এবার আসছে টি-১০ ক্রিকেট, আইকন হয়ে খেলবেন সাকিবও!

ক্রিকেটের রঙ বদলের যেন শেষ নেই। টেস্ট ক্রিকেটের পর ওয়ানডে। সাদা পোশাকের পর রঙিন পোশাক, কৃত্রিম আলো। শেষে এসে টি-টোয়েন্টি ক্রিকেটের চার ছক্কার ধামাকা। এতেও যেন মিটছে না বিনোদনের ক্ষুধা। এবার টি-টোয়েন্টি থেকেও আরও সংক্ষিপ্ত টি-১০ ক্রিকেট চালু হচ্ছে। আর তাতে আইকন ক্রিকেটার হিসেবে দেখা যেতে পারে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে।
আইপিএলে কলকাতা নাইট রাইর্ডার্সের হয়ে ব্যাট করছেন সাকিব আল হাসান, ছবি: এএফপি ফাইল

ক্রিকেটের রঙ বদলের যেন শেষ নেই। টেস্ট ক্রিকেটের পর ওয়ানডে। সাদা পোশাকের পর রঙিন পোশাক, কৃত্রিম আলো। শেষে এসে টি-টোয়েন্টি ক্রিকেটের চার ছক্কার ধামাকা। এতেও যেন মিটছে না বিনোদনের ক্ষুধা। এবার টি-টোয়েন্টি থেকেও আরও সংক্ষিপ্ত টি-১০ ক্রিকেট চালু হচ্ছে। আর তাতে আইকন ক্রিকেটার হিসেবে দেখা যেতে পারে বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসানকে।

টি-১০ নিয়ে চলছিল কানাঘুষা। তবে এবার আর কান কথায় থেমে নেই। চলতি বছর ডিসেম্বরে শারজায় বসতে যাচ্ছে ক্রিকেটের নতুন এই সংস্করণ। মঙ্গলবার দুবাইতে জানানো হয়েছে টুর্নামেন্টের নিয়ম কানুন।

২১ থেকে ২৪ ডিসেম্বর চারটি দল অংশ নিবে এই আসরে। সবগুলো খেলাই হবে আরব আমিরাতের শারজায়। ফুটবলের মতো টি-১০ খেলা শেষ হয়ে যাবে ৯০ মিনিটেই। অর্থাৎ ১০ ওভার শেষ করতে হবে ৪৫ মিনিটে।

টুর্নামেন্টের শুভেচ্ছা দূত হিসেবে থাকছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা , ভারতের বীরেন্দর শেবাগ ও পাকিস্তানের শহিদ আফ্রিদি। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এই টুর্নামেন্টে খেলতেও দেখা যাবে তাদের।

সব ঠিক থাকলে চার দলের আইকন ক্রিকেটার হিসেবে থাকবেন বিশ্বের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসান, ইংল্যান্ডের অধিনায়ক এউইন মরগান, ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল ও পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাউল হক।

টুর্নামেন্টে নানাভাবে জড়িয়ে থাকছেন পাকিস্তানিরা। সাবেক অধিনায়ক ও বর্তমান প্রধান নির্বাচক ইনজামামুল হক তো রীতিমতো একটি দলের মালিকানাও কিনে নিয়েছেন। ঠিক হয়েছে তার দলের নামও। ‘পাঞ্জাবি লিজেন্ডস’ নামে খেলবে ইনজামামের দল। ২৫ অক্টোবর ১২০ ক্রিকেটারকে নিয়ে দুবাইতে হয়ে যাবে প্লেয়ার ড্রাফট। তখন নিশ্চিত হয়ে যাবে কোন দলে খেলছেন কারা।

এই টুর্নামেন্টে খেলার ব্যাপারে এরমধ্যে নিজের সম্মতি জানিয়ে দিয়েছেন ইংলিশ কাপ্তান মরগান। এমন ফরম্যাটে মাঠে নামতে মুখিয়ে আছেন তিনি। তার ভাষায়, ‘ভাবনাটি রোমাঞ্চকর।  একটা সময় টি-টোয়েন্টিও এভাবে শুরু হয়েছিল। চলতে থাকলে আমি নিশ্চিত এটিও আগামীর ক্রিকেটকে প্রভাবিত করবে।’

ক্যারিয়ার জুড়ে চার-ছক্কা মারার ওস্তাদ ছিলেন শহিদ আফ্রিদি। মরগান থেকে তিনি আরও এক কাঠি সরেস। মাঠে নামতে তর সইছে না তার, ‘টি-১০ এর বিস্তারিত শোনা মাত্রই আমি রোমাঞ্চিত হয়ে উঠেছি। তখনই জানিয়ে দিয়েছি আমি খেলবই।’

ফ্রেঞ্চাইজি টি-১০ সফল হলে কে জানে আন্তর্জাতিক ক্রিকেটেও হয়ত দেখা যেতে পারে এই সংস্করণ।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago