পরীমনি, বাঁধন ২০২১ সালের চলচ্চিত্রের শীর্ষ ২ নাম 

২০২১ সালে বাংলা চলচ্চিত্রাঙ্গনে আলোচিত নাম ছিলো বাঁধন এবং পরীমনি। বাঁধন তার কাজ দিয়ে আলোচনায় ছিলেন। বলতে গেলে বিদায়ী বছর তার জন্য দারুণ ছিলো। অন্যদিকে পরীমনি আলোচনায় ছিলেন মামলা, গ্রেপ্তার, রিমান্ড, কারাগার যাপন, জামিন নিয়ে।
আজমেরী হক বাঁধন। ছবি: স্টার

২০২১ সালে বাংলা চলচ্চিত্রাঙ্গনে আলোচিত নাম ছিলো বাঁধন এবং পরীমনি। বাঁধন তার কাজ দিয়ে আলোচনায় ছিলেন। বলতে গেলে বিদায়ী বছর তার জন্য দারুণ ছিলো। অন্যদিকে পরীমনি আলোচনায় ছিলেন মামলা, গ্রেপ্তার, রিমান্ড, কারাগার যাপন, জামিন নিয়ে।

অভিনেত্রী আজমেরী হক বাঁধন ২০২১ সালের জুলাইয়ে আবদুল্লাহ মোহাম্মাদ সাদ পরিচালিত 'রেহানা মরিয়ম নূর' সিনেমা দিয়ে আলোচনায় আসেন। ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের আঁ সার্তে রিগা বিভাগে প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে জায়গা করে সিনেমাটি। পরে নভেম্বরে বাংলাদেশে মুক্তি পেয়েও প্রশংসিত হয়েছে।

'রেহানা মরিয়ম নূর' সিনেমায় অভিনয়ের জন্য এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে (অ্যাপসা) সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন বাঁধন। ডিসেম্বরে সিনেমা বিষয়ক বিশ্বখ্যাত ম্যাগাজিন ভ্যারাইটি ডটকম ও ভারতীয় বিনোদন ওয়েবসাইট ফিল্মিসিল্মির তালিকায় আছে তার নাম। ২০২১ সালে নিজেকে বদলে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন তিনি।

পরীমনি। ছবি: স্টার

অন্যদিকে গত ৪ আগস্ট থেকে শুরু হয়ে ডিসেম্বর পর্যন্ত পরীমনির নাম অসংখ্যবার উচ্চারিত হয়েছে। রিমান্ড, মামলা চলাকালীন সময়েই বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি এফডিসিতে সংবাদ সম্মেলন করে পরীমনির সদস্যপদ স্থগিত করে। ২৬ দিন কারাগারে থাকার পর ১ সেপ্টেম্বর  মুক্তি পান এই অভিনেত্রী। কারাগার থেকে বেরিয়ে এসে একাধিক চমক দেখিয়েছেন। দেশ-বিদেশের গণমাধ্যমসহ সবখানেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন পরীমনি। জামিনে মুক্তির পাওয়ার পর বেশকিছু প্রজেক্টে যুক্ত হয়েছেন। এরমধ্যে 'গুনিন', 'মা', 'কাগজের বৌ' উল্লেখযোগ্য। ২০২১ সালের মার্চে মুক্তি পেয়েছে পরীমনি অভিনীত সিনেমা 'স্ফুলিঙ্গ'।

শাকিব খান। ছবি: স্টার

ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান অভিনীত একমাত্র সিনেমা 'নবাব এলএলবি' প্রথমে মুক্তি পেয়েছিল ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে। পরে জুনে মুক্তি পায় প্রেক্ষাগৃহে। কিন্তু, করোনা মহামারির কারণে প্রেক্ষাগৃহে খুব বেশি সুবিধা করতে না পারলেও শাকিবের অভিনয় প্রশংসিত হয়েছে। শাকিব খান ২০২১ সালে 'অন্তরাত্মা', 'লিডার আমিই বাংলাদেশ' ও সরকারি অনুদানের 'গলুই' সিনেমা নিয়ে পুরোদমে ব্যস্ত ছিলেন। বছর শেষে যুক্তরাষ্ট্রে গেছেন শাকিব খান। সেখানে যাবার পর গুঞ্জন ছড়িয়ে পড়ে সেখানে স্থায়ী হচ্ছেন তিনি। কিন্তু, যুক্তরাষ্ট্রে নতুন একটা সিনেমার প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক।

আরিফিন শুভ। ছবি: স্টার

২০২১ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর মধ্যে বাণিজ্যিকভাবে এগিয়ে আছে আরিফিন শুভ অভিনীত 'মিশন এক্সট্রিম'। এই সিনেমা নিয়ে দর্শকদের মধ্যে কিছুটা উত্তেজনা ছড়িয়েছে। অনেকগুলো শো হাউজফুল হয়েছে। দেশ-বিদেশের অনেক হলে প্রদর্শিত হচ্ছে সিনেমাটি। এছাড়া বঙ্গবন্ধু' বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় নিয়ে আরিফিন শুভ পুরো বছর আলোচনায় ছিলেন।

চিত্রনায়িকা মাহিয়া মাহির প্রথম বিয়ে বিচ্ছেদের পর ১৩ সেপ্টম্বর গাজীপুরের ব্যবসায়ী কামরুজ্জামান সরকার রাকিবের সঙ্গে দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন। বিয়ের পর সৌদি আরবে স্বামীসহ ওমরাহ করতে গেলে সাবেক প্রতিমন্ত্রী মুরাদ হাসানের সঙ্গে চিত্রনায়িকা মাহিয়া মাহি ও নায়ক ইমনের একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। এবছর মাহিয়া মাহি একটমাত্র সিনেমা 'নবাব এলএলবি' মুক্তি পেয়েছে।

লাক্স তারকা বিদ্যা সিনহা মিম ও সনি পোদ্দারের বাগদান হয়েছে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে। কুমিল্লার ছেলে সনি দেশের একটি বেসরকারি ব্যাংকে চাকরি করছেন। ৬ বছর ধরে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। মিমের জন্মদিনে তাদের বাগদান অনুষ্ঠিত হয়।

সিয়াম আহমেদ সারাবছর সিনেমা নিয়ে ব্যস্ত ছিলেন। তবে, সিয়াম অভিনীত একটি মাত্র সিনেমা মুক্তি পেয়েছে বছর শেষে 'মৃধা বনাম মৃধা'। সিনেমায় তার অভিনয় প্রশংসিত হলেও ব্যবসাসফল হওয়ার কোনো সম্ভাবনা নেই। বুবলি অভিনীত 'চোখ' সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু কোনোভাবেই দর্শকদের মনছুঁতে পারেনি সিনেমাটি। তবে অনেকগুলো সিনেমার নাম লিখিয়েছেন এই নায়িকা।

২০২১ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমার সংখ্যা সর্বমোট ৩০টি। আগামী ৩১ ডিসেম্বর মুক্তি পাবে চলতি বছরের শেষ সিনেমা 'রাত জাগা ফুল' ও 'চিরঞ্জীব মুজিব'। তবে, এ বছর শেষ দিকে দুটি মুক্তিযুদ্ধের সিনেমা মুক্তি পেয়েছে 'লাল মোরগের ঝুঁটি' ও 'কালবেলা'।

Comments

The Daily Star  | English

Dubious cases weaken quest for justice

A man named Labhlu Mia was shot dead in the capital’s Uttara during protests on the morning of August 5.

39m ago