নারীদের জন্য সবচেয়ে খারাপ নগরীর তালিকায় সপ্তম ঢাকা

নারীদের জন্য সবচেয়ে খারাপ মহানগরীর তালিকায় সপ্তম অস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এই তালিকায় তলানিতে স্থান পেয়েছে মিশরের রাজধানী কায়রো। কায়রোর পাশেই রয়েছে পাকিস্তানের করাচি, কঙ্গোর রাজধানী কিনসাসা ও ভারতের রাজধানী নয়া দিল্লি। আর সবচেয়ে নারীবান্ধব মহানগরী হয়েছে লন্ডন।
Dhaka worst city women

নারীদের জন্য সবচেয়ে খারাপ মহানগরীর তালিকায় সপ্তম অস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এই তালিকায় তলানিতে স্থান পেয়েছে মিশরের রাজধানী কায়রো। কায়রোর পাশেই রয়েছে পাকিস্তানের করাচি, কঙ্গোর রাজধানী কিনসাসা ও ভারতের রাজধানী নয়া দিল্লি। আর সবচেয়ে নারীবান্ধব মহানগরী হয়েছে লন্ডন।

যৌন হয়রানি, যৌনাঙ্গ ছেদনের মত নারীদের জন্য ক্ষতিকর প্রথা চর্চা, স্বাস্থ্য সুবিধা ও আর্থিক স্বাবলম্বিতার মত বিষয়গুলোর নিরিখে বিশেষজ্ঞ মতের ভিত্তিতে ১৯টি মেগা সিটির ক্রম তৈরি করেছে থমসন রয়টার্স ফাউন্ডেশন।

এর মধ্যে শুধুমাত্র যৌন হয়রানির ঝুঁকি বিবেচনায় তলানির দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে ঢাকা। আর জোরপূর্বক বিয়ে দেওয়া ও জননাঙ্গ ছেদের ঝুঁকির দিক থেকে তৃতীয় হয়েছে প্রায় এক কোটি ৮০ লাখ জনসংখ্যার এই মহানগরী।

অন্যদিকে সবচেয়ে নারীবান্ধব মহানগরীর মধ্যে স্থান পেয়েছে লন্ডন, টোকিও ও প্যারিস।

গতকাল থমসন রয়টার্স ফাউন্ডেশন থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “এক কোটির বেশি জনসংখ্যা রয়েছে এমন ১৯টি শহরের নারীদের বিভিন্ন ইস্যু নিয়ে ৩৮০ জন বিশেষজ্ঞের মত নিয়েছি আমরা। যৌন হয়রানি, নারীদের জন্য ক্ষতিকর প্রথা, স্বাস্থ্য সুবিধা ও আর্থিক স্বাবলম্বিতার মত বিষয়গুলো বিবেচনায় সবচেয়ে তালিকাটি করা হয়েছে।”

তবে তালিকার শীর্ষে থাকা শহরগুলোকেও পুরোপুরি নারীবান্ধব বলতে রাজি নন থমসন রয়টার্স ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মনিক ভিলা। তার মতে, নারীবান্ধব বলা তো দূরের কথা, শহরগুলোকে নারীদের জন্য নিরাপদ করতে আরও অনেক পথ হাঁটতে হবে।

Click here to read the English version of this news

Comments