জগন্নাথদেবের রথযাত্রা উৎসব উদযাপন

উৎসবমুখর ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশের মধ্য দিয়ে সারা দেশে আজ রবিবার সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উদযাপন করা হয়েছে।
Ratha Yatra
জগন্নাথদেবের রথযাত্রা উৎসবের শোভাযাত্রা। ছবিঃ সুকান্ত পার্থিব

উৎসবমুখর ও ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশের মধ্য দিয়ে সারা দেশে আজ রবিবার সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উদযাপন করা হয়েছে।

রাজধানী ঢাকার স্বামীবাগে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) –এর উদ্যোগে দুপুর আড়াইটায় অসংখ্য হিন্দু ধর্মাবলম্বীদের উপস্থিতিতে রথের বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয় ইসকনের স্বামীবাগ আশ্রম থেকে। পরে রাজধানীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রথের শোভাযাত্রাটি শেষ হয় ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে।

Ratha Yatra_01
ইসকনের উদ্যোগে রাজধানীর স্বামীবাগ আশ্রম থেকে ঢাকেশ্বরী জাতীয় মন্দির অভিমুখে রথের শোভাযাত্রা। ছবিঃ সুকান্ত পার্থিব


নয় দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে ইসকনের স্বামীবাগ আশ্রমে। উক্ত অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভক্তবৃন্দ অংশগ্রহণ করেছেন। আগামী ০৩ জুলাই, সোমবার ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে স্বামীবাগ আশ্রমে উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে হিন্দু ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব। প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ উৎসব শুরু হয়।

Harshyabardhan Shringla_Ratha Yatra
রাজধানীর ইসকন মন্দিরে রথযাত্রা উপলক্ষে এক আলোচনা সভায় উদ্বোধকের বক্তব্য রাখছেন ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। ছবিঃ সুকান্ত পার্থিব


ইসকনের স্বামীবাগ আশ্রমে বিশ্বশান্তি কামনায় মঙ্গল প্রদীপ প্রজ্বলন করে উক্ত উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের উদ্বোধক ও ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

স্বামীবাগ আশ্রমের অধ্যক্ষ শ্রী চারু চন্দ্র দাস ব্রক্ষ্মচারীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসমারিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

বিশেষ অতিথিদের মধ্যে ছিলেন খাদ্য মন্ত্রী এ্যাডভোকেট কামরুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। এছাড়াও উপস্থিত ছিলেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া ও আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলসহ প্রমুখ।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

9h ago