যুক্তরাজ্যে নোয়াখালী উৎসব উদযাপন

যুক্তরাজ্যে নোয়াখালী সমিতির উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে উদযাপন করা হয়েছে নোয়াখালী উৎসব-২০২২-এর। 
ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে নোয়াখালী সমিতির উদ্যোগে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে উদযাপন করা হয়েছে নোয়াখালী উৎসব-২০২২-এর। 

প্রাচীন ঐতিহ্যবাহী নোয়াখালী জেলা প্রতিষ্ঠার ২০০ বছর পূর্তি উপলক্ষে এই উৎসবের আয়োজন করা হয়। ৮২১ সালে ভুলুয়া নামে প্রতিষ্ঠা লাভের পর ১৮৬৮ সালে এই জেলার নাম বদলে রাখা হয় নোয়াখালী।
 
স্থানীয় সময় ১২ জুন রবিবার যুক্তরাজ্যের লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে আয়োজিত দিনব্যাপী উৎসবে দেশটিতে বসবাসরত নোয়াখালীর মানুষেরা দিনভর আনন্দউৎসবে পার করেন। 

অনুষ্ঠানে যোগ দেন টাওয়ার হ্যামলেটসের মেয়র লুতফুর রহমানসহ স্থানীয় রাজনীতিবিদ, এমপি, মেয়র, কাউন্সিলরসহ  বাংলাদেশি বংশোদ্ভূত ব্যক্তিত্ব ও সংগঠকরা।

সকালে বাংলাদেশ এবং যুক্তরাজ্যে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। এছাড়া পরিবেশিত হয় নোয়াখালী উৎসবের সূচনা সংগীত। এরপর অনুষ্ঠান স্থল হতে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ র‌্যালি। 

মধ্যহৃ আয়োজনে ছিল নোয়াখালীর আঞ্চলিক গানের পরিবেশন এবং জেলার নোয়াখালীর ইতিহাস, ঐতিহ্যের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন। 

আলোচনা পর্বে বক্তারা নোয়াখালীর ২০০ বছর ধরে চলে আসা ইতিহাস, ঐতিহ্যকে স্মরণ করেন। এই আয়োজনকে ঘিরে তারা বেশ আনন্দিত ও উচ্ছ্বাস প্রকাশ করেন।

আয়োজকরা বলেন, যুক্তরাজ্যে বেড়ে উঠা তরুণ প্রজন্মের কাছে নোয়াখালীর নাম ইতিহাস, সংস্কৃতি, গৌরব ও ঐতিহ্যের সঙ্গে পরিছয় করিয়ে দিতে পারা আমাদের আয়োজনের অন্যতম সার্থকতা।

আয়োজক নোয়াখালী সমিতি ইউকের সভাপতি আব্দুর রব, সাধারণ সম্পাদক আবু জাফর, নোয়াখালী উৎসব উদযাপন কমিটির আহবায়ক আব্দুল হক রাজ, প্রধান সমন্বয়কারী হুমায়ুন কবির জাহাঙ্গীর, সদস্য সচিব মোহাম্মদ আখতার, এম এ হোসেন নিজাম ও আলাউদ্দিন রাসেল আলোচনা পর্বে বক্তব্য রাখেন। 

অনুষ্ঠানে যুক্তরাজ্যে সাম্প্রতিক স্থানীয় কাউন্সিল নির্বাচনে বৃহত্তর নোয়াখালী অঞ্চলের বেশ কয়েকজন নির্বাচিত কাউন্সিলর, মেয়র, মুক্তিযোদ্ধা ও কমিউনিটিতে অবদান রাখা অনেক বাংলাদেশি সংগঠকদের সম্মাননা পদক দেওয়া হয়। 

এ ছাড়া শিশুদের চিত্রাংকন ও মেধাবী শিশুদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।  

সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশনা করেন বাংলাদেশ থেকে সংগীত শিল্পী ফাহমিদা নবী এবং যুক্তরাজ্যের স্থানীয় বেশ কয়েকজন শিল্পী। তার আগে ফ্যাশন ডিজাইনার শারমিন মৌয়ের পরিচালনায় বাংলাদেশি ঐতিহ্যবাহী পোশাক নিয়ে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। 

রাফেল ড্র ও পুরষ্কার বিতরণের মধ্য দিয়ে দিনভর আয়োজনের শেষ হয়। অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন আঞ্জুমান মুন্নি ও মিনহাজ খান।
 

Comments