বন্ধ কারখানা খুলেছে আশুলিয়ায়, শ্রমিক ছাঁটাই চলছেই

বেতন বৃদ্ধির আন্দোলনের পর বন্ধ রাখা তৈরি পোশাক কারখানাগুলো আজ খুলেছে। বন্ধ ৫৯টি কারখানার সবগুলোতে সকাল ৮টা থেকে কাজ শুরু হলেও শ্রমিক উপস্থিতি খুব কম ছিলো।
savar-garments-factory
পরিচয় নিশ্চিত হয়ে কারখানায় শ্রমিকদের ঢুকতে দেওয়া হয়। ছবি: স্টার

বেতন বৃদ্ধির আন্দোলনের পর বন্ধ রাখা তৈরি পোশাক কারখানাগুলো আজ খুলেছে। বন্ধ ৫৯টি কারখানার সবগুলোতে সকাল ৮টা থেকে কাজ শুরু হলেও শ্রমিক উপস্থিতি খুব কম ছিলো।

তবে আশুলিয়ার কারখানাগুলোতে এখনো গণহারে শ্রমিক ছাঁটাই অব্যাহত রয়েছে। শারমিন গ্রুপের দুইটি কারখানার ১৪৩ জন ও সেতারা গ্রুপের একটি কারখানার ৩০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়েছে। ছাঁটাইকৃত শ্রমিকদের তালিকা কারখানার গেটে লাগিয়ে দেওয়া হয়েছে।

সেতারা গ্রুপের কারখানাটির নিরাপত্তা প্রধান মোফাজ্জল হক বলেছেন, ‘নৈরাজ্য সৃষ্টির’ অভিযোগে শ্রমিকদের চাকরিচ্যুত করা হয়েছে।

ন্যূনতম বেতন ১৫ হাজার টাকা করার দাবিতে গত প্রায় এক সপ্তাহ থেকে আন্দোলন করছেন তৈরি পোশাক শ্রমিকরা। আন্দোলনের প্রেক্ষিতে ৫৯টি কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করে কারখানাগুলোর মালিকপক্ষ। মালিকদের অভিযোগ কারখানা বন্ধ রাখায় দৈনিক ১০০ কোটি টাকা ক্ষতি হয়েছে তাদের।

৩৫০ জনের বেশি শ্রমিক ছাঁটাই ও এক হাজার ৮০০ জনের বিরুদ্ধে মামলার পর গতকাল তৈরি পোশাক কারখানার মালিকরা বন্ধ কারখানাগুলো আজ থেকে খুলে দেওয়ার কথা ঘোষণা করেন।

সকালে কারখানা খোলার পর আশুলিয়া এলাকায় শিল্প পুলিশ, র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও আধাসামরিক বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যদের টহল দিতে দেখা যায়।

ঢাকার পুলিশ সুপার (এসপি) শাহ মিজান শফিউর রহমান বলেন, শ্রমিকদের তাদের কারখানায় শান্তিপূর্ণভাবে কাজ করতে অনুরোধ করা হয়েছে। ওই এলাকা থেকে কোন ধরনের বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি।

Click here to read the English version of this news

Comments