বাংলাদেশে গিয়ে পেট ভরে ইলিশ-ভাত খাবো: মমতা

“আমাকে হাসিনা দি বললো, ‘তুমি খাইলা না?’ তখন আমি বললাম, ‘আমি যখন বাংলাদেশে যাবো পেট ভরে ভাত আর ইলিশ মাছ খাবো।’ তখন উনি (শেখ হাসিনা) আমায় বললেন, ‘আমি কিন্তু রান্না করবো।’ আমি বললাম, ‘আমিও কিন্তু পাল্টা রান্না করবো।’ হাসিনা দি খুব ভাল রান্না করেন।”
hasina-mamata
২০১৫ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: স্টার

“আমাকে হাসিনা দি বললো, ‘তুমি খাইলা না?’ তখন আমি বললাম, ‘আমি যখন বাংলাদেশে যাবো পেট ভরে ভাত আর ইলিশ মাছ খাবো।’ তখন উনি (শেখ হাসিনা) আমায় বললেন, ‘আমি কিন্তু রান্না করবো।’ আমি বললাম, ‘আমিও কিন্তু পাল্টা রান্না করবো।’ হাসিনা দি খুব ভাল রান্না করেন।”

রবিবার ভারতের রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে দেওয়া রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দেওয়ার পর সাংবাদিকদের এভাবেই তাঁর প্রতিক্রিয়া জানান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

মমতার ভাষায়, “আমার সঙ্গে হাসিনার দি’র মজার মজার কথা হয়েছে।”

তিস্তা নিয়ে নিজের অনড় অবস্থানের কথা জানানোর পরও হাসিনা-মমতার ব্যক্তিগত সম্পর্কের রসায়নে কোনও ছেদ পড়েনি বলেই মমতার কথায় আভাস পেয়েছেন সাংবাদিকরা।

আরও পড়ুন: ‘পানি মাঙ্গা, মাগার ইলেকট্রিসিটি তো মিলা’

রবিবার রাতে রাষ্ট্রপতির নৈশভোজ শেষে ফেরার পথে সাংবাদিকদের মমতা আরও বলেন, “খুবই ভাল হয়েছে অনুষ্ঠানটি। বাংলার সংস্কৃতি তুলে ধরে বিভিন্ন গান শুনে খুবই ভাল লেগেছে।”

চারদিনের রাষ্ট্রীয় সফরে এই মুহূর্তে দিল্লিতেই আছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে বিকালে ঢাকার উদ্দেশ্যে দিল্লি ত্যাগ করবেন।

আরও পড়ুন: প্রণবকে ‘ভাপা ইলিশ’ রান্না করে খাওয়ালেন হাসিনা

চারদিনের রাষ্ট্রীয় সফরে গত ৭ এপ্রিল ভারতের রাজধানী দিল্লি পৌঁছান হাসিনা। সফরের দ্বিতীয় দিন ‘হায়দ্রাবাদ ভবনে’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি। বেশকিছু চুক্তি ও সমঝোতা স্বারকও স্বাক্ষরিত হয় সেদিন।

Comments

The Daily Star  | English

Going abroad to study or work: Verifying documents to get easier

A Cabinet meeting today approved the proposal for Bangladesh to adopt the Apostille Convention, 1961 which facilitates the use of public documents abroad

25m ago