অস্কার গেল যাদের ঝুলিতে

চলমান বৈশ্বিক করোনা মহামারির মধ্যে এবারের ৯৪তম অস্কার সবার দৃষ্টি কেড়েছে নানা দিক থেকে। আশা করা যায়, এবারের জমকালো আয়োজন, চলচ্চিত্রের বিষয়বস্তু, ঘটনা-দুর্ঘটনা বছরজুড়ে আলোচনায় থাকবে।
সেরা চলচ্চিত্রের পুরস্কার হাতে ‘কোডা’র কলাকুশলীরা। ছবি: রয়টার্স

চলমান বৈশ্বিক করোনা মহামারির মধ্যে এবারের ৯৪তম অস্কার সবার দৃষ্টি কেড়েছে নানা দিক থেকে। আশা করা যায়, এবারের জমকালো আয়োজন, চলচ্চিত্রের বিষয়বস্তু, ঘটনা-দুর্ঘটনা বছরজুড়ে আলোচনায় থাকবে।

এবারের অস্কার যাদের ঝুলিতে গেল, তা এক নজরে দেখে নেওয়া যাক।

সেরা চলচ্চিত্র

এবার মনোনয়ন পেয়েছিল ১০টি চলচ্চিত্র। সেগুলোর মধ্যে পুরস্কৃত হয়েছে মার্কিন লেখক ও পরিচালক সান হেডারের 'কোডা'। এ বিজয়ের মাধ্যমে বিশ্ব চলচ্চিত্রে ইতিহাস গড়ল এক বধির পরিবারের গল্প।

সেরা পরিচালক

মনোনয়ন পাওয়া ৫ পরিচালকের মধ্যে এবার পুরস্কার উঠেছে নিউজিল্যান্ডের পরিচালক, চিত্রনাট্যকার ও প্রযোজক জেন ক্যাম্পিয়নের হাতে। আলোচিত সিনেমা 'দ্য পাওয়ার অব দ্য ডগ'র বদৌলতে তিনি এই খ্যাতি অর্জন করেছেন।

সেরা অভিনেতা

সেরা অভিনেতার জন্যও এবার মনোনয়ন পেয়েছিলেন ৫ জন। তাদের মধ্যে 'হাড্ডাহাড্ডি লড়াই' হয়েছে নিশ্চয়! তবে সেই লড়াইয়ে বিজয়ের হাসি হেসেছেন উইল স্মিথ। 'কিং রিচার্ড'-এ অনবদ্য অভিনয় স্মিথের মুখে হাসি জুগিয়েছে।

সেরা অভিনেত্রী

মনোনয়ন পাওয়া ৫ জনের মধ্যে ছিলেন ডাকসাইটে অভিনেত্রীরা। তাদের অভিনয় বহু বছর ধরেই মুগ্ধ করে রেখেছে মুভিপ্রেমীদের। এ কথা নিশ্চিত করেই বলা যায়, এই ৫ খ্যাতিমান অভিনেত্রীদের মধ্য থেকে একজনকে বেছে নিতে বেগ পেতে হয়েছে নির্বাচকদের। তবে শেষ পর্যন্ত বিজয়ী হয়েছে জেসিকা চেস্টিন। 'দ্য আইস অব ট্যামি ফে' জেসিকার চোখ আরও উজ্জ্বল করেছে।

এ ছাড়াও, সেরা বিদেশি চলচ্চিত্র হিসেবে পুরস্কৃত হয়েছে জাপানের 'ড্রাইভ মাই কার'।

এবার সেরা তথ্যচিত্র (ফিচার) নির্বাচিত হয়েছে 'সামার অব সোল', সেরা অ্যানিমেশন (ফিচার) 'এনক্যানতো', সেরা তথ্যচিত্র (স্বল্পদৈর্ঘ্য) 'দ্য কুইন অব বাস্কেটবল' ও সেরা অ্যানিমেশন (স্বল্পদৈর্ঘ্য) 'দ্য উইন্ডশিল্ড উইপার'।

ইউক্রেনে রুশ আগ্রাসনের পরিপ্রেক্ষিতে অস্কার আসরে ইউক্রেনীয়দের জন্য নিজ নিজ অবস্থান থেকে সহায়তার আহ্বান জানানো হয়।

Comments

The Daily Star  | English

An April way hotter than 30-year average

Over the last seven days, temperatures in the capital and other heatwave-affected places have been consistently four to five degrees Celsius higher than the corresponding seven days in the last 30 years, according to Met department data.

7h ago