ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন

ইউক্রেনে রাশিয়ার হামলা: আন্তর্জাতিক বাজারে বাড়ছে তেল-গ্যাস-স্বর্ণের দাম

ইউক্রেনে রাশিয়ার হামলার খবরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে ৫ শতাংশেরও বেশি। সেইসঙ্গে বাড়ছে প্রাকৃতিক গ্যাস ও স্বর্ণের দাম।
রয়টার্স ফাইল ফটো

ইউক্রেনে রাশিয়ার হামলার খবরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে ৫ শতাংশেরও বেশি। সেইসঙ্গে বাড়ছে প্রাকৃতিক গ্যাস ও স্বর্ণের দাম।

আজ বৃহস্পতিবার এনবিসি নিউজের খবরে বলা হয়েছে, নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি বেড়ে ৯৮ ডলার এবং ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ ইউরোপে প্রায় ১০৪ ডলার হয়েছে। এই মূল্য ক্রমাগত বেড়েই চলেছে।

আন্তর্জাতিক বাজারে ২০১৪ সালের পর এই প্রথম ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম ১০০ ডলার ছাড়ালো।

রাশিয়া আজ ইউক্রেনে হামলা শুরু করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে এ হামলা চলছে।

নিরুপায় হয়ে ইউক্রেনে সামরিক অভিযানের অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া বেশ কিছু দিন ধরে ন্যাটোর ইউরোপে পূর্ব প্রান্তে ন্যাটোর সম্প্রসারণ ও ইউক্রেনের ন্যাটোতে যোগদানের আকাঙ্ক্ষার বিরোধিতা করে আসছিল।

ইউক্রেনের গণমাধ্যম ও কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আজ বৃহস্পতিবার রুশ বাহিনী ইউক্রেনের একাধিক শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে এবং দেশটির দক্ষিণ উপকূলে সেনা মোতায়েন করেছে।

রাশিয়ার জাতীয় টেলিভিশনে পুতিন বক্তৃতা দেওয়ার কিছুক্ষণ পরেই কিয়েভে বিস্ফোরণের শব্দ শোনা যায়। এখন পর্যন্ত ৭টি শহর থেকে বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

ইন্টারফ্যাক্স নিউজ জানিয়েছে, কিয়েভের মূল বিমানবন্দরে গোলাবর্ষণের এবং শহরজুড়ে সাইরেনের শব্দ শোনা গেছে।

এখনো রাশিয়ার আক্রমণ পরিকল্পনার বিস্তারিত জানা যায়নি। তবে পুতিন জানান, ইউক্রেনের অধীনে থাকা কোনো অঞ্চল দখলের ইচ্ছে নেই তার। তিনি জোরপূর্বক কোনো কিছু চাপিয়ে দিতে চান না।

পুতিন আরও জানান, তিনি রুশ বাহিনীকে প্রতিরক্ষা দেওয়ার আদেশ দিয়েছেন। পাশাপাশি তিনি ইউক্রেনের সামরিক বাহিনীকে শান্ত থাকার আহ্বান জানান।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এক টুইটার বার্তায় বলেন, 'পুতিন এইমাত্র ইউক্রেনে পূর্ণাঙ্গ হামলা শুরু করেছেন। ইউক্রেনের শান্তিপূর্ণ শহরগুলো এখন আক্রমণের শিকার হচ্ছে।'

'এটি একটি সহিংসতার যুদ্ধ। ইউক্রেন নিজেকে প্রতিরক্ষা করবে এবং এ যুদ্ধে জয়লাভ করবে। সমগ্র বিশ্ব চাইলে পুতিনকে থামানো সম্ভব এবং তাকে থামাতে হবে। এখনই সময় উদ্যোগ নেওয়ার', যোগ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামলার প্রতিক্রিয়ায় বলেন, যুক্তরাষ্ট্র বেশ কয়েক সপ্তাহ ধরে এ আক্রমণের পূর্বাভাষ দিচ্ছিল। তিনি একে 'রুশ সামরিক বাহিনীর অযাচিত ও অযৌক্তিক হামলা' বলে অভিহিত করেন। তিনি ইউক্রেনের জনগণের জন্য প্রার্থনা করবেন বলেও জানান।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেন্সকি দাবি করেন, রাশিয়া ইউক্রেনের অবকাঠামো ও সীমান্ত রক্ষীদের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছেন এবং বিভিন্ন শহর থেকে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

একইসঙ্গে তিনি দেশ সামরিক আইনের পরিচালিত হবে বলে ঘোষণা দেন এবং বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন বলে জানান। ইতোমধ্যে ইউক্রেন ৫টি যুদ্ধবিমান ও ১টি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি জানিয়েছে।

রাশিয়ার সঙ্গে বেলারুশের বাহিনীর হামলায় অংশগ্রহণ করেছে বলেও কিয়েভ দাবি করেছে।

Comments

The Daily Star  | English

Embrace the spirit of sacrifice on Eid-ul-Azha: PM

"May the holy Eid-ul-Azha bring endless joy, happiness, peace, and comfort to all of our lives. Everyone take care, stay in good health, and stay safe. Eid Mubarak," she said.

1h ago