২৫ হাজার টাকার মধ্যে সেরা ৬ স্মার্টফোন

কোন স্মার্টফোনটি কিনবেন সে সিদ্ধান্ত নিতে গিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান। অনেক সময়ই আমরা সবেচেয়ে সেরা ফোনটি বাছাই করতে পারি না। এতে হাতাশ হবেন না। এখন বাজেটের মধ্যেও সাশ্রয়ী মূল্যের প্রচুর স্মার্টফোন পাওয়া যায়। ২৫ হাজার টাকার নিচে আপনি চমৎকার কিছু স্মার্টফোন কিনতে পারবেন। যেটা আপনার প্রয়োজন মেটানোর জন্য যথেষ্ট। তবে মনে রাখবে দোকানভেদে এসব মোবাইল ফোনের দাম ভিন্ন হতে পারে।

কোন স্মার্টফোনটি কিনবেন সে সিদ্ধান্ত নিতে গিয়ে অনেকেই দ্বিধায় পড়ে যান। হাতাশ হবেন না। এখন বাজেটের মধ্যেও ভালো মানের প্রচুর স্মার্টফোন পাওয়া যায়। ২৫ হাজার টাকার নিচে আপনি চমৎকার কিছু স্মার্টফোন কিনতে পারবেন। যেটা আপনার প্রয়োজন মেটানোর জন্য যথেষ্ট। তবে মনে রাখবে দোকানভেদে এসব মোবাইল ফোনের দাম ভিন্ন হতে পারে।

শাওমি রেডমি নোট ১১

স্থানীয়ভাবে বেশ পরিচিত একটি স্মার্টফোন ব্র্যান্ড শাওমি। ৬.৪ ইঞ্চি রেডমি নোট ১১ স্মার্টফোনে রয়েছে অ্যাক্টিভ ম্যাট্রিক্স অর্গানিক লাইট-এমিটিং ডায়োড বা অ্যামোলেড ডিসপ্লে।

অ্যান্ড্রয়েড ১১ এর ওপর এমআইইউআই ১৩ ইউজার ইন্টারফেস, সঙ্গে ৬ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি ইন্টার্নাল স্টোরেজের সঙ্গে এক্সটার্নাল মেমরি কার্ড ব্যবহার করা যাবে এই স্মার্টফোনে। ৫০ মেগাপিক্সেল, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ও ২ মেগা পিক্সেল ম্যাক্রো মিলিয়ে ক্যামেরা আছে ৩টি। ফোনটিতে ৩০ এফপিএসে ১০৮০ পিক্সেলের চমৎকার সিনেমাটিক ভিডিও শুট করা যাবে। এ ছাড়া ১৩ মেগা পিক্সেলের সিঙ্গেল সেলফি ক্যামেরা রয়েছে যা দিয়ে ৩০ এফপিএস-এ ১০৮০ পিক্সেলে ভিডিও শুট করা যায়।

মূল্য: ১৮,৫০০/-

কোথায় পাবেন: শাওমির অফিসিয়াল স্টোর, সেল টেক বিডি, রিও ইন্টারন্যাশনাল ও ফোনোম্যানিয়াসহ বিভিন্ন শো-রুমে পাওয়া যায়।

স্যামস্যাং গ্যালাক্সি এম৩২

স্যামসাংয়ের সবচেয়ে দামি ফোন থেকে শুরু করে সাশ্রয়ী বাজেরটের ফোনও দেশের বাজারে ভীষণ জনপ্রিয়। এম৩২-এ রয়েছে একটি ৬.৪ ইঞ্চি সুপার অ্যামোলেড ডিসপ্লে এবং ডুয়েল সিম কার্ড অপশন। এতে আছে অ্যান্ড্রোয়েড ১১ ও ওয়ান ইউআই কোর ৩.১ ইন্টারফেস। ৪ জিবি র‌্যামের সঙ্গে ৬৪ জিবি ইন্টারর্নাল মেমরি, ৪ জিবি র‌্যামের সঙ্গে ১২৮ জিবি ইন্টারর্নাল মেমরি ও ৬ জিবি র‌্যামের সঙ্গে ১২৮ জিবি ইন্টারর্নাল মেমরিসহ ফোনটি পাওয়া যায়। এ ছাড়া অতিরিক্ত স্টোরেজের জন্য মেমরিকার্ড স্লট রয়েছে। এম৩২ স্মার্টফোনে ২০ মেগা পিক্সেল সেলফি ক্যামেরাসহ ৬৪ মেগা পিক্সেলের একটি, ৮ মেগা পিক্সেলের একটি ও ২ মেগা পিক্সেলের একটি মিলিয়ে ৪টি ক্যামেরা রয়েছে। এটাই সব না। এর সঙ্গে আরও পাবেন ৩.৫ মিমি অডিও জ্যাক।

মূল্য: ২৩,৯৯৯ টাকা থেকে শুরু।

কোথায় পাবেন: স্যামস্যাং অফিসিয়াল রিটেইল শপ, রিও ইন্টারন্যাশনাল ও আল-ইসলাম গ্যাজেট জোনসহ বিভিন্ন শো-রুমে পাওয়া যাবে।

রিয়েলমি ৮ ৫জি

রিয়েলমি ৮ ৫জি-তে রয়েছে ৬.৪ ইঞ্চি ইন-প্লেন সুইচিং লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে, আইপিএস এলসিডি স্ক্রিন। এটি অ্যান্ড্রোয়েড ১১ এবং রিয়েলমি ইউআই ২.০-তে চলে। এই ফোনটিতে ৪৮ মেগা পিক্সেলের একিটি ও ২ মেগা পিক্সেলের ২টি ক্যামেরা রয়েছে।

৩০ এফপিএসে ১০৮০ পিক্সেলের ভিডিও শুটিং ক্ষমতাসহ, এতে একটি ১৬ মেগা পিক্সেলের সেলফি ক্যামেরাও রয়েছে। ফোনটির ৫জি প্রযুক্তি ভবিষ্যতের ইন্টারনেট ব্রাউজিং অভিজ্ঞতা দিতে আপনাকে তৈরি রাখবে। 

মূল্য: ২২,০০০ টাকা থেকে থেকে শুরু।

সেখানে পাবেন: সেল টেক বিডি, রিও ইন্টারন্যাশনাল ও সুম্যাশ টেকসব বিভিন্ন শো-রুমে পাওয়া যায়।

ইনফিনিক্স নোট ১১ প্রো

ভিভো, অপো ও শাওমির মধ্যে আরও একটি ব্র্যান্ডের স্মার্টফোন এখন বেশ আলোচনায় আছে। সেটি হলো ইনফিনিক্স নোট ১১ প্রো। ফোনটিতে রয়েছে একটি বিশাল ৬.৯ ইঞ্চি আইপিএস এলসিডি স্ক্রিন।  

অ্যান্ড্রয়েড ১১ ও এক্সওএস ১০ অপারেটিং সিস্টেম। এই ফোনটিতে ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারর্নাল মেমরি রয়েছে। এ ছাড়া এর ডেডিকেটেড মেমরি কার্ড স্লটে কার্ড ব্যবহার করে মেমরির পরিমাণ বাড়ানো সম্ভব। ফোনটিতে ৬৪ মেগা পিক্সেল, ১৩ মেগা পিক্সেল ও ২ মেগা পিক্সেলের ট্রিপল ক্যামেরা সেট-আপে ৩০ এফপিএসে ১৪৪০ পিক্সেলের ভিডিও রেকর্ডিং করা যায়। সেলফি ক্যামেরাটি  ১৬ মেগা পিক্সেলসহ ৩০ এফপিএসে ১০৮০ পিক্সেলের ভিডিও রেকর্ড করতে পারে।

মূল্য: ২২,০০০/-

কোথায় পাবেন: সেল টেক বিডি, গেজেট অ্যান্ড গেজেটসহ বিভিন্ন শো-রুমে পাওয়া যায়।

অপো এ৭৬

অপো এ৭৬ হলো একটি আপ-টু-দ্য-মার্ক বাজেট বান্ধব স্মার্টফোন। এই ফোনে একটি আইপিএস এলসিডি ডিসপ্লেসহ ৬.৫৬ ইঞ্চি স্ক্রিন রয়েছে। ফোনটি অ্যান্ড্রোয়েড ১১ ও কালার ওএস ১১-এ কাজ করে। ফোনটির ইন্টার্নাল মেমরি ১২৮ জিবি এবং র‌্যাম ৪ জিবি ও ৮জিবি আকারে পাওয়া যায়। একটি ডেডিকেটেড মেমরি কার্ড স্লট থাকায় স্টোরেজ স্পেস বাড়ানো যাবে। দিন দিন যেখানে ফোনে ক্যামেরার সংখ্যা বেড়ে ৩-৪ টিতে দাঁড়িয়েছে, সেখানে অপো এ৭৬ ফোনের পেছনে আছে ডুয়েল ক্যামেরা। যার একটি ১৩ মেগা পিক্সেল অন্যটি ২ মেগা পিক্সেল। এ ছাড়া সেলফি ক্যামেরাটি ৮ মেগা পিক্সেলের। এ ছাড়া ফোনটিতে একটি ৩.৫ মিমি অডিও জ্যাক রয়েছে।

মূল্য: ১৯,৯৯০/-

কোথায় পাবেন: অপো অফিসিয়াল স্টোর, গ্যাজেট অ্যান্ড গিয়ার বাংলাদেশসহ বিভিন্ন শো-রুমে।

ভিভো ওয়াই৩৩এস

ভিভো ওয়াই৩৩এস স্মার্ট ফোনে একটি ৬.৫ ইঞ্চি এলসিডি স্ক্রিন রয়েছে। এর অপারেটিং সিস্টেম হলো অ্যান্ড্রয়েড ১১, ইউজার ইন্টারফেস ফানটাচ ১১.১। ওয়াই৩৩এস-এর ট্রিপল ক্যামেরার মধ্যে একটি ৫০ মেগা পিক্সেল ও ২ মেগা পিক্সেলের দুটি ক্যামেরা রয়েছে। এর সেলফি ক্যামেরাটি ১৬ মেগা পিক্সেলের। ফোনটির ৪ জিবি র‌্যামের সঙ্গে ৬৪ জিবি ইন্টার্নাল স্টোরেজ, ৪ জিবি র‌্যামের সঙ্গে ১২৮ জিবি ও ৮ জিবি র‌্যামের সঙ্গে ১২৮ জিবি স্টোরেজে পাওয়া যায়। ফোনটিতে মেমরি কার্ডের জন্য একটি ডেডিকেটেড স্লট রয়েছে।

মূল্য: ১৯,২০০/-

কোথায় পাবেন: ভিভো অফিসিয়াল ব্র্যান্ড শপ, রিও ইন্টারন্যাশনালসহ বিভিন্ন শো-রুমে পাওয়া যায়।

Comments

The Daily Star  | English
books on Bangladesh Liberation War

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

12h ago