সিডনিতে বাসভূমি’র অনুষ্ঠান ১২ জুন

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি কমিউনিটির গণমাধ্যম বাসভূমি আগামী ১২ জুন, রোববার মা’কে নিয়ে ব্যতিক্রমী এক অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে।
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় বাংলাদেশি কমিউনিটির গণমাধ্যম বাসভূমি আগামী ১২ জুন, রোববার মা'কে নিয়ে ব্যতিক্রমী এক অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে।

'মাকে মনে পড়ে' শীর্ষক এই অনুষ্ঠানের পুরোটাই সাজানো হয়েছে মা'কে নিয়ে স্মৃতিচারণ, গান, নৃত্য, শ্রুতিনাটক ও গীতিআলেখ্যসহ নানা আয়োজন দিয়ে।

আয়োজকরা বলছেন, অনুষ্ঠানের দিন মিলনায়তনে তৈরি কয়েকটি ফটো কর্নারের আলোকচিত্রে প্রতিফলিত হবে মায়ের সঙ্গে সন্তানের অনাদিকালের আবেগ, অনুভূতি ও ভালোবাসার বিষয়গুলো। অনুষ্ঠানের মঞ্চসজ্জার পরিকল্পনাও করা হয়েছে একজন মায়ের সম্পূর্ণ একটি জীবনের পটভূমি মাথায় রেখে।

সংশ্লিষ্টদের ভাষ্য, ইতোমধ্যে এই আয়োজনের সব টিকিট বিক্রি হয়ে গেছে। পুরো সিডনি এখন অপেক্ষা করছে এই আয়োজনের জন্য।

এ বিষয়ে বাসভূমি'র প্রধান নির্বাহী শামীমা সুমী বলেন, 'বাসভূমি'র অনুষ্ঠান মানেই ভিন্নধারার কিছু। আমাদের কাছে দর্শকদের প্রত্যাশাও থাকে বেশি। তাই আমরা সব সময়ই চেষ্টা করি সিডনিতে যে ধরনের বাংলা অনুষ্ঠান হয়, তার চেয়ে আলাদা কিছু করতে। বাসভূমি ছাড়া এখানের আর কোন সংগঠন বিষয়ভিত্তিক অনুষ্ঠান করে না।

সুমী আরও বলেন, 'প্রবাসে মাকে নিয়ে এমন আয়োজন আমাদের নতুন প্রজন্মকে নিজের শিকড়কে খুঁজতে অনুপ্রাণিত করবে। মায়ের পাশাপাশি তারা নিজের দেশ, ইতিহাস আর ঐতিহ্যকে আরও গভীরভাবে ভালোবাসতে শেখাবে।'

আয়োজকরা জানাচ্ছেন, অস্ট্রেলিয়াভিত্তিক বাংলা গণমাধ্যম বাসভূমি অস্ট্রেলিয়ায় বাংলা ভাষা, সংস্কৃতি, সাহিত্য ও ঐতিহ্যের চর্চায় কাজ করে যাচ্ছে। অস্ট্রেলিয়ার প্রথম অনলাইন বাংলা পত্রিকা ও প্রথম অনলাইন টেলিভিশন বাসভূমি'র বিশেষ অবদান।

Comments