দর্শক-হৃদয়ে ‘দেবদাস’ হয়ে বেঁচে আছেন বুলবুল আহমেদ

চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘দেবদাস’ সিনেমায় অভিনয় করে অনেক সুনাম অর্জন করেছিলেন বুলবুল আহমেদ। কালজয়ী লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জনপ্রিয় উপন্যাস ‘দেবদাস’ অবলম্বনে তৈরি হয়েছিল সিনেমাটি।
বুলবুল আহমেদ। ছবি: সংগৃহীত

চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘দেবদাস’ সিনেমায় অভিনয় করে অনেক সুনাম অর্জন করেছিলেন বুলবুল আহমেদ। কালজয়ী লেখক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের জনপ্রিয় উপন্যাস ‘দেবদাস’ অবলম্বনে তৈরি হয়েছিল সিনেমাটি।

সিনেমায় দেবদাসের চরিত্রে অভিনয় করার পর থেকে বুলবুল আহমেদকে অনেকেই ‘দেবদাস’ বলে ডাকতেন। বহুদিন তাকে ‘দেবদাস’ ডাকটি শুনতে হয়েছে। এটি তার জনপ্রিয়তা অনেক বাড়িয়ে দিয়েছিল।

আজও তিনি দর্শক-হৃদয়ে ‘দেবদাস’ হয়ে বেঁচে আছেন।

আজ ১৫ জুলাই তার প্রয়াণ দিবস।

অন্যদিকে, বুলবুল আহমেদ নিজেই পরিচালনা করেছিলেন ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’ সিনেমাটি। এই সিনেমায় তিনি শ্রীকান্তের চরিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেছিলেন।

সাহিত্য নির্ভর আরও একটি সিনেমায় তিনি অভিনয় করেছিলেন। এর নাম ‘শুভদা’। চাষী নজরুল ইসলাম এর পরিচালক ছিলেন।

কবরীর সঙ্গে জুটি বেঁধে বুলবুল আহমেদ অভিনয় করেছিলেন বেশ কয়েকটি সিনেমায়। সেগুলোর মধ্যে রয়েছে ‘আরাধনা’, ‘দুই জীবন’, ‘বধূ বিদায়’, ‘ছোট মা’, ‘কলমীলতা’ ইত্যাদি।

আজ দেবদাসও নেই (বুলবুল আহমেদ), পার্বতীও নেই (কবরী)।

শাবানা ও ববিতার সঙ্গেও জুটি বেঁধে বেশ কয়েকটি সিনেমা করেছেন বুলবুল আহমেদ। তার প্রথম সিনেমার নায়িকা ছিলেন ববিতা। সিনেমাটির নাম ‘ইয়ে করে বিয়ে’।

বুলবুল আহমেদ ও ববিতা জুটির একটি আলোচিত সিনেমা ‘ওয়াদা’। এর একটি গান ‘যদি বউ সাজো গো আরও সুন্দর লাগবে গো’ খুবই জনপ্রিয়তা পেয়েছিল।

আমজাদ হোসেন পরিচালিত ‘জন্ম থেকে জ্বলছি’ সিনেমায় বুলবুল আহমেদ ও ববিতা অভিনয় করেন। এর একটি আলোচিত গান হচ্ছে ‘জন্ম থেকে জ্বলছি মা গো’।

‘মহানায়ক’ নামে একটি সিনেমার নায়ক ছিলেন বুলবুল আহমেদ। এতে অভিনয়ের পর তাকে অনেকেই মহানায়ক বলে ডাকতেন।

‘সীমানা পেরিয়ে’ বুলবুল আহমেদ অভিনীত আরেকটি আলোচিত সিনেমা। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক আলমগীর কবির এটি পরিচালনা করেছিলেন। এই স্বনামধন্য পরিচালকের বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করে দর্শকদের মন জয় করে নিয়েছিলেন বুলবুল আহমেদ।

বুলবুল আহমেদ অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলো হচ্ছে: ‘দেবদাস’, ‘সীমানা পেরিয়ে’, ‘রূপালী সৈকত’, ‘কলমীলতা’, ‘রাজলক্ষ্মী শ্রীকান্ত’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘বধূ বিদায়’, ‘মহানায়ক’, ‘জীবন নিয়ে জুয়া’, ‘শুভদা’, ‘সূর্য কন্যা’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘দীপু নম্বর টু’, ‘ওয়াদা’ ইত্যাদি।

অভিনয়ের আগে বুলবুল আহমেদ ছিলেন একজন ব্যাংকার। সিনেমায় নায়ক হওয়ার আগে টেলিভিশনে তার অভিনয় জীবন শুরু হয়। সেখানেও সফলতা পান তিনি। সিনেমায় নায়ক হওয়ার পর টেলিভিশনে অভিনয় কমিয়ে দিয়েছিলেন। কিন্তু, আরও পরে এসে আবার নাটকে অভিনয় করেন তিনি।

হুমায়ুন আহমেদের আলোচিত নাটক ‘এইসব দিনরাত্রি’তে শফিক চরিত্রে অভিনয় করে এখনো অনেকের মনে দাগ কেটে আছেন তিনি।

২০১০ সালের ১৫ জুলাই না ফেরার দেশে চলে যান নায়ক বুলবুল আহমেদ। তিনি ১৯৪১ সালে ঢাকা জন্মেছিলেন।

না থেকেও কাজ দিয়ে রয়ে গেছেন ‘দেবদাস’-খ্যাত বুলবুল আহমেদ। দর্শকদের হৃদয়ের ‘দেবদাস’ তিনি।

মোট চার বার জাতীয় পুরস্কার পেয়েছিলেন বুলবুল আহমেদ। তিন বার অভিনয়ের জন্য এবং একবার পরিচালনার জন্য।

Comments

The Daily Star  | English

Will there be any respite from inflation?

To many, especially salaried and fixed-income individuals, this means they will have no option but to find ways to cut expenditures to bear increased electricity bills.

5h ago