‘আমরা জানতাম না মাশরাফি অবসরে যাচ্ছেন’

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান গতকাল বলেন, তারা জানতেন না যে মাশরাফি বিন মুর্তজা টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন।
mash
মাশরাফি বিন মুর্তজা। ছবি: এএফপি

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান গতকাল বলেন, তারা জানতেন না যে মাশরাফি বিন মুর্তজা টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন।

তবে তিনি যে এই ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন সে কথা জানতেন বলে গণমাধ্যমকে জানান বোর্ড প্রেসিডেন্ট।

তিনি আরও জানান, এমন অবস্থায় সাকিব আল হাসানের টি-টোয়েন্টি দলের অধিনায়ক হওয়ার সম্ভাবনা বেশি।

মাশরাফি গত মঙ্গলবার কলম্বোর প্রেমাদাসা আন্তর্জাতিক স্টেডিয়ামে স্বাগতিকদের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-টোয়েন্টি শুরুর আগে ঘোষণা দেন যে তিনি এই ফরম্যাট থেকে অবসর নিচ্ছেন।

এরপর কলম্বোর তাজ সমুদ্র হোটেলে নাজমুল হাসান সাংবাদিকদের বলেন, “মাশরাফি, তামিম, মুশফিক এবং সাকিবের সঙ্গে কথা হয়েছে। আমি তাঁদেরকে বলেছি দেশের ক্রিকেটে তাঁদের অবদান অনেক। অবসর নেওয়ার ব্যাপারে তাঁরা প্রত্যেকেরই নিজ নিজ সিদ্ধান্ত নিবেন।”

“মাশরাফি আমাদের বলেছিলেন যে অধিনায়ক হিসেবে এটাই তাঁর শেষ টি-টোয়েন্টি ম্যাচ। কিন্তু আমরা জানতাম না যে তিনি এই ফরম্যাট থেকেই অবসর নিবেন। আমরা ভেবেছিলাম, দ্বিতীয় ম্যাচের আগে তিনি এমনটি করবেন না। আমি জানি না তিনি কেন অবসর নিলেন। আমাদের মধ্যে যে আলোচনা হয়েছিল তার ভিত্তিতে বলা যায় যে তিনি দলে থাকবেন।”

“তিনি প্রথম ম্যাচটিতে অসাধারণ বোলিং করেন। তিনি যদি খেলায় ফিট থাকেন তাহলে তাঁকে তো কেউ দল থেকে সরিয়ে দিচ্ছেন না। তবে তিনি যদি খেলতে না চান সেটা ভিন্ন ব্যাপার।”

অথচ ম্যাচ শেষে মাশরাফি জানান, তাঁর সিদ্ধান্তটি আগেই তিনি বোর্ড সভাপতিকে জানিয়েছিলেন। কেননা, বোর্ড সভাপতি তাঁকে অধিনায়কের সম্মান দিয়েছিলেন।

এদিকে, নাজমুল হাসান বলেন, “আমরা ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের বিষয়টি নিয়ে ভাবছি। ততদিন মাশরাফির ফিট থাকার সম্ভাবনা কম। তাই আমাদের নতুন অধিনায়ক নিয়ে ভাবার প্রয়োজন ছিল।”

“যাহোক, পরবর্তী অধিনায়ক নিয়ে ভাবতে গেলে বলা যাবে যে আমাদের হাতে চারজন প্রার্থী রয়েছেন – তামিম, মুশফিক, মাহমুদুল্লাহ এবং সাকিব আল হাসান। এঁদের মধ্যে সাকিব সবচেয়ে ভালো করছেন। দিনে দিনে তিনি আরও বেশি অভিজ্ঞ হয়ে উঠছেন। তাই বলা যায় যে, টি-টোয়েন্টিতে মাশরাফির জায়গায় সাকিব আল হাসানের অধিনায়কত্ব নিয়ে ভাবছে বোর্ড।”

বোর্ড প্রেসিডেন্টের মতে, ওডিআই-এর অধিনায়কত্ব থেকে মাশরাফিকে সরিয়ে দেওয়ার কোনও সম্ভাবনা নেই। “আমরা একবছর আগেও ভেবেছিলাম যে মাশরাফি ইংল্যান্ডে এই বছরে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফির পর আর খেলবেন না। কিন্তু এখন দেখতে পাচ্ছি তিনি আরও অনেকগুলো বছর খেলতে পারবেন। আসলে তিনি যতদিন ফিট থাকবেন ততদিনই দলে থাকবেন।”

 

আরও পড়ুন:

টি-টোয়েন্টিতে মাশরাফির জায়গায় সাকিবকে নিয়ে ভাবছে বিসিবি

টি-টোয়েন্টিতে মাশরাফির অভাব বোধ করবে টাইগাররা

টি-টোয়েন্টি থেকে মাশরাফির অবসরের ঘোষণা

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

1h ago