পদ্মা সেতুর পিলারের উপর বসেছে ১ম সুপার স্ট্রাকচার

দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। ভাসমান ক্রেনের সাহায্যে বহন করে আনা প্রথম সুপার স্ট্রাকচার (স্প্যান) সেতুর ৩৭ ও ৩৮ নং পিলারের উপর বসানো হয়েছে।
Padma Bridge span
৩০ সেপ্টেম্বর ২০১৭, ভাসমান ক্রেনের সাহায্যে বহন করে আনা প্রথম সুপার স্ট্রাকচার (স্প্যান) সেতুর ৩৭ ও ৩৮ নং পিলারের উপর বসানো হয়।

দ্রুত গতিতে এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ। ভাসমান ক্রেনের সাহায্যে বহন করে আনা প্রথম সুপার স্ট্রাকচার (স্প্যান) সেতুর ৩৭ ও ৩৮ নং পিলারের উপর বসানো হয়েছে।

আজ (৩০ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে পিলারের উপর বসানো হয় এই স্প্যানটি।

এর আগে গত দুদিন পিলারের উপর বেয়ারিংয়ের কাজ ও পিলারের কাছে ড্রেজিং করা হয়। স্প্যান বসানো দেখতে জাজিরা প্রান্তে আসেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সম্পূর্ণভাবে সুপার স্ট্রাকচারটি বসাতে আরও সময় লাগবে বলে জানান পদ্মা সেতু প্রকল্পের জনসংযোগ কর্মকর্তা শেখ ওয়ালিদ।

এদিকে, সেতুটিকে দৃশ্যমান করার সঙ্গে জড়িত থাকতে পেরে আনন্দের জোয়ার বইছে দেশি-বিদেশি প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের মাঝে।

পদ্মা সেতু প্রকল্পের প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, কর্মরত দেশি-বিদেশি প্রকৌশলীরা খুবই আনন্দিত, তাঁদের অক্লান্ত পরিশ্রমে পদ্মা সেতু দৃশ্যমান হচ্ছে।

পদ্মা সেতু প্রকল্পের সার্বিক কাজের অগ্রগতি ৪৭ শতাংশ হয়েছে বলেও তিনি জানান।

তিনি জানান, সেতুতে মোট ৪২টি পিলার থাকবে। এর মধ্যে ৪০টি পিলার নির্মাণ করা হবে নদীতে এবং দুটি নদীর তীরে। নদীতে নির্মাণ করা প্রতিটি পিলারে ছয়টি করে পাইলিং করা হয়েছে, যার দৈর্ঘ্য গড়ে প্রায় ১২৭ মিটার পর্যন্ত। একটি পিলার থেকে আরেকটির দূরত্ব ১৫০ মিটার।

প্রকল্প পরিচালক বলেন, ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে দুটি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। আগামী বছরের ডিসেম্বরে কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

প্রকৌশলীরা জানান, নদীতে মূল সেতুর এখন ৫৫টি পাইল সম্পন্ন হয়ে গেছে। এছাড়াও বটম অবস্থায় রয়েছে আরও ২২টি পাইল। এছাড়াও, জাজিরা প্রান্তে সংযোগ সেতুর ১৭৮টি পাইল বসেছে। এখানে আর মাত্র ১৫টি পাইল বাকি সংযোগ সেতুর জন্য। আর মাওয়ায় এ পর্যন্ত সংযোগ সেতুর পাঁচটি পাইল বসেছে।

Comments

The Daily Star  | English
Shipping cost hike for Red Sea Crisis

Shipping cost keeps upward trend as Red Sea Crisis lingers

Shafiur Rahman, regional operations manager of G-Star in Bangladesh, needs to send 6,146 pieces of denim trousers weighing 4,404 kilogrammes from a Gazipur-based garment factory to Amsterdam of the Netherlands.

2h ago