ওয়েবে চ্যাটিং ও ভিডিও কলের সুবিধা আনছে স্ন্যাপচ্যাট

শুধুমাত্র মোবাইল অ্যাপ পরিষেবা হিসেবে পরিচিত স্ন্যাপচ্যাট এখন আসছে ওয়েবে। ডেস্কটপে থেকে ব্যবহার করা যাবে স্ন্যাপচ্যাট। স্ন্যাপের ওয়েব সংস্করণে থাকবে স্ন্যাপিং, চ্যাটিং এবং ভিডিও কলিংয়ের মত সুবিধা।
ছবি: সংগৃহীত

শুধুমাত্র মোবাইল অ্যাপ পরিষেবা হিসেবে পরিচিত স্ন্যাপচ্যাট এখন আসছে ওয়েবে। ডেস্কটপে থেকে ব্যবহার করা যাবে স্ন্যাপচ্যাট। স্ন্যাপের ওয়েব সংস্করণে থাকবে স্ন্যাপিং, চ্যাটিং এবং ভিডিও কলিংয়ের মত সুবিধা।

তবে ওয়েবের এই পরিষেবা, প্রাথমিকভাবে শুধু যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, এবং নিউজিল্যান্ডের স্ন্যাপচ্যাট প্লাস সাবস্ক্রাইবাররা উপভোগ করবেন৷

প্রথমবারের মতো কোম্পানিটি স্মার্টফোনের বাইরে এর পরিষেবা বিস্তার করছে। ওয়েবে স্ন্যাপচ্যাট অ্যাকাউন্টের মাধ্যমে ডেস্কটপে লগ ইন করে ব্যক্তিগত বার্তা পাঠানর বা ডেস্কটপে কলিং সুবিধা পাওয়া যাবে। তবে স্ন্যাপচ্যাট প্রাথমিকভাবে শুধু গুগল ক্রোম ব্রাউজারে চলবে। অ্যাপলের সাফারিতে চলবে না।

ওয়েবের জন্য স্ন্যাপচ্যাট ব্যবহারকারীদের জন্য একই উইন্ডোতে চ্যাট এবং কল করার জন্য অতিরিক্ত জায়গা থাকবে। অন্যদিকে, স্ন্যাপের এআর লেন্সও শিগগির আসছে ওয়েবে।

স্ন্যাপচ্যাট প্রথমে একটি ভিজ্যুয়াল-ফার্স্ট মেসেজিং অ্যাপ হিসেবে তৈরি করা হয়।

কোম্পানিটির মেসেজিং প্রোডাক্টের প্রধান নাথান বয়েড বলেন, ওয়েব সুবিধা বেশ অর্থপূর্ণ। করোনা মহামারির সময় মানুষ কম্পিউটার বেশি ব্যাবহার করছে এবং নতুন শিক্ষাবর্ষও শুরু হতে চলেছে। তাই স্ন্যাপ সময়ের সঙ্গে সঙ্গে ওয়েবে আরও সেবা নিয়ে আসতে চায়।

বয়েড আরও বলেন, প্রায় ১০ কোটি মানুষ প্রতি মাসে স্ন্যাপচ্যাটে কলিং করে এবং প্রতিদিন ৩০ মিনিটেরও বেশি সময় কাটান।

স্ন্যাপের দৈনিক সক্রিয় ব্যবহারকারী ৩৩২ মিলিয়ন। যা কিনা টুইটারের থেকেও বেশি।

ডেস্কটপ সংস্করণে প্রাথমিকভাবে বিজ্ঞাপন থাকবে না। তবে স্ন্যাপের রাজস্বের মূল উৎস হচ্ছে এর ব্যবহারকারীরা।

স্ন্যাপ লেন্সের জন্য একটি অগমেন্টেড রিয়ালিটি (এআর) প্ল্যাটফর্ম হিসাবে পরিচিত। তবে অ্যাপের মূল ব্যবহারের ক্ষেত্রে এখনো ব্যক্তিগত, ক্ষণস্থায়ী মেসেজিং এবং কলিং বেশ বড় ভূমিকা রাখছে। এখন স্ন্যাপের ওয়েব সংস্করণ ডেস্কটপে আসার মাধ্যমে এটি মেটার হোয়াটসঅ্যাপ এবং ডিসকোর্ডের সঙ্গে প্রতিযোগিতায় নামবে বলে ধারণা করা হচ্ছে।

অনুবাদ করেছেন আহমেদ বিন কাদের অনি

 

তথ্যসূত্র

দ্যা ভার্জ

 

Comments