নিউইয়র্কে আটক বাংলাদেশি কূটনীতিক মুক্ত

নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেলের বিরুদ্ধে শ্রমিক পাচার ও বিনা বেতনে কাজ করতে বাধ্য করার অভিযোগ থেকে গতকাল (১৩ জুন) মুক্তি দেওয়া হয়েছে।
shahedul islam
নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলাম। ছবি: ফাইল ফটো

নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেলের বিরুদ্ধে শ্রমিক পাচার ও বিনা বেতনে কাজ করতে বাধ্য করার অভিযোগ থেকে গতকাল (১৩ জুন) মুক্তি দেওয়া হয়েছে।

নিউইয়র্কে বাংলাদেশ কনসুলেট জেনারেল এর কনসাল জেনারেল শামীম আহসান আজ সকালে দ্য ডেইলি স্টারকে জানান, “ডেপুটি কনসাল জেনারেল শাহেদুল ইসলামকে ভারমন সি বাইন করেকশনাল সেন্টার থেকে (১৩ জুন) রাত ৮টা ২০ মিনিটের দিকে মুক্তি দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ওয়াশিংটনের দূতাবাস ও নিউইয়র্কের কনসুলেট জেনারেলের আন্তরিক প্রচেষ্টায় শাহেদুলকে স্বল্পসময়ের মধ্যে মুক্ত করা হয়। গত ১২ জুন ওই কূটনীতিকের বিরুদ্ধে বিনা মজুরিতে কাজ করতে বাধ্য করার পাশাপাশি গৃহকর্মীকে হুমকি ও ভয়ভীতি দেখানোর অভিযোগ আনা হয়েছে।”

এর আগে, সেখানকার ডিসট্রিক্ট অ্যাটর্নি রিচার্ড ব্রাউন এক বিবৃতিতে জানান, অভিযুক্ত মোহাম্মদ শাহেদুল ইসলামের সীমিত কূটনৈতিক দায়মুক্তি রয়েছে। কুইনসের সুপ্রিম কোর্টের বিচারক ডেনিয়েল লুইসের কাছে হাজিরার সময় তাঁকে তাঁর পাসপোর্ট জমা দিতে বলা হয়।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, জামিনের জন্য শাহেদুলকে ৫০ হাজার ডলার বন্ড অথবা ২৫ হাজার ডলার নগদ অর্থ জমা দিতে হবে। অভিযোগ প্রমাণিত হলে ১৫ বছর পর্যন্ত সাজা হতে পারে তাঁর।

এ ঘটনায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অসন্তোষ প্রকাশ করে বিষয়টির ব্যাখ্যা দেওয়ার জন্যে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করা হয়।

উল্লেখ্য, নিউইয়র্কে শাহেদুলকে রাজনৈতিকভাবে নিয়োগ দেওয়া হয়েছে।

Click here to read the English version of this news

 

আরও পড়ুন: নিউইয়র্কে বাংলাদেশি কূটনীতিকের বিরুদ্ধে পাচার ও নির্যাতনের অভিযোগ

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

9h ago