স্টার্টআপে ১০০ দেশের মধ্যে ৯৩তম বাংলাদেশ, শ্রীলঙ্কার চেয়েও পিছিয়ে

স্টার্টআপ খাতে বিশ্বের ১০০টি দেশের মধ্যে ৯৩তম অবস্থানে আছে বাংলাদেশ।

স্টার্টআপ খাতে বিশ্বের ১০০টি দেশের মধ্যে ৯৩তম অবস্থানে আছে বাংলাদেশ।

বৈশ্বিক গবেষণা প্রতিষ্ঠান স্টার্টআপ ব্লিঙ্কের 'গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম ইনডেক্স ২০২২' প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্টার্টআপ ব্লিঙ্কের প্রতিবেদন অনুসারে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান চতুর্থ। তালিকায় শ্রীলঙ্কার চেয়ে কিছুটা পিছিয়ে আছে বাংলাদেশ। ১০০টি দেশের মধ্যে শ্রীলঙ্কার অবস্থান ৯০তম।

এ ছাড়া, দক্ষিণ এশিয়ার আরও ২টি দেশ ভারত ও পাকিস্তান এগিয়ে আছে বাংলাদেশের চেয়ে। তালিকায় ভারত ১৯তম এবং পাকিস্তান ৭৬তম অবস্থানে আছে।

গত বছরও বাংলাদেশ এই তালিকায় ৯৩তম অবস্থানে ছিল। ২০২০ সালে ছিল ৯৮তম স্থানে।

তালিকায় ঢাকা বিশ্বের শীর্ষ ৩০০ শহরের তালিকা থেকে বাদ পড়েছে। বর্তমানে ঢাকার অবস্থান ৩২৬তম। দক্ষিণ এশিয়ার শহরগুলোর স্টার্টআপ ইকোসিস্টেমের র‌্যাঙ্কিংয়ে ঢাকা ১২তম স্থানে রয়েছে।  

'গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম ইনডেক্স ২০২২' এ বলা হয়েছে, বাংলাদেশের 'শক্তিশালী অর্থনৈতিক সম্ভাবনা' আছে। বাংলাদেশের সর্বোচ্চ অগ্রাধিকার হওয়া উচিত অবকাঠামো এবং ইন্টারনেট স্থিতিশীলতা উন্নত করা।

প্রতিবেদনে বাংলাদেশের আর্থিক বিনিয়োগ খাতের উন্নতি পর্যবেক্ষণ করে উল্লেখ করা হয়, বাংলাদেশি স্টার্টআপগুলো ২০২১ সালের তুলনায় প্রায় ৪ গুণ বেশি হারে তহবিল সংগ্রহ করছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই তহবিলের বেশিরভাগই এসেছে বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের কাছ থেকে। পাশাপাশি, আইডিয়া প্রকল্পের মতো সরকারি প্রকল্প স্টার্টআপ ইকোসিস্টেমের উন্নয়নে সহায়তা করছে।

'গ্লোবাল স্টার্টআপ ইকোসিস্টেম ইনডেক্স ২০২২' এ ইকোসিস্টেম চ্যাম্পিয়ন বিভাগে ১০ মিনিট স্কুল, অরোগ্য, পাঠাওকে উল্লেখযোগ্য বাংলাদেশি স্টার্টআপ হিসেবে উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

12h ago