এসএসসিতে পাশের হার ও জিপিএ-৫ কমেছে

​এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। শেষ কয়েক বছরের তুলনায় এই হার কম। গত বছর পাশের হার ছিলো ৮৮ দশমিক ২৯ শতাংশ।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। শেষ কয়েক বছরের তুলনায় এই হার কম। গত বছর পাশের হার ছিলো ৮৮ দশমিক ২৯ শতাংশ।

এবার জিপিএ-৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন। গত বছর এই সংখ্যা ছিলো এক লাখ নয় হাজার ৭৬১।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন পরীক্ষার খাতা মূল্যায়নের নতুন পদ্ধতি চালু করার কারণে পাশের হার কমেছে।

আজ সকাল ১০টার দিকে বিভিন্ন বোর্ডের প্রধানদের নিয়ে শিক্ষামন্ত্রী মাধ্যমিকের ফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। দুপুর সাড়ে ১২টায় মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন নাহিদ।

সংবাদ সম্মেলনের পর পরীক্ষার্থীরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠান, ওয়েবসাইট ও মোবাইল ফোনে এসএমএস-এর মাধ্যমে ফল জানতে পারবেন।

www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ফলাফলের বিস্তারিত প্রকাশ করা হবে।

এসএমএস-এর মাধ্যমে ফল জানতে মোবাইল ফোনের মেসেজ অপশনে SSC স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন ঢাকা বোর্ডের জন্য DHA) স্পেস দিয়ে রোল নম্বর ও স্পেস দিয়ে পরীক্ষার সালের চার অংক (যেমন: 2017) টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি মেসেজে ফল জানা যাবে।

গত ২ ফেব্রুয়ারি শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন পরীক্ষার্থী অংশ নেন। লিখিত পরীক্ষা ২ মার্চ শেষ হওয়ার পর ৪ থেকে ১১ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Why are investors leaving the stock market?

Stock investors in Bangladesh are leaving the share market as they are losing their hard-earned money because of the persisting fall of the indices driven by the prolonged economic crisis, the worsening health of the banking industry, and rising interest and exchange rates.

8h ago