রবীন্দ্রসংগীতের সংকলন ‘ইউরোপে রবীন্দ্রনাথ’

রবীন্দ্রসংগীতের ৩টি সিডির গান নিয়ে একটি সংকলিত অ্যালবাম প্রকাশিত হয়েছে ‘ইউরোপে রবীন্দ্রনাথ’। মূলত ভ্রমণপিপাসু রবীন্দ্রনাথের ইউরোপে থাকাকালীন রচিত গান ও পাঠের সংকলন এটি।
‘ইউরোপে রবীন্দ্রনাথ’ সংকলনের প্রচ্ছদ। ছবি: সংগৃহীত

রবীন্দ্রসংগীতের ৩টি সিডির গান নিয়ে একটি সংকলিত অ্যালবাম প্রকাশিত হয়েছে 'ইউরোপে রবীন্দ্রনাথ'। মূলত ভ্রমণপিপাসু রবীন্দ্রনাথের ইউরোপে থাকাকালীন রচিত গান ও পাঠের সংকলন এটি।

সংকলনটির পরিকল্পনা, গ্রন্থনা, পরিচালনা ও সংগীত আয়োজন করেছেন রবীন্দ্রসংগীত শিল্পী লিলি ইসলাম। এতে সমবেত সংগীত পরিবেশন করেছে লিলি ইসলামের প্রতিষ্ঠিত 'উত্তরায়ণ'।

অ্যালবামটি শুরু হয়েছে গীতবিতানের ভূমিকা প্রথম যুগের উদয় দিগঙ্গনে গানটি দিয়ে। এরপরে আছে ইউরোপের বিভিন্ন শহরে রচিত ৩০টি গান। অ্যালবামটির সহ পরিচালনা করেছেন হিমাদ্রী শেখর এবং যন্ত্রায়োজন করেছেন সুব্রত মুখোপাধ্যায়।

লিলি ইসলাম দুই বাংলার সংগীতপ্রেমীদের কাছে পরিচিত একটি নাম। তার প্রথম গান শেখা শুরু হয় মায়ের কাছে। মা অশোকতরু বন্দ্যোপাধ্যায়ের শিক্ষার্থী ছিলেন। ছোটবেলাতেই মা লিলিকে গীতবিতানে ভর্তি করান। এরপর সংগীতগুরু গীতা রক্ষিত, কমলা বসু, গোপাল পাত্র, নিহারবিন্দু সেনের কাছে গান শেখার সুযোগ হয়েছিল তার। গীতবিতানের পর তিনি কিছুদিন অশোকতরু বন্দ্যোপাধ্যায়ের কাছে গান শেখেন। তখন তিনি শান্তিনিকেতনে পড়ার সুযোগ পান। ১৯৮১ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত তিনি সংগীত ভবনের শিক্ষার্থী ছিলেন এবং রবীন্দ্রসংগীতে এম. মিউজ সম্পন্ন করেন।

তার নৃত্য গুরু ছিলেন ভরতনাট্যমে কলামান্ডলম শঙ্করনারায়ণ এবং মণিপুরীতে গুরু জীতেন সিং। তিনি অভিনয় শিখেছেন শ্রী পরিতোষ বন্দ্যোপাধ্যায়ে কাছ থেকে।

কলকাতা ও বাংলাদেশ থেকে তার ১৭টি অ্যালবাম প্রকাশিত হয়েছে। ২০০২ সাল থেকে তিনি যুক্ত আছেন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির সংগীত বিভাগে। এখন তিনি এই বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর এবং জনসংযোগ বিভাগের পরিচালক। নিজের শিক্ষার্থীদের নিয়ে ২০১০ সালে প্রতিষ্ঠা করেন 'উত্তরায়ণ'। এই সংগঠনের উদ্দেশ্য শুদ্ধভাবে রবীন্দ্রনাথের গান চর্চা।

লিলি ইসলাম বলেন, 'হিমালয় পর্বতের মতো যার উচ্চতা, সমুদ্রের মতো যার গভীরতা সেই মানুষটির সৃষ্টির বিশাল ভাণ্ডারকে উপস্থাপন করা অত্যন্ত দুরূহ। আমি শুধু চেষ্টা করেছি মাত্র। এই নিবেদন আমাদের একটি ক্ষুদ্র প্রয়াস।'

Comments

The Daily Star  | English

Mercury hits 42.7°C in Chuadanga, season's highest

Chuadanga today recorded the highest temperature of this season at 42.7 degree Celsius

1h ago