কলকাতায় ভয়েস অব আমেরিকার শ্রোতাবন্ধু সম্মেলন

ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগে শুধু ‘বাংলাদেশ নির্ভর’ খবর নয়, বরং ভারতের বাংলা ভাষাভাষীদের রাজ্যগুলোর খবরকেও গুরুত্বের সঙ্গে জায়গা দেওয়ার দাবি উঠল কলকাতায় ভয়েস অব আমেরিকার শ্রোতাবন্ধু সম্মেলনে।
ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের ৬০ বছর পূর্তিতে কলকাতায় শ্রোতাবন্ধু সম্মেলন। ছবি: স্টার

ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগে শুধু ‘বাংলাদেশ নির্ভর’ খবর নয়, বরং ভারতের বাংলা ভাষাভাষীদের রাজ্যগুলোর খবরকেও গুরুত্বের সঙ্গে জায়গা দেওয়ার দাবি উঠল কলকাতায় ভয়েস অব আমেরিকার শ্রোতাবন্ধু সম্মেলনে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্র সরকারের বেতার ও মাল্টিমিডিয়া সম্প্রচার সংস্থা ভয়েস অব আমেরিকার ৭৫ বর্ষপূর্তি এবং বাংলা সার্ভিসের ৬০ বর্ষপূর্তি উপলক্ষে কলকাতার আইসিআর ভবনে সত্যজিৎ রায় অডিটোরিয়ামে আয়োজিত দিনব্যাপী ‘শ্রোতাবন্ধু’ সম্মেলনে এই দাবির উত্থাপন করেন অনুষ্ঠানে আসা বাংলা বিভাগের নিয়মিত শ্রোতারা।

এদিন স্থানীয় সময় সকাল সাড়ে এগারোটায় ‘অনেক বছর অনেক কথা’ শীর্ষক সম্মেলনের প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে শ্রোতাদের মনের কথা শোনেন বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার।

১৯৪২ সালের ২০শে ফেব্রুয়ারি ভয়েস অব আমেরিকার পথ চলা শুরু হয়েছিল। আর ১৯৫৮ সালের ১ জানুয়ারি যাত্রা শুরু হয়েছিল এর বাংলা সার্ভিসের।  কলকাতার আইসিসিআর-র সত্যজিৎ রায় অডিটোরিয়ামে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধন হয়ে তরুণ তপন ধরের রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে।

ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের পক্ষ থেকে রোকেয়া হায়দার তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে ভয়েস অব আমেরিকা এগিয়ে চলেছে। দীর্ঘ এই পথচলায় সহযোগিতা করায় ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সকল প্রতিনিধি, শ্রোতাবন্ধুসহ  সকলকে এর জন্য তিনি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

ভিওএ-এর একজন নিয়মিত শ্রোতা বিশ্বভারতীর সাবেক উপাচার্য দিলীপ সিনহা বলেন, বৈচিত্র্যকে অক্ষুণ্ণ রেখে উপস্থাপনার এক ঐতিহ্য অর্জন করেছে ভয়েস অব আমেরিকা।

প্রাক্তন বাংলা বিভাগের সিনিয়র সাংবাদিক ড. অসীম পদ চক্রবর্তী বলেন, ভয়েস অব আমেরিকা কখনোই সত্যতা যাচাই না করে কোনো খবর সম্প্রচার করে না। এটাই এই সংস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। সেই সঙ্গে তিনি বলেছেন, দুই দেশকে জানার ক্ষেত্রে ভয়েস অব আমেরিকা বিশেষ ভূমিকা রেখে চলেছে।

কলকাতার যুক্তরাষ্ট্র কনসুলেটের পাবলিক অ্যাফেয়ার্স আধিকারিক জামিয়ে ড্রাগন, ভয়েস অব আমেরিকার সাবেক সাংবাদিক দীপঙ্কর চক্রবর্তী, কলকাতার পুলিশের সাবেক মহানির্দেশক সন্ধি মুখোপাধ্যায়, অধ্যাপিকা সৈয়দ তানভির নাসরিন, আন্তর্জাতিক বিশেষজ্ঞ পল্লব মুখোপাধ্যায় প্রমুখ অনুষ্ঠানের বক্তব্য রেখেছেন। সম্মেলনে উপস্থিত ছিলেন আমেরিকান সেন্টারের প্রেস চিফ শমিক ঘোষ, ভিওএ-এর ঢাকা ও কলকাতা সংবাদদাতা যথাক্রমে নাসরিন হুদা বিথী এবং পরমাশীষ ঘোষ রায়।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

25m ago