ক্রিকেটের তিন ফরম্যাটেই খেলতে চান মেহেদী হাসান

গত বছরের অক্টোবরের শেষ দিকের কথা। ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে রেকর্ড সংখ্যক ১৯টি উইকেট নিয়েছেন মেহেদী হাসান। দুই ম্যাচের টেস্ট সিরিজে কোন বোলারের এটাই ছিলো সেরা সেরা অভিষেক। বলতে গেলে এর পরের প্রশ্নটা প্রায় নিশ্চিত ছিলো।
মেহেদী হাসান

গত বছরের অক্টোবরের শেষ দিকের কথা। ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্টে রেকর্ড সংখ্যক ১৯টি উইকেট নিয়েছেন মেহেদী হাসান। দুই ম্যাচের টেস্ট সিরিজে কোন বোলারের এটাই ছিলো সেরা সেরা অভিষেক। বলতে গেলে এর পরের প্রশ্নটা প্রায় নিশ্চিত ছিলো।

মেহেদী কি বাংলাদেশের ওয়ানডে দলে জায়গা পাবে? একটু বাঁকা হেসে এই প্রশ্নের উত্তর দিয়েছিলেন দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

ইংল্যান্ডের সাথে সিরিজ শেষে দ্যা ডেইলি স্টারকে হাথুরুসিংহে বলেছিলেন, “তাড়াহুড়োর কিছু নেই। টেস্ট আর ওডিআইতে বোলিং দুটো দুরকম ব্যাপার। আমি মনে করি না খুব শিগগির সে ওয়ানডে খেলবে।”

হাথুরুসিংহের এই কথার কয়েকমাস পরই সবাইকে অবাক করে নিউজিল্যান্ড সিরিজে ওডিআই দলে জায়গা পান মেহেদী। সে যাত্রায় মাঠে নামার সুযোগ না পেলেও এক সিরিজ বাদেই শ্রীলঙ্কার বিপক্ষে সবগুলো একদিনের আন্তর্জাতিক ম্যাচেই খেলেছেন তিনি। মাত্র একটি ম্যাচে হলেও ব্যাট নিয়ে নামার সুযোগটাকেও পুরোপুরি কাজে লাগিয়েছিলেন। একটি অর্ধশতক নিজের রানের খাতায় যোগ করেন মেহেদী।

এক দিনের আন্তর্জাতিকে সাফল্যের কারণেই দলের ম্যানেজমেন্ট তাকে ওই সিরিজেই টি-টোয়েন্টিতে অভিষেক করে। তাকে নিয়ে ম্যানেজমেন্টের ভাবনা বদলের বিষয়টি তখনই পরিষ্কার হয়ে যায়।

টেস্টের জন্যই তাকে বিশেষভাবে তৈরি করার পরিকল্পনা ছিলো প্রথমে। পরে সময়ের প্রয়োজনেই সবগুলো সংস্করণেই আনতে হয়েছে তাকে। এমনকি বছরের পরের দিকে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও খেলতে যাচ্ছেন তিনি।

খেলোয়াড় হিসেবে কোন নির্দিষ্ট ক্যাটাগরিতে নিজেকে আবদ্ধ রাখতে চাননা মেহেদী। তার মতে এক এক ফরম্যাটের চ্যালেঞ্জ একেক রকম। আর যত বেশি চ্যালেঞ্জ নেওয়া যাবে ততই ভালো খেলোয়াড় হওয়া যাবে।

গতকাল মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলনে সময় মেহেদী বলেন, “ক্রিকেটার হিসেবে সব কিছুরই অভিজ্ঞতা চাই আমি। কখনোই ভাবিনি টেস্ট, ওয়ানডে বা টি-টোয়েন্টি খেলতে পারবো। আমি নিয়মিতই এই তিন ফরম্যাটেই খেলতে চাই। এর জন্যই নিজেকে প্রস্তুত করছি।”

“আমি চ্যালেঞ্জ নিতে ভালোবাসি কারণ এটা আমার সেরা পারফরম্যান্স বের করে আনে। যখন চ্যালেঞ্জ থাকে না তখন পারফর্মও করতে পারি না। সামনে বাধা থাকলে ভালো লাগে। কারণ বাধা পার হওয়ার পর আমি আরও ভালো খেলোয়াড় হয়ে উঠি। দেশের বাইরের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করলে স্বাভাবিকভাবেই আমি আগের চেয়ে ভালো করি,” যোগ করেন মেহেদী।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
cyclone remal power restoration

Cyclone Remal: 93 percent power restored, says ministry

The Ministry of Power, Energy and Mineral Resources today said around 93 percent power supply out of the affected areas across the country by Cyclone Remal was restored till this evening

3h ago