ক্ষতি এড়াতে সড়কে গর্ত স্ক্যান করে চলবে টেসলা কার

সর্বশেষ সফটওয়্যার আপডেটের মাধ্যমে টেসলা কার নিয়ে এসেছে অসাধারণ এক বৈশিষ্ট্য। যার ফলে গাড়ির নিচের অংশ এবং ড্রাইভিং সিস্টেমকে ঝাঁকি থেকে অনেকাংশে সুরক্ষা দেবে। 
ছবি: দ্য ভার্জ

সর্বশেষ সফটওয়্যার আপডেটের মাধ্যমে টেসলা কার নিয়ে এসেছে অসাধারণ এক বৈশিষ্ট্য। যার ফলে গাড়ির নিচের অংশ এবং ড্রাইভিং সিস্টেমকে ভাঙাচোরা সড়কের ঝাঁকি থেকে অনেকাংশে সুরক্ষা দেবে। 

এ বিষয়ে ইলেকট্রিক ট্রান্সপোর্টেশন বিষয়ক ওয়েবসাইট 'ইলেক্ট্রেক'-এর প্রতিবেদন বলা হয়েছে, টেসলার কারটি রাস্তায় থাকা বিভিন্ন ধরনের গর্ত এবং উঁচুনিচু স্থানগুলো স্ক্যান করে চলাফেরায় ঝাঁকি প্রতিরোধ করতে সক্ষম হবে।          

টেসলা কারের মালিকরা এখন অ্যাডাপটিভ সাসপেনশন ড্যাম্পিং সেটিংসে গিয়ে 'কমফোর্ট' সিলেক্ট করে নতুন এই বৈশিষ্ট্যটি অ্যাক্টিভেট করতে পারবেন। 

তবে গাড়িটি কোথায় চলবে তার ওপর নির্ভর করে কাজ করবে নতুন ফিচারটি। অর্থাৎ, এটি সব জায়গার এবং সব ধরনের গর্ত কিংবা ফাটলের ক্ষেত্রে সমানভাবে কার্যকর হবে না।

এ বিষয়ে 'নট এ টেসলা অ্যাপ' ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়েছে, যেহেতু কারটি 'টেসলা কার'-এর তৈরি করা রাস্তার ম্যাপ ডাউনলোড করে চলাচল করে। তাই সফটওয়্যারের সক্ষমতা অনুসারে এটি বিভিন্ন রাস্তায় বিভিন্ন রকমভাবে কাজ করবে। 

তবে অটোপাইলট বা সেল্ফ-ড্রাইভিংয়ের ক্ষেত্রে সফ্টওয়্যার আপডেটটি প্রযোজ্য হবে না। এসব ক্ষেত্রে গাড়িটি ভাঙা রাস্তা এড়িয়ে নিজ থেকে স্বয়ংক্রিয়ভাবে চলার চেষ্টা করবে না। 

ইলন মাস্ক জানিয়েছেন, রাস্তায় বিভিন্ন ধরনের গর্তের ম্যাপ তৈরিতে 'টেসলা' ত্রিমাত্রিক লেবেলিং ব্যবহার করছে। তবে ফিচারটি উন্নয়নে এখনো কাজ চলছে। 

 

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments