ঢালিউড

'লাল মোরগের ঝুঁটি' আসছে আগামীকাল

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে নূরুল আলম আতিক পরিচালিত 'লাল মোরগের ঝুঁটি' সিনেমাটি প্রথম সপ্তাহে ঢাকা ও নারায়ণগঞ্জের ৬টি হলে মুক্তি পাচ্ছে।
লাল মোরগের ঝুঁটি সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে নূরুল আলম আতিক পরিচালিত 'লাল মোরগের ঝুঁটি' সিনেমাটি প্রথম সপ্তাহে ঢাকা ও নারায়ণগঞ্জের ৬টি হলে মুক্তি পাচ্ছে।

আগামীকাল শুক্রবার থেকে সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, সীমান্ত সম্ভার, সনি, মিরপুর মহাখালীর এসকেএস, যমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার এবং নারায়ণগঞ্জের সিনেস্কোপে দেখা যাবে সিনেমাটি।

নূরুল আলম আতিক বলেন, 'মুক্তিযুদ্ধ নিয়ে গত অর্ধ শতকে নির্মিত কাহিনীচিত্র আশানুরূপ না হলেও কম নয়। তবে আমাদের অভিজ্ঞতায় মুক্তিযুদ্ধের সিনেমা মানেই কিছু গৎবাঁধা দৃশ্যের বিস্তার। প্রায় সব ছবির প্রোটাগনিস্ট-এন্টাগনিস্টদের চেহারা-সুরত, হাবভাব, আচার-আচরণ, লক্ষ্য-উদ্দেশ্য একই রকম। "লাল মোরগের ঝুঁটি" আমাদের মুক্তিযুদ্ধের সিনেমার প্রথাগত বয়ানের বাইরে যাবার চেষ্টা করেছে। বিশেষ করে সিনেমার মুখ্য চরিত্র হিসেবে নিম্নবর্গের হাজিরা; তাদের তৎকালীন আর্থ-সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় ও একান্ত ব্যক্তিগত অবস্থা-অবস্থান—এসব সূত্রাতিসূত্র এ সিনেমার মৌলিকত্ব বলে মনে করি।'

তিনি আরও বলেন, 'মোরগ লড়াইয়ের এক উত্তেজনাকর দৃশ্যে সিনেমার শুরু। বাঘা নামে এক লাল মোরগের গুরুত্বপূর্ণ চরিত্রে আবির্ভাব ও বিকাশ, ক্লাইম্যাক্সে নতুন সূর্যের আগমনী হিসেবে তার ভূমিকা আর তার অন্তিম ডাকে সিনেমার পরিণতি—যে ডাক আমাদের সজাগ করে, সজাগ রাখে।'

পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত ছবিটি ২০১৪-১৫ অর্থ বছরে সরকারি অনুদান পায়। ২০১৬ সালে শুটিং শুরু হয়েছিল মুক্তিযুদ্ধের গল্পের এই ছবির। সিনেমাটির প্রযোজনা করেছেন মাতিয়া বানু শুকু।

এ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লায়লা হাসান, আহমেদ রুবেল, আশনা হাবিব ভাবনা, অশোক বেপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পী সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমন, খলিলুর রহমান কাদেরী, অনন্ত মুনির, সৈকত, যুবায়ের, আশেক-মাশেক, মতিউল আলম, হাসিমুনসহ অনেকেই।

Comments

The Daily Star  | English

Rain drenches Dhaka amid heatwave

The city dwellers got some relief after rain drenched Dhaka amid ongoing heatwave across the country today

50m ago