‘২ বছর পর মঞ্চে উঠবো, বাড়তি চাপ কাজ করছে’

স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত প্রখ্যাত অভিনেত্রী ফেরদৌসী মজুমদার টেলিভিশন ও মঞ্চ নাটকের নন্দিত একজন শিল্পী। এখনো অভিনয়ে সরব তিনি। ২ বছর বিরতির পর আগামীকাল শুক্রবার ‘মুক্তি’ নাটকের শততম প্রদর্শনীতে অভিনয় করবেন এই গুণী নাট্যজন।
ফেরদৌসী মজুমদার। স্টার ফাইল ফটো

স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত প্রখ্যাত অভিনেত্রী ফেরদৌসী মজুমদার টেলিভিশন ও মঞ্চ নাটকের নন্দিত একজন শিল্পী। এখনো অভিনয়ে সরব তিনি। ২ বছর বিরতির পর আগামীকাল শুক্রবার 'মুক্তি' নাটকের শততম প্রদর্শনীতে অভিনয় করবেন এই গুণী নাট্যজন।

'মুক্তি' নাটকে অভিনয় ও অন্যান্য বিষয় নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন ফেরদৌসী মজুমদার।

ফেরদৌসী মজুমদার। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

থিয়েটার প্রযোজিত 'মুক্তি' নাটকের গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আপনি। ২ বছর পর নাটকটির শততম প্রদর্শনীতে মঞ্চে ফেরার অনুভূতি কেমন?

আমার বুক ধক্ ধক্ করছে। মনে হচ্ছে, না জানি কি করে ফেলব। কতদিন পর মঞ্চে উঠতে যাচ্ছি। করোনা না থাকলে গত ২ বছরে অনেকবার মঞ্চে অভিনয় করা হতো, টেনশন কাজ করত না। এখন টেনশন কাজ করছে। একটা বাড়তি চাপ আছে। কেমন যে হবে বারবার সেটাই মনে হচ্ছে।

ভালো লাগা তো আছেই। মঞ্চটাই তো সবচেয়ে বেশি ভালোবাসার জায়গা। সেখানে ফেরার আনন্দ কার না কাজ করে? আমারও করছে। এক ধরণের রোমাঞ্চ কাজ করছে।

জীবনের শেষ বেলায় এসে মঞ্চে অভিনয় করার মূল সাহসটি কোথায় পান?

এই বয়সে এসেও মঞ্চটা করতে পারছি এটা বিধাতার অসীম দয়া। তিনি দয়া করছেন বলেই করতে পারছি। তিনি না চাইলে পারতাম না। তার প্রতিই সব কৃতজ্ঞতা। তার প্রতি ভালোবাসা। তিনিই সাহস দেন।

আমার বন্ধু, শুভাকাঙ্ক্ষী, সহযাত্রীদের ভালোবাসা তো আছেই। তাদের কাছ থেকেও একধরণের সাহস পাই।

মুক্তি নাটকটি সম্পর্কে জানতে চাই।

এই নাটকের গল্প একজন মাকে নিয়ে। মায়ের চরিত্রে আমি অভিনয় করছি। ৩ মেয়ে আমার, ওরা বাইরে থেকে। মা একা, স্বামী ছেড়ে চলে গেছেন। এই পরিস্থিতিতে মায়ের মানসিক অবস্থাটা কী হতে পারে, সেটা নিয়েই মুক্তি নাটকের গল্প।

মঞ্চ নাটকে স্বাধীনতার ৫০ বছরে রুচিশীল দর্শক তৈরি হয়েছে। তাদের উদ্দেশ্যে মন্তব্য?

আমাদের মঞ্চ নাটকের দর্শক অনেক সহনশীল। তারা আরও ক্ষমাশীল হবেন, আমার সবিনয় নিবেদন। দর্শকরাই মঞ্চ নাটকের চিরকালীন শুভাকাঙ্ক্ষী। দর্শকরা আছেন বলেই এই বয়সেও অভিনয় করার অনুপ্রেরণা পাই। তাদের কাছে আমরা ঋণী।

আপনার কাছে দর্শকদের প্রত্যাশা অনেক বেশি।

তা তো আছেই। দশকের পর দশক মঞ্চে কাটিয়ে দিলাম। এজন্যই আমার প্রতি তাদের আলাদা প্রত্যাশা কাজ করে। মঞ্চকে কখনো ছাড়িনি। টেলিভিশন ও মঞ্চ দুটিই করেছি। একটা সময়ে টেলিভিশন নাটক কমিয়ে দিলেও মঞ্চকে কখনো কমিয়ে দেইনি।

'মুক্তি' নাটকটির নির্দেশক আপনার মেয়ে ত্রপা মজুমদার। তার নির্দেশনার বিষয়ে জানতে চাই?

অভিনয়ের ভাষাটা সে বোঝে। মঞ্চের ভাষাটাও বোঝে। এ জন্যই একটি নাটক শততম মঞ্চায়ন করার সাহস পেয়েছে। মঞ্চের প্রতি ওর আলাদা মমতা ও টান আছে।

থিয়েটার নিয়ে আপনার স্বপ্ন?

থিয়েটারের মঙ্গল হোক, মানুষের মঙ্গল হোক, মানবজাতির মঙ্গল হোক, সংস্কৃতির মঙ্গল হোক। মঙ্গলময় জীবন হোক সবার।

Comments

The Daily Star  | English

Chattogram shoe factory fire under control

A fire that broke out at a shoe accessories manufacturing factory on Bayezid Bostami Road in Chattogram city this afternoon was brought under control after two hours.

2h ago