ষেত্রে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে প্রতিটি টিকেটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ৯০ হাজার ৫১০ টাকা থেকে শুরু এবং রিটার্ন টিকেটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ১ লাখ ৫৩ হাজার ৩৭০ টাকা।
         
প্রিমিয়াম ইকোনমি ক্লাসে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে একমুখী সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ১ লাখ ২৭ হাজার ৩০০ টাকা থেকে শুরু এবং রিটার্ন টিকেটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ২ লাখ ৩৪ হাজার ৩৫৫ টাকা। 
  
বিজনেস ক্লাসের ক্ষেত্রে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে একমুখী সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ১ লাখ ৬৪ হাজার ১০০ টাকা থেকে শুরু এবং রিটার্ন টিকেটের ক্ষেত্রে সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ৩ লাখ ৪ হাজার ৩০২ টাকা। 
 
বিমানের ওয়েবসাইট থেকে প্রোমোকোড BGWEB2022 ব্যবহার করে টিকেট কিনলে অতিরিক্ত ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে বলে বিমান জানিয়েছে।

টরন্টো থেকে যাত্রা শুরু করলে ইকোনমি ক্লাসের জন্য ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে প্রতিটি টিকেটের একমুখী সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ৬৯০ কানাডিয়ান ডলার থেকে শুরু এবং রিটার্ন টিকেটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ১ হাজার ২৩৩ কানাডিয়ান ডলার। 
 
প্রিমিয়াম ইকোনমি ক্লাসের ক্ষেত্রে একমুখী সর্বনিম্ন ভাড়া ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১ হাজার ২৩০ কানাডিয়ান ডলার এবং রিটার্ন টিকেটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ২ হাজার ১৭৮ কানাডিয়ান ডলার। 

এছাড়া বিজনেস ক্লাসে একমুখী সর্বনিম্ন ভাড়া ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১ হাজার ৮৬০ কানাডিয়ান ডলার এবং রিটার্ন টিকেটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ৩ হাজার ৭৮ কানাডিয়ান ডলার। 

গত ২৬ মার্চ রাতে প্রায় ৪ কোটি টাকা খরচ করে ঢাকা থেকে টরন্টো রুটে প্রথমবারের মতো পরীক্ষামূলক বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করে বিমান। প্রায় ১৯ ঘণ্টা উড়ে ফ্লাইটটি টরন্টো পৌঁছে। ৩০ মার্চ দুপুরে 'প্রুভেন ফ্লাইট' নাম দিয়ে টরেন্টো থেকে ১৬ ঘণ্টা উড়ে ফ্লাইটটি ঢাকায় নামে।

প্রথমে পরীক্ষামূলক ফ্লাইটটিকে সফল বললেও, পরে ক্ষতির কথা চিন্তা করে সরাসরি ফ্লাইট পরিচালনা থেকে সরে আসে বিমান কর্তৃপক্ষ।

Comments